টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন সিইসি

ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

একাদশ সংসদ নির্বাচনের অনিয়ম নিয়ে টিআইবির প্রতিবেদন পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি বলেছেন, “তাদের (টিআইবি) প্রতিবেদন পুরোপুরি প্রত্যাখ্যান করছি। কারণ, তারা অনিয়মের অভিযোগ তুললেও সেদিন গণমাধ্যম ও নির্বাচনের মাঠে থাকা ভোটগ্রহণ কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট, আইন শৃঙ্খলাবাহিনীর কাছ থেকে কোনো ধরনের অনিয়ম হয়েছে বলে তথ্য পাইনি আমরা। এ জন্য টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করছি।”

বুধবার (১৬ জানুয়ারি) বিকালে আগারগাওঁস্থ নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিআই) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ভোটের দিন গণমাধ্যম, নির্বাচনী কর্মকর্তা, নির্বাহী-বিচারিক হাকিম ও আইন শৃঙ্খলার দায়িত্বে থাকা কারো কাছ থেকে অনিয়মের কোনো তথ্য না পাওয়ায় টিআইবি প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছেন বলে উল্লেখ করেন তিনি।

ভোটের অনিয়ম নিয়ে মঙ্গলবার গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। দুর্নীতি বিরোধী সংস্থাটি ৫০টি আসনের মধ্যে অন্তত ৪১টি আসনে কোনো না কোনো অনিয়ম হয়েছে বলে প্রতিবেদনে জানায়। সেই সঙ্গে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলে সংস্থাটি।

ইসি ও আইন শৃঙ্খলাবাহিনীর ভূমিকা প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত বলেও মন্তব্য করেছে টিআইবি।

এ বিষয়ে টিআইবির বক্তব্যকে অসৌজন্যমূলক বলে মন্তব্য করেন সিইসি। তবে টিআইবির বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়ার বিষয়েও উদ্যোগী হবেন না বলে জানান সিইসি।

তিনি বলেন, “এটা অসৌজন্যমূলক বক্তব্য; তাদের এভাবে কথাগুলো বলা ঠিক হয় নি। আমরা এ নিয়ে কোনো ব্যবস্থা নেবো না।”

নির্বাচন এর আরও খবর