মালয়েশিয়ায় বাংলাদেশিদের অবৈধ ফার্মেসি বন্ধের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪
মালয়েশিয়ায় অবৈধ চিকিৎসক / ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় অবৈধ চিকিৎসক / ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ায় অভিবাসীদের দ্বারা পরিচালিত অবৈধ ফার্মেসি এবং চিকিৎসকদের চেম্বার বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এসব অবৈধ চেম্বার এবং ফার্মেসিগুলোর অধিকাংশই বাংলাদেশিদের দ্বারা পরিচালিত।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মালয়েশিয়ান মেডিকেল কাউন্সিলের নিবন্ধন না থাকলে কেউ ফার্মেসি বা ক্লিনিক পরিচালনা করতে পারবে না।

শনিবার সাংবাদিকদের দেশটির স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. লি বুন চে বলেছেন, ‘দেশের ওষুধনীতি ১৯৫২ অনুযায়ী অপরাধীদের ২৫ হাজার রিঙ্গিত পর্যন্ত জরিমানা করা হবে বা অনাদায়ে ৩ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হবে। শিগগিরই এসব ক্লিনিক এবং চিকিৎসকদের ধরতে অভিযান চলবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/26/1558869023493.jpg

তিনি আরও বলেন, ‘এই চিকিৎসকদের মধ্যে যদিও কারও নিজ দেশ থেকে প্র্যাকটিসের সার্টিফিকেট থাকে, তবুও মালয়েশিয়ায় প্র্যাকটিসের সনদ নেওয়া প্রয়োজন।’

এর আগে মালয়েশিয়ার জনপ্রিয় দৈনিক স্টারে কুয়ালালামপুরের কোতারায়ার জালান সিলাংয়ে বাংলাদেশিদের দ্বারা পরিচালিত অবৈধ ফার্মেসি এবং চেম্বার নিয়ে একটি অনুসন্ধান প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, এই চিকিৎসক নামধারী বাংলাদেশিরা নিজ দেশ থেকে বিভিন্ন ধরনের ওষুধ নিয়ে মালয়েশিয়ায় বিক্রি করেন। জালান সিলাংয়ে এই ধরনের মোট পাঁচটি ক্লিনিক এবং ডাক্তারের চেম্বার রয়েছে। তবে তারা বাংলাদেশি ছাড়া স্থানীয়দের সেবা দেন না বা ওষুধ বিক্রি করেন না। কারণ, ধরা পড়ার ভয় থাকে।

আপনার মতামত লিখুন :