Alexa

মাধবপুরে বেত ফুল বিক্রিতেই চলে নারায়নের সংসার

মাধবপুরে বেত ফুল বিক্রিতেই চলে নারায়নের সংসার

বেতের তৈরি ফুল, ছবি: বার্তা২৪

তোফায়েল পাপ্পু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মৌলভীবাজার, বার্তা২৪

প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভুমি মৌলভীবাজার। আর এই জেলায় অবস্থিত অসংখ্য পর্যটন স্থান। এর মধ্যে জেলার কমলগঞ্জে অবস্থিত চোখ জুড়ানো সবুজের লীলাভূমিতে অবস্থিত মাধবপুর লেক। হাজার হাজার পর্যটকরা প্রতিদিন বেড়াতে আসেন এখানে। তবে ছুটির দিনটিতে ভিড় থাকে বেশি।

গত শুক্রবার মাধবপুর লেকে বেড়াতে গিয়ে দেখা গেছে লেকটির পাড়ে বসে বসে কিছু একটা তৈরি করছেন নারায়ন। সাদা, লাল, নীল, সবুজ রঙের বাহারি সব ফুল।

শিশু থেকে শুরু করে প্রাপ্ত বয়স্ক লোকেরাও ঝুঁকছিলেন এদিকেই। কেউ ২টা, কেউ ৪টা আবার কেউ আরও বেশি ফুল কিনছেন তার থেকে।

লোকটির নিকটে গেলে লোকটি বলল কিছু বলবেন? তার কাছে জানতে চাওয়া হয় সে কি তৈরি করছেন? লোকটি জানালেন তিনি বেত ফুল বিক্রি করছেন। লোকটি সে সময় বিভিন্ন রঙের বেত ফুল সাজিয়ে বিক্রির আশায় বসে রয়েছেন।

এই লেক এলাকায় তিনি থাকেন। তিনি জানান, প্রতিদিন সকাল ৯/১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একই জায়গায় বসে বসে হাত দিয়ে তৈরি করা বেত ফুল গুলো তৈরি করে বিক্রি করেন।

মাধবপুর লেকে বেড়াতে আসা পর্যটক তৌসিফ হাসান বলেন, ‘২টি বেত ফুল কিনেছি। খুব সুন্দর লাগছে ফুলগুলো দেখতে। পড়ার টেবিলে রাখলে চমৎকার লাগবে।’

আরেক পর্যটক মিতু চৌধুরী ফুল কিনতে আসলে জিজ্ঞেস করতেই তিনি বলেন, ‘এখানে সবচেয়ে অন্যরকম হলো হাতের তৈরি এই বেত ফুল। খুব সুন্দর করে বানিয়েছেন। অন্য সব কিছুর চেয়ে এটি আমার খুব পছন্দ হয়েছে। তাই আমিও ৫টি ফুল কিনলাম।’ 

নারায়ন বিন জানান, বাশ ও মুর্ত্তা গাছের বেত দিয়ে বিভিন্ন রঙ ব্যবহার করে ফুল তৈরি করে থাকেন তিনি। প্রতিটি ফুলের দাম ৩০ টাকা করে। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত তিনি প্রায় এক হাজার থেকে ১ হাজার ২০০ টাকার ফুল বিক্রি করেন। বিগত ১৪ বছর ধরে তিনি এই ফুল বিক্রি করেই সংসার চালাচ্ছেন।

মাধবপুর লেক কর্তৃপক্ষ জানান, প্রতিদিন তিনি এখানে এসে হাতের তৈরি ফুল বিক্রি করেন। আর পর্যটকরাও বেড়াতে এসে তার কাছ থেকে এই বেত ফুল কিনেন।

 

ফিচার এর আরও খবর

মহীবুল আজিজের সৃজন জগৎ

মহীবুল আজিজের সৃজন জগৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. মহীবুল আজিজের সৃজন জগৎ বহুমাত্রিক ও বর্ণময়।...