Alexa

ফখরুলের আসনে সব কেন্দ্রে ইভিএমে ভোট

ফখরুলের আসনে সব কেন্দ্রে ইভিএমে ভোট

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন / ছবি: বার্তা২৪

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় শূন্য হওয়া বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে সকল কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামি ২৪ জুন ভোটের তারিখ নির্ধারণ করে এ আসনের তফসিল ঘোষণা করা হয়।

বুধবার (৮ মে) দুপুরে কমিশনের অনুমোদন পেয়ে তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ। এই আসনে সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে বলে জানান তিনি।

কমিশন সূত্র জানায়, নির্বাচনে প্রযুক্তির ব্যবহার বাড়াতে চায় কমিশন। এরই ধারাবাহিকতায় স্থানীয় সরকারের নির্বাচনগুলোতে নিয়মিত ইভিএম ব্যবহার করছে ইসি। একাদশ সংসদ নির্বাচনেও কয়েকটি আসনে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এবার বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনেও ইভিএমে ভোটের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এছাড়া ভোট দেওয়ার সময় পরিবর্তন করে সকাল ৯টা থেকে ৫টায় নির্ধারণ করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ জানান, আগামি ২৪ জুন বগুড়া-৬ আসনে আসনে ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। কমিশন অনুমোদন দেওয়ায় এ আসনে ভোটের তারিখ চূড়ান্ত করা হয়েছে। ভোটের মনোনয়ন দাখিলের শেষ দিন ২৩ মে। যাচাই-বাছাই ২৭ মে, প্রত্যাহার ৩ জুন, প্রতীক বরাদ্দ ৪ জুন।

প্রথম অধিবেশন শুরুর দিন থেকে ৯০ দিনের মধ্যে সংসদ সদস্যদের শপথ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে ভোটে বিজয়ীদের শপথ গ্রহণের শেষ দিন ছিল ৩০ এপ্রিল। নির্ধারিত সময়ের মধ্যে বিএনপি থেকে নির্বাচিত ছয়জন সদস্যের পাঁচজন শপথ গ্রহণ করেন। তবে শপথ থেকে বিরত থাকেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্ধারিত সময়ে শপথ না নেওয়ায় ওই আসনটি শূন্য ঘোষণা করা হয়।

আরও পড়ুন: ফখরুলের আসনে ভোট ২৪ জুন

আপনার মতামত লিখুন :