Barta24

রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

English

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭২ দেশের ২১৮টি ছবি

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭২ দেশের ২১৮টি ছবি
ছবি: সংগৃহীত
বিনোদন ডেস্ক


  • Font increase
  • Font Decrease

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে আগামীকাল (১০ জানুয়ারি) সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক। সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। উদ্বোধনী ছবি তুরস্ক-জর্ডানের যৌথ প্রযোজনায় নির্মিত ‘দ্য গেস্ট’। এটি পরিচালনা করেছেন তুরস্কের নির্মাতা আন্দাজ হাজানেদারগলু।

রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। বরাবরের মতোই এবার রয়েছে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ (ইউরোপের নির্মাতা গোরান পাসক্যালজেভিকে), বাংলাদেশ প্যানোরামা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেকশনে ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য (৭০ মিনিটের বেশি) ছবি ১২২টি আর স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র ৯৬টি।

বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, আলবেনিয়া, আর্মেনিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, ব্রাজিল, কানাডা, চিন, কিউবা, সাইপ্রাস, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ফিলিস্তিন, জার্মানি, গ্রিস, হংকং, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কাজাখস্তান, কসোভো, কিরগিস্তান, লাটভিয়া, লেবানন, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মেক্সিয়া, নেপাল, নরওয়ে, পাকিস্তান, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রাশিয়া, স্লোভেনিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, তাইওয়ান, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, আরব-আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভেনেজুয়েলার ছবি থাকছে উৎসবে।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন (বিনামূল্যে), শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন (সবার জন্য উন্মুক্ত), আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন (সবার জন্য উন্মুক্ত) ও যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাসে চলচ্চিত্র প্রদর্শনী হবে।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানিয়েছেন, উৎসবের অংশ হিসেবে আগামী ১১ ও ১২ জানুয়ারি চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’ রয়েছে আলিয়ঁস ফ্রঁসেজে। আগামী ১৩ ও ১৪ জানুয়ারি হোটেল লা ভিঞ্চিতে রয়েছে এশীয় অঞ্চলের প্রায় ১২টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র সমালোচকদের অংশগ্রহণে ‘প্রথম এশিয়ান ফিল্ম ক্রিটিকস অ্যাসেম্বেলি’। আগামী ১৪ জানুয়ারি প্রথমবারের অনুষ্ঠিত হবে নির্মাতাদের দিনব্যাপী সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’।

আপনার মতামত লিখুন :

পোস্টারে ‘রিকশা গার্ল’

পোস্টারে ‘রিকশা গার্ল’
‘রিকশা গার্ল’ সিনেমার পোস্টার, ছবি: সংগৃহীত

গত এপ্রিলে পাবনায় প্রথম দফায় শুটিং শুরু হয় অমিতাভ রেজার দ্বিতীয় সিনেমা ‘রিকশা গার্ল’র। জুলাই মাসে গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে টানা কয়েকদিন শুটিং শেষে সিনেমাটির শুটিং শেষ হয়েছে। আর আজ প্রকাশ হল ‘রিকশা গার্ল’র প্রথম পোস্টার।

পোস্টারে দেখা যাচ্ছে, শ্যাম বর্ণের এক কিশোরীর মুখ। মায়াবী মুখটার সঙ্গে চোখে আছে না বলা অনেক গল্প। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টারটি সাড়া ফেলেছে।

পোস্টার সম্পর্কে সিনেমাটির পরিচালক অমিতাভ রেজা চৌধুরী বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘পোস্টারের মত নির্ভীক দুরন্ত এক মেয়ের অজানা পথে সাহসী পথচলার গল্প বলা হয়েছে সিনেমায়। সিনেমাটি আন্তর্জাতিক অঙ্গনে দেশের নাম উজ্জ্বল করবে বলে আমি মনে করি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/25/1566721052716.jpg

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে ‘রিক্সা গার্ল’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নভেরা চৌধুরী। এছাড়া আরও অভিনয় করছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী প্রমুখ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/25/1566720859140.jpg

সিনেমাটি প্রযোজনা করেছেন এরিক জেমস্ এডামস। যৌথভাবে নির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন ফরিদুর রেজা সাগর এবং জিয়াউদ্দিন আদিল। চিত্রনাট্য করেছেন নাসিফ ফারুক আমিন এবং শর্বরী জোহরা আহমেদ।

আগামী বছর মার্চ মাসে মুক্তি পাওয়ার কথা রয়েছে সিনেমাটির।

আবারও গানে গানে প্রশ্ন রেখেছেন ‘গাল্লিবয়’ রানা

আবারও গানে গানে প্রশ্ন রেখেছেন ‘গাল্লিবয়’ রানা
ইউটিউবে গাইছেন রানা, ছবি: সংগৃহীত

কামরাঙ্গীরচরের ৮ নম্বর গলিতে বেড়ে ওঠা রানাকে নিয়ে প্রথম ‘গাল্লিবয়’ নামের একটি গান সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহমুদ হাসান তবীব। তারপর থেকে 'গাল্লিবয়' রানা ইন্টারনেট জুড়ে ভাইরাল। খবরের শিরোনাম হয়েছে বিবিসি থেকে আল জাজিরার।

‘গাল্লিবয়’, ‘গাল্লিবয় পার্ট-২’র পর আবারও সেই রানা গতকাল (২৪ আগস্ট) ‘গাল্লিবয় পার্ট-৩’ শিরোনামের গান গেয়েছেন। যেখানে গানে গানে পথ শিশুদের স্কুল ও বাজেট নিয়ে প্রশ্ন তুলেছে রানা। গানে সমাধানও দিয়েছেন মাহমুদ হাসান তবীব।

মাহমুদ হাসান তবীব নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করেছেন গানটি। বরাবরের মতোই গানটির কথা, সুর ও ভিডিও নির্মাণ করেছেন মাহমুদ হাসান তবীব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/25/1566716982720.jpg

এই বছরের মে-জুন মাসের রানার সঙ্গে পরিচয় হয় তবীবের। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঘুরে র‌্যাপ গান শোনাতো রানা। তবীবের সঙ্গে রানার পরিচয়ের পর বলিউডের 'গাল্লিবয়' নাম জুড়ে দেন রানার নামের সঙ্গে। তারপর রানার গাওয়া 'গাল্লিবয়' নামের একটি গান সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র