৩৭১ নম্বর কবরটি আইয়ুব বাচ্চুর

আবদুস সাত্তার, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাইশ মহল্লা কবরস্থানের ৩৭১ নম্বর সমাধি বাংলাদেশে রকসংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর। চট্টগ্রাম সিটি করপোরেশনের রেজিস্ট্রার খাতায় ৩৭১ নং মৃত ব্যক্তির নাম হিসেবে উল্লেখ করা হয়েছে- আইয়ুব বাচ্চু (৫৬), পিতা মো. ইসহাক। ঠিকানা: এনায়েত বাজার।

কবরস্থানের তত্ত্বাবধানে থাকা মোহাম্মদ জাফর আহমেদ বার্তা২৪কে নিশ্চিত করেছেন, লাশের পক্ষের রেজিস্ট্রার খাতায় স্বাক্ষর করেন আইয়ুব বাচ্চুর ছোট ভাই ইরফাস রনি।

শনিবার (২০ অক্টোবর) চট্টগ্রামের স্টেশন রোডের নজির শাহ মাজারের পেছনে বাইশ মহল্লার কবরস্থানে মায়ের পাশেই দাফন করা হয়েছে গিটার জাদুকর আইয়ুব বাচ্চুকে।

কয়েকদিন আগেও যার গান শ্রোতাদের আন্দোলিত করেছে, তিনিই এখন শুয়ে আছেন নির্জন ঘরে। যেখানে নেই কোনও জানালা। আছে শুধু নীরবতা।

আইয়ুব বাচ্চুর কবর জিয়ারত করতে ভক্তরা দূর-দূরান্ত থেকে আসছেন। বাইশ মহল্লার কবরস্থানে এসে তারা প্রিয় শিল্পীর সমাধির খোঁজ নিচ্ছেন। চট্টগ্রামের স্টেশন রোডের নজির শাহ মাজার জিয়ারত করতে আসা নারীরাও মাজারের পেছনে আইয়ুব বাচ্চুর কবরটি একনজর দেখে যাচ্ছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আইয়ুব বাচ্চুর কবর জিয়ারত করতে আসা মোহাম্মদ নাজমুস সাকিব বার্তা২৪কে বলেন, ‘গুরুর জানাজায় আসতে পারিনি। তাই আজ কবর জিয়ারত করতে এসেছি।’

গত ১৮ অক্টোবর সকালে ঢাকায় নিজের বাসায় আইয়ুব বাচ্চুকে অচেতন অবস্থায় পাওয়া যায়। এরপর স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

১৯ অক্টোবর বাদ জুম্মা জাতীয় ঈদগাহের পাশে হাইকোর্ট মসজিদে আইয়ুব বাচ্চুর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে সকাল সাড়ে ১০টা থেকে দুই ঘণ্টা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সর্বস্তরের মানুষ তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

শনিবার সকালে ইউএস-বাংলার বিমানে করে আইয়ুব বাচ্চুর মরদেহ চট্টগ্রাম নিয়ে এসে রাখা হয় তার নানার বাড়িতে। সেখানেই প্রিয় তারকাকে শেষবার দেখার জন্য জড়ো হন হাজারো মানুষ।

দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত। ঢাকার মগবাজারে তার নিজের স্টুডিও এবি কিচেন আছে। সেখানেই গান তৈরি ও কনসার্টের আগে অনুশীলন করতেন তিনি।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সঙ্গীতজগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন অকাল প্রয়াত এই গুণী শিল্পী। তিনি রেখে গেছেন অসংখ্য জনপ্রিয় গান।

আপনার মতামত লিখুন :