Barta24

শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

English

অনেকদিন পর ‘কইন্যা’

অনেকদিন পর ‘কইন্যা’
ছবিঃ সংগৃহীত
বিনোদন ডেস্ক


  • Font increase
  • Font Decrease

সিলেট-সুনামগঞ্জ হাওরাঞ্চলের লৌকিকতা নিয়ে প্রাচ্যনাটের দর্শকনন্দিত নাটক ‘কইন্যা’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে অনেকদিন পর এটি মঞ্চায়ন হতে যাচ্ছে। আগামী ১৩ জানুয়ারি সন্ধ্যা ৭টায় এর প্রদর্শনী হবে।

‘কইন্যা’ গল্পে কালারুকা নামের জনপদের মানুষদের দেখা যায়। তারা মনে করে, কইন্যা পীর তাদের দেখে রাখেন। যদিও তিনি মারা গেছেন যুগ যুগ আগে। তবুও এই বিশ্বাস যেন বহমান।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/12/1547293345229.jpg

নাটকটি রচনা করেছেন মুরাদ খান। নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ন করছেন আজাদ আবুল কালাম, ঋতু সাত্তার, শাহানা রহমান সুমি, হীরা, শাহেদ আলী সুজন, তৌফিকুল ইসলাম ইমন, তপন মজুমদার, হোসেন রেজভী, জাহাঙ্গীর আলম, জবা, রুবেল, সজীব, মিতুল, রাসেল, সোহেল প্রমুখ। সঙ্গীত পরিকল্পনায় রাহুল আনন্দ।

আপনার মতামত লিখুন :

ঈদে শাকিব খানকেও দেখছেন না দর্শক

ঈদে শাকিব খানকেও দেখছেন না দর্শক
শাকিব খান

দেশের শীর্ষ নায়ক শাকিব খানের সিনেমা মানেই হলগুলোতে উপচে পড়া ভিড় এবং হাউজফুল। এটি যেন ঢাকাই সিনেমার একটি ধ্রুব সত্য হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু যেসব সিনেমার জন্য শাকিব খান নিজে প্রচারণায় জোর দেননি সেসব সিনেমার ক্ষেত্রে দেখা গেছে এক ভিন্ন চিত্র।

এই যেমন এবারের ঈদের অন্যতম আকর্ষণীয় সিনেমা ছিল শাকিব-বুবলি অভিনীত ‘মনের মত মানুষ পাইলাম না’। কিন্তু ঈদের ষষ্ঠ দিনে এসেও সিনেমাটি এখনো দর্শক টানতে পারেনি।

এবারের ঈদে সারা দেশে ১৫৪টি ও ঢাকার ২১টি হলে মুক্তি পেয়েছে জাকির হোসেন রাজুর ‘মনের মতো মানুষ পাইলাম না’। অন্যদিকে রোশান ও ইয়ামিন হক ববি অভিনীত রাজা চন্দের ‘বেপরোয়া’ ৫৩টি ও ঢাকার ৬টি হলে মুক্তি পেয়েছে। ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন সিনেমার হল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের ঈদের ২টি সিনেমার একটিও এখনো সেভাবে ব্যবসা করতে পারেনি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566031505126.jpg

স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেয়েছে ঈদের সিনেমাটি দুইটি। সিনেপ্লেক্সটির জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেসবাহ উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “ঈদের প্রথম ৩ দিনে মাত্র ৩৯ শতাংশ ব্যবসা করেছে শাকিব-বুবলির সিনেমাটি। তবে গত দুই দিনে দর্শক আগের চেয়ে বেড়েছে। একই অবস্থা ‘বেপরোয়া’ ক্ষেত্রেও। প্রথম ৩ দিনে ২৮ শতাংশ ব্যবসা করেছিল সিনেমাটি। দুইটি সিনেমার দর্শক কিছুটা বাড়ছে ঠিকই কিন্তু এখনো সেভাবে ব্যবসা করতে পারছে না।”

এদিকে ঢাকার বলাকা সিনেমা হলে চলছে ‘মনের মতো মানুষ পাইলাম না’। সেখানে খোঁজ নিয়ে জানা গেল, প্রথম দিকের চেয়ে শুক্রবার থেকে কিছুটা দর্শক বেড়েছে। কিন্তু সেটি শাকিব খানের আগের অন্য সিনেমাগুলোর মত না।

ঈদের সিনেমা প্রসঙ্গে যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমা হলের বিপণন কর্মকর্তা মাহবুবুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “আমাদের এখানে ‘বেপরোয়া’র চেয়ে শাকিব খানের সিনেমাটি বেশি দর্শক টানছে। কিন্তু ঈদের সিনেমা যেমন ব্যবসা হয় তেমন এবার হচ্ছে না।”
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566031520509.jpg

ঢাকার বাইরে সাতক্ষীরার সংগীতা ও লাইটহাউজ সিনেমা হলে চলছে ঈদের দুইটি সিনেমা। সেখানকার হল কর্তৃপক্ষ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “ঈদের দিন থেকে সাতক্ষীরায় বৃষ্টি শুরু হয়েছে। সে কারণে সিনেমার অবস্থার খারাপ, হলে তেমন দর্শক নেই। আগে শাকিব খানের সিনেমার জন্য ঈদে ভাল ব্যবসা করতাম, এবার সেটি হলো না।”

এবার কেন ঈদের সিনেমা দর্শক দেখছেন না? এমন প্রশ্নে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা সিনেমা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “এবার ঈদের সিনেমা নিয়ে আমরা ভীষণ হতাশ। দুইটি সিনেমার একটিও ভালো ব্যবসা করতে পারেনি এখনো, এমনকি শাকিব খানের সিনেমাও না। কারণটা হতে পারে, এবারের শাকিবের সিনেমার গল্পটা তেমন জমেনি আর খুব তাড়াহুড়ো করে নির্মাণ করা হয়েছে বলে। এর বাইরে ঢাকায় ছুটিতে দর্শক কম, বৃষ্টি আর ডেঙ্গু আতঙ্ক তো আছেই। আর ঈদের ‘বেপরোয়া’ সিনেমার গল্প ও মান ভাল ছিল কিন্তু এর অবস্থা শাকিবের সিনেমার থেকে আরও খারাপ।”

তবে হল মালিকদের এমন মন্তব্য মানতে নারাজ সিনেমা দুইটির প্রযোজনা প্রতিষ্ঠান। তাদের দাবি, তারা ভালো সাড়া পাচ্ছেন, আর এই ঈদের প্রথম সপ্তাহে দর্শক কিছুটা কম থাকে। পরের সপ্তাহ থেকে আরও ভাল ব্যবসা করবে সিনেমা দুইটি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566031534559.jpg

ঈদে দুইটি সিনেমার ‘মনের মতো মানুষ পাইলাম না’ প্রযোজনা করেছে দেশ বাংলা মাল্টিমিডিয়া আর ‘বেপরোয়া’ প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া।

মহারাষ্ট্রের বন্যার্তদের জন্য ৫০০ ঘর বানাবেন নানা

মহারাষ্ট্রের বন্যার্তদের জন্য ৫০০ ঘর বানাবেন নানা
নানা পাটেকর

গত বছরের শেষ দিকে #মিটু মুভমেন্টের মাধ্যমে নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন তনুশ্রী দত্ত। এরপর বলিউডের এই দুই তারকাকে নিয়ে বয়ে গিয়েছিল আলোচনা-সমালোচনার ঝড়। একে অপরকে আইনি নোটিশও পাঠিয়েছিলেন তারা। কিন্তু শেষ পর‌্যন্ত কোন বিচার না পেয়ে আবার মার্কিন মুলুকে পাড়ি জমান তনুশ্রী।

এদিকে, বিতর্কের মুখে পড়ায় সকল কাজ হাতছাড়া হয়ে যায় নানা পাটেকরের। এসব পুরাতন খবর, এবার নতুন এক ঘোষণা দিয়ে খবরের শিরোনামে এসেছেন বলিউডের এই অভিনেতা।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566028080065.jpg

নানা পাটেকর অভিনয়ের পাশপাশি ‘নাম ফাউন্ডেশন’ নামে একটি এনজি সংস্থা পরিচালনা করেন এ কথা কম বেশি সকলেরই জানা। সেই সংস্থার মাধ্যমে মহারাষ্ট্রের কোলাহপুরের শিরোলের বন্যার্তদের জন্য ৫০০ ঘর নির্মাণ করবেন বলে ঘোষণা দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে নানা পাটেকর বলেন, ‘শিরোলে গিয়ে সেখানকার পরিস্থিতি দেখে ৫০০ ঘর নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া আমরা টাকলেওয়াড়ির ৩ হাজার বাড়ির পরিস্থিতি পর‌্যালোচনা করেছি। সরকারের কিছু সীমাবদ্ধতা থাকে। তাই আমাদের উচিত বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য চেষ্টা চালিয়ে যাওয়া।’

শুধু নানা পাটেকর নয়, কিছুদিন আগে মহারাষ্ট্রের বন্যার্তদের জন্য ২৫ লাখ রুপি অনুদান দিয়েছেন রীতেশ দেশমুখ ও জেনেলিয়া দম্পতি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র