Alexa

হিম হিম শীতে প্রতীক-কনার সুরের জাদু

হিম হিম শীতে প্রতীক-কনার সুরের জাদু

হিম হিম শীতে প্রতীক-কনার সুরের জাদু। ছবি: বার্তা২৪.কম

উবায়দুল হক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

প্রয়াত বিখ্যাত কণ্ঠশিল্পী বাবা খালেদ হাসান মিলু গেয়েছিলেন ‘বেয়াইনসাব’ গানটি। সেই গানটি আজও ভোলেনি শ্রোতারা। এরই মধ্যে ‘বেয়াইনসাব’ নামে আরেকটি গান নিয়ে হাজির হয়েছেন ছেলে প্রতীক হাসান।

শুক্রবার (৩০ নভেম্বর) হিম হিম শীতের রাতে নতুন ‘এই যে বেয়াইন সাব, ভাব নিয়েন না’ গানটি দিয়েই ময়মনসিংহের দর্শক-শ্রোতাদের মাতালেন তিনি।

এদিন প্রতীক কেবল এ গানটিতেই নিজেকে সীমাবদ্ধ রাখলেন না। একে একে তিনি গাইলেন, ‘বন্ধু তুই লোকাল বাস, তুমি তলে তলে টেম্পু চালাও, গ্রামের ওই নওজোয়ানসহ সাড়া জাগানো আরও বেশ কয়েকটি গান। তবে ‘লোকাল বাস’ গানটি পরিবেশনের আগে তিনি স্মরণ করলেন সহোদর অনুজ প্রীতম হাসানকে। বললেন, তার এ গানটি কম্পোজিশন করেছেন প্রীতমই।

দীর্ঘ সময় পর এই প্রতীক হাসানের মাঝেই ময়মনসিংহবাসী যেন আরও একবার খুঁজে পেল খালেদ হাসান মিলুকে। কেননা তিনি গাইলেন বাবার গাওয়া জনপ্রিয় দুটি গান ‘অনেক সাধনার পরে আমি, পেলাম তোমার মন এবং সেই মেয়েটি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/01/1543635432223.gif

এদিন সুরের ভেলায় প্রতীক হাসানই যে মুগ্ধতা ছড়ালেন বিষয়টি তেমন নয়। এর অংশীদার হালের আরেক জনপ্রিয় তারকা কণ্ঠশিল্পী ‘রেশমি চুড়ি’ খ্যাত দিলশাদ নাহার কনাও। তার দরাজ কণ্ঠের দুয়ার যেন নগরীর দর্শকদের জন্য খুলে দিলেন। আর তার এই কণ্ঠ যাদুতে বিমোহিত হলেন তরুণ-তরণী, যুব-কিশোর থেকে শুরু করে অভিভাবক পর্যন্ত।

সুরেলা এই কণ্ঠশিল্পী উপহার দিয়েছেন একেএকে ১০টি গান। এর মধ্যে ‘রেশমি চুড়ি, ইমরানের সঙ্গে গাওয়া গান প্রেমের বাক্স, পোড়ামন-২ সিনেমায় গাওয়া ওহে শ্যাম, আমি ডানা কাটা পরী উল্লেখযোগ্য।

প্রতীক হাসান এবং কনার এমন সুরের যাদুর উপলক্ষ অবশ্য তৈরি করে দিয়েছে ময়মনসিংহ সিটি করপোরেশন। সিটি করপোরেশনের প্রথম প্রশাসক মো. ইকরামুল হক টিটু টানা সাতবারের মতো একটি সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করেন। মূলত এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের জন্য প্রতিবছরই অনুষ্ঠানের মাধ্যমে সংবর্ধিত করা হয়। আর এ অনুষ্ঠানে আকর্ষণের কেন্দ্রবিন্দুও থাকে একটি সংগীতানুষ্ঠান। যেখানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি জাতীয় পর্যায়ের সংগীত শিল্পীদেরও হায়ার করে আনা হয়।

সুহাসিনী গায়িকা কনা এ পর্যন্ত তিনবার এসেছেন ময়মনসিংহের এই অনুষ্ঠানে। বিষয়টি গানের ফাঁকে নিজেই দর্শকদের জানালেন। তিনি আরও বলেন, ‘ময়মনসিংহ আমার ভীষণ ভালো লাগে। সিটি করপোরেশনের প্রথম প্রশাসক ইকরামুল হক টিটু ভাইয়ের বদান্যতায় তৃতীয়বারের মতো এ অনুষ্ঠানে আসতে পেরে আমি খুবই উৎফুল্ল। প্রতিবারই এখানে এসে দর্শকদের অনেক অনেক ভালোবাসা পেয়েছি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/01/1543635457808.gif

‘লোকাল বাস’ আর ‘বেয়াইনসাব’ গানটি ইউটিউবে ব্যাপক সাড়া পড়ায় রাতারাতি তারকাখ্যাতি পেয়ে যান প্রতীক হাসান। তবে সামনে থেকে কখনো তার গান শোনার সৌভাগ্য হয়নি গানপাগল ময়মনসিংহের দর্শকদের। স্বভাবতই আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনিই। মঞ্চে ওঠার পর দর্শকদের অনুরোধে শুরুর দিকে ওই গান দুটিতেই মাতোয়ারা করে তুলেন দর্শকদের। আর শেষটা করেন বাংলা ব্যান্ড সংগীতের ইতিহাসের কিংবদন্তি শিল্পী সদ্য প্রয়াত আইয়ুব বাচ্চুর গাওয়া ‘তুমি কেন বোঝ না তোমাকে ছাড়া আমি অসহায়’ গানটি দিয়ে।

তাকে স্মরণ করে তিনি বলেন, ‘শিল্পীদের কখনো মৃত্যু হয় না, সাময়িক প্রস্থান হয় মাত্র। তারা সারাজীবন বেঁচে থাকেন গানপাগল এসব মানুষের মাঝেই।’

অপেক্ষা ছিল কনা আর প্রতীক হাসান ডুয়েট গাইবেন। উপস্থাপক সজল কোরায়শী এই কথাটি মাইকে ঘোষণাও করেছিলেন। মঞ্চে তখন কনা। কিন্তু ঘড়ির কাটায় তখন রাত সোয়া ১১টা। উন্মাতাল তারুণ্যের তখন বাড়ি ফেরার পালা। অভিভাবকরা তাড়া দিচ্ছে সন্তানদের বাড়ি ফিরতে। ফলে কিছুক্ষণ আগেও কনার কণ্ঠের জাদুতে যে তরুণীরা মাতোয়ারা হয়ে নেচেছিল। সেই তরুণীরাই ছাড়তে শুরু করে অনুষ্ঠানস্থল। বিষয়টি দৃষ্টি এড়ায়নি কনার। তবে ছেলেরা মাঠে থাকলেও কনা তাদের হতাশই করলেন। আর শোনা হল না কণা-প্রতীকের ডুয়েট গান।

বিনোদন এর আরও খবর

শাওনের ‘ইলশে গুঁড়ি’

শাওনের ‘ইলশে গুঁড়ি’

নতুন গান নিয়ে হাজির হচ্ছেন পরিচালক-অভিনেত্রী-গায়িকা মেহের আফরোজ শাওন। বাংলা সাহিত্যের প্রবাদপুরুষ হুমায়ূন আহমে...