Barta24

রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

English

তুঝে সালাম

তুঝে সালাম
এ.আর. রহমান, ছবি: সংগৃহীত
ড. মাহফুজ পারভেজ
কন্ট্রিবিউটিং এডিটর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

দক্ষিণ ভারতের অজ্ঞাত গ্রামের অতি সাধারণ পরিবারের একটি ছেলের পক্ষে বিখ্যাত হওয়ার মতো কোনো কারণ ছিল না। দারিদ্র যে কিশোরকে মাত্র ১১ বছর বয়সে স্কুল ছেড়ে কাজে যোগ দিতে বাধ্য করেছিল, সেই কিশোর এখন ইতিহাসের নির্মাতা।

সংসার চালোরে জন্য পড়াশোনা ছেড়ে গানের দলে যোগ দেয় কিশোরটি। ঘুরে বেড়ায় শহরে-গ্রামে। অখণ্ড মনোযোগে আত্মস্থ করতে থাকে সুরের নানা ধারা আর বিচিত্র সঙ্গীত। গানের দলের সঙ্গে মিশে প্রথম পাঁচ বছরেই ছেলেটি ৩০০ গান কম্পোজ করে ফেলে। কিন্তু সাধারণ শ্রোতার গান ঠিক ঠিক ধরতে পারে না এই অতি বিশিষ্ট সঙ্গীত প্রতিভাকে। হঠাৎ ঘুরে গেলো ভাগ্যের চাকা। একদিন কোনো এক অনুষ্ঠানে ছেলেটির সঙ্গে পরিচয় হলো দক্ষিণ ভারতের আরেক প্রতিভাবান চলচ্চিত্র পরিচালক এবং সে সময়ে ভারতের শ্রেষ্ঠ নির্মাতা মণি রত্নমের।

মণি রত্নম মনোযোগ দিয়ে ছেলেটির গান শোনে এবং তার সঙ্গীত পরিচালনার কলা-কৌশল খুঁটিয়ে পরীক্ষা করে দেখেন। এক বৈঠকেই মণি বুঝে যান যে তিনি ছাই চাপা আগুনের সন্ধান পেয়েছেন। ততক্ষণাৎ তিনি ছেলেটিকে তার পরবর্তী চলচ্চিত্র ‘রোজা’-এর সঙ্গীত পরিচালনার দায়িত্ব দেন।

সেটি ছিল ১৯৯২ সালের কথা। দক্ষিণী ছেলেটিকে তারপর আর পেছনে ফিরে তাকাতে হয় নি। ইতিহাসের পর ইতিহাস নির্মাণ করে সে। ছিনিয়ে আনে বিশ্বসেরা অস্কার বিজয়ীর সম্মানও।

সঙ্গীতের ঐশ্বরিক প্রতিভাবান ছেলেটিকে শুধু ভারত নয়, সারা বিশ্ব এক নামে চেনে গানের জগতে ঐতিহাসিক সাফল্য ও অনন্যতম শৈল্পিক কৃতিত্বের জন্য। সৃষ্টিশীলতার জন্য তাকে স্থান দেওয়া হয় সর্বকালের শ্রেষ্ঠতম সঙ্গীত প্রতিভাবানদের সারিতে।

রোববার (৬ জানুয়ারি) এই সঙ্গীত যাদুকরের জন্মদিন। ১৯৬৭ সালের এই দিনে তার জন্ম হয়েছিল তামিলনাড়ুতে। জন্মের সময় তার নাম ছিল এস. এস দিলিপ কুমার। এখন তার নাম আল্লারাখ্খা রহমান। এক ডাকে সারা দুনিয়া তাকে চেনে এ.আর. রহমান নামে।

জন্মদিনে এই সংগ্রাম-সফল, স্বনির্মিত সঙ্গীত প্রতিভাকে সালাম।

আপনার মতামত লিখুন :

ছবি মুক্তির আগের দিন কী করেন প্রভাস?

ছবি মুক্তির আগের দিন কী করেন প্রভাস?
প্রভাস

‘বাহুবলী’ ও ‘বাহুবলী টু’ ব্লকবাস্টার ছবি দুটি উপহার দেওয়ার দুই বছর পর রূপালি পর্দায় ফিরছেন প্রভাস। এক সপ্তাহ পরই মুক্তি পাবে দক্ষিণের জনপ্রিয় এই তারকার অভিনীত ‘সাহো’। এতে তার সহশিল্পী হিসেবে দেখা যাবে শ্রদ্ধা কাপুরকে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566662403590.jpg

‘সাহো’র প্রচারণা নিয়েই এখন ব্যস্ত সময় কাটে প্রভাসের। এরই ধারাবাহিকতায় বিভিন্ন টেলিভিশন অনুষ্ঠানে হাজির হতে দেখা যাচ্ছে তাকে। যেখানে তিনি জানিয়েছেন, নিজের অভিনীত ছবি মুক্তির একদিন আগে তিনি কী করেন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566662419793.jpg

প্রভাস জানান, নিজের ছবি মুক্তি আগের দিন শুধু ঘুমিয়ে থাকার চেষ্টা করেন। যদিও বা টেনশন ও অস্থিরতার কারণে ভালোভাবে ঘুমাতে পারেন না। তবুও সে দিনটি তার ঘুমিয়েই কাটে।

৫০০ কোটির ‘রামায়ণ’-এ হৃতিক-দীপিকা!

৫০০ কোটির ‘রামায়ণ’-এ হৃতিক-দীপিকা!
হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন

আপাতত যে যার কাজ নিয়েই ব্যস্ত সময় কাটাচ্ছেন হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন। এরইমধ্যে গুঞ্জন শোনা যাচ্ছে- নীতেশ তিওয়ারি পরিচালিত ‘রামায়ণ’-এ সীতা চরিত্রে দীপিকা এবং রাম চরিত্রে পাওয়া যাবে হৃতিককে।

‘রামায়ণ’-এ হৃতিক ও দীপিকাকে নেওয়া প্রসঙ্গে সম্প্রতি নীতেশকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা সিরিজটি নির্মাণের ঘোষণা দিয়েছি। তবে এতে কে বা কারা অভিনয় করবেন তা এখনও চূড়ান্ত হয়নি। আমরা বর্তমানে এর চিত্রনাট্য নিয়ে কাজ করছি। বাকি ঘোষণা সময় আসলে দেওয়া হবে।’

গত মাসে ‘রামায়ণ’ নির্মাণের ঘোষণা দিয়েছেন নীতেশ তিওয়ারি। সিরিজটির তিনটি কিস্তি নির্মিত হবে। নীতেশের পাশাপাশি যৌথভাবে সিরিজটি পরিচালনা করবেন রবি উদ্দিওয়ার।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566657903657.jpg

জানা গেছে- ‘রামায়ণ’র নির্মাণের জন্য বাজেট ধরা হয়েছে ৫০০ কোটি। কেননা এই সিরিজটির তিনটি কিস্তিই নির্মিত হবে থ্রিডি ফর্মে। হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় তৈরি হবে এটি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র