Alexa

২৩-২৫ মার্চ রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে যাওয়া নিষেধ

২৩-২৫ মার্চ রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে যাওয়া নিষেধ

ছবি: সংগৃহীত

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনকে সামনে রেখে আগামী ২৩ থেকে ২৫ মার্চ রোহিঙ্গাদের ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠি দিয়েছে ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান।

চিঠিতে বলা হয়েছে, ‘আগামি ২৪ মার্চ কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরনার্থীদের যেন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে অথবা বিপক্ষে ব্যবহার করতে না পারে বা তারা যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কৃতিকারী তাদেরকে ব্যবহার করতে না পারে, সেজন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।’

এই লক্ষ্যে কোনো রোহিঙ্গা শরণার্থী যেন ২৩ মার্চ সন্ধ্যা ৭টা থেকে ২৫ মার্চ সকাল ৮টা পর্যন্ত ক্যাম্প বা ক্যাম্পের চৌহদ্দী থেকে বের হতে না পারে অথবা অন্যত্র গমন করতে না পারে। সেই সঙ্গে এই সময়ে রোহিঙ্গা ক্যাম্পে যাতে কোনো এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মী গাড়িসহ প্রবেশ করতে না পারেন, তার জন্যও নির্দেশনা প্রদান করা হয়েছে। তবে খাদ্য, ত্রাণ বা জরুরি স্বাস্থ্যসেবা কাজে ক্যাম্পে প্রবেশ উল্লিখিত নিষেধাজ্ঞা বহির্ভূত রাখা যেতে পারে।

ইসির এ নির্দেশনা শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট সবার কাছে পৌঁছেছে বলে জানান কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. বশির।

এ বিষয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা সাংবাদিকদের বলেন, ‘কক্সবাজারে রোহিঙ্গাদের চলাচল সীমিত করে রাখা হবে। তারা ক্যাম্প থেকে বের হতে পারবে না। তাদের সিল করে দেওয়া হবে নির্বাচনী এলাকা থেকে। এছাড়া সকল নির্বাচন এলাকার পরিস্থিতি ভালো।’ 

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের অধিকাংশই আছে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে। এর বাইরে গত কয়েক দশকে বাংলাদেশে আসা আরও প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে চলেছে বাংলাদেশ।

আপনার মতামত লিখুন :