Barta24

শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

English

রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিনে ‘তুমি মোর পাও নাই পরিচয়’

রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিনে ‘তুমি মোর পাও নাই পরিচয়’
ছবি: সংগৃহীত
বিনোদন ডেস্ক


  • Font increase
  • Font Decrease

প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন আজ ১৩ জানুয়ারি। এ উপলক্ষে প্রকাশিত হলো তার নতুন একক অ্যালবাম ‘তুমি মোর পাও নাই পরিচয়’। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১০টি গান নিয়ে সাজানো হয়েছে এটি।

রোববার চ্যানেল আইয়ের নিয়মিত লাইভ অনুষ্ঠান ‘গানে গানে সকাল শুরু’তে অ্যালবামটির মোড়ক খোলা হয়। এতে অংশ নেন অধ্যাপক আনিসুজ্জামান, আলী ইমাম, নাট্যজন আতাউর রহমান প্রমুখ।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/13/1547371688773.jpg

এর আগে সকাল ৭টা ৩০ মিনিটে ঢাকার তেজগাঁওস্থ চ্যানেল আইয়ের ছাতিম তলায় শুরু হওয়া অনুষ্ঠানে সুরের ধারার শিল্পীদের নিয়ে গান আর আড্ডায় মাতেন রেজওয়ানা চৌধুরী বন্যা। প্রথমে সহশিল্পীদের সমবেত কণ্ঠে পরিবেশিত হয় ‘তোমার সুরের ধারা’ গানটি। একপর্যায়ে মঞ্চে আসেন রবীন্দ্রসংগীত শিল্পী সাদী মহম্মদ।

গান ও মোড়ক উন্মোচন পর্ব শেষে রেজওয়ানা চৌধুরী বন্যাকে উত্তরীয় পরিয়ে দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এরপর ‘গানের রাজা’ সংগীত প্রতিযোগিতার ক্ষুদে শিল্পীদের মঞ্চে ডাকা হয়। তারা সুরের ধারার শিল্পীদের সঙ্গে ‘আলো আমার আলো ওগো আলোয় ভুবন ভরা’ গানটি পরিবেশন করে। কেক কাটার মধ্য দিয়ে শেষ হয় বন্যার জন্মদিনে ‘গানে গানে সকাল শুরু’র বিশেষ পর্ব। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/13/1547371702273.jpg

‘তুমি মোর পাও নাই পরিচয়’ বাজারে এনেছে ইমপ্রেস অডিও ভিশন। অ্যালবামে স্থান পাওয়া গানগুলো হলো ‘আগুনে হলো আগুনময়’, ‘বাহিরে ভুল হানবে যখন’, ‘খোলো খোলো দ্বার’, ‘বাঁধন ছেঁড়ার সাধন হবে’, ‘মনে যে আশা লয়ে এসেছি’, ‘তোমা কথা হেথা কেহ তো বলে না’, ‘আমার সকল কাঁটা ধন্য হবে’, ‘দূর দেশি সেই রাখাল ছেলে’, ‘তুমি মোর পাও নাই পরিচয়’, ‘এ পথে আমি-যে গেছি বারবার’।

আপনার মতামত লিখুন :

ঈদ নাটকে অশ্রু ঝরাচ্ছে ‘আশ্রয়’

ঈদ নাটকে অশ্রু ঝরাচ্ছে ‘আশ্রয়’
‘আশ্রয়’ নাটকের কলাকুশলীরা

তাহসান খানের বাবা মোশাররফ করিম। তবে আপন বাবা নয়, বৃদ্ধাশ্রম থেকে নিয়ে আসা বাবা। সেই বাবার আশ্রয়ে থাকার গল্প নিয়ে নির্মিত ‘আশ্রয়’ ঝরাচ্ছে অশ্রু।

নাটকটিতে প্রথমবার একসঙ্গে অভিনয় করেছেন বর্তমান সময়ের সেরা চার অভিনেতা মোশাররফ করিম, তাহসান খান, নুসরাত ইমরোজ তিশা ও জাকিয়া বারী মম। আকবর হায়দার মুন্নার গল্পে মাবরুর রশিদ বান্নাহর পরিচালিত নাটকটি এরইমধ্যে বেশ সাড়া ফেলেছে।

১৩ আগস্ট ক্লাব ইলেভেন এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে নাটকটি প্রকাশ করার পর ৪ দিনে প্রায় সাড়ে ৮ লাখ মানুষ দেখে ফেলেছেন। এর আগে আরটিভিতে প্রচারিত হয়েছে।

সম্প্রতি এবারের ঈদ নাটক নিয়ে প্রতিবেদন তৈরি করতে গিয়ে বাংলা নাটক সংশ্লিষ্ট অনেকেই ঈদের এই নাটক ও এতে মোশাররফ করিমের অভিনয়ের প্রশংসা করেছেন বার্তাটোয়েন্টিফোর.কমের কাছে। এরপর অনলাইন প্ল্যাটফর্মের বাইরে নাটকটি কেমন সাড়া ফেলেছে সেই খোঁজ নিতে বার্তাটোয়েন্টিফোর.কম যোগাযোগ করে আরটিভির সঙ্গে।

আরটিভি কর্তৃপক্ষে দাবি, ‘আশ্রয়’ আমাদের ঈদের সেরা নাটকের মধ্যে অন্যতম। টিভিতে প্রচারিত হওয়ার পর থেকেই এটি নিয়ে লক্ষনীয় সাড়া পেয়েছি আমরা।

নাটকটি করে কেমন সাড়া পেলেন? এমন প্রশ্নে মাবরুর রশিদ বান্নাহ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘নাটকটি ইউটিউবে আসার আগে টিভিতে প্রচারিত হওয়ার পর থেকেই ব্যাপক সাড়া পাচ্ছি। এমন অনেকেই ফোন করে বা অন্য মাধ্যমে প্রশংসা করছেন যেটি আমি আশাও করিনি।’

নাটকটি সাড়া ফেলার অন্যতম কারণ নাটকটির গল্প ও এর অভিনেতারা। এছাড়া মোশাররফ করিমের বাবা চরিত্রে অভিনয় করা প্রসঙ্গে বান্নাহ বলেন, ‘আমাকে অনেকেই বলেছেন কেন এই চরিত্রে মোশাররফ ভাই। আমি মোশাররফ ভাইকে গল্পটা শুনিয়েছি তিনি আগ্রহ নিয়ে করতে রাজি হয়েছেন। একজন অভিনেতাই ভাল জানে তিনি কি চরিত্রে অভিনয় করবেন। আমি একই চরিত্রে মোশাররফ ভাইকে দেখতে পাচ্ছিলাম তাই তাকে গল্পটা শুনিয়েছি।’

নাটকটি নিয়ে বান্নাহ আরও বলেন, ‘এটি একটি পারিবারিক নাটক। অনেকেই বলে এখন পারিবারিক নাটক হয় না তাই একটি পারিবারিক নাটক তৈরির চেষ্টা করলাম মাত্র।’

ঈদে শাকিব খানকেও দেখছেন না দর্শক

ঈদে শাকিব খানকেও দেখছেন না দর্শক
শাকিব খান

দেশের শীর্ষ নায়ক শাকিব খানের সিনেমা মানেই হলগুলোতে উপচে পড়া ভিড় এবং হাউজফুল। এটি যেন ঢাকাই সিনেমার একটি ধ্রুব সত্য হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু যেসব সিনেমার জন্য শাকিব খান নিজে প্রচারণায় জোর দেননি সেসব সিনেমার ক্ষেত্রে দেখা গেছে এক ভিন্ন চিত্র।

এই যেমন এবারের ঈদের অন্যতম আকর্ষণীয় সিনেমা ছিল শাকিব-বুবলি অভিনীত ‘মনের মত মানুষ পাইলাম না’। কিন্তু ঈদের ষষ্ঠ দিনে এসেও সিনেমাটি এখনো দর্শক টানতে পারেনি।

এবারের ঈদে সারা দেশে ১৫৪টি ও ঢাকার ২১টি হলে মুক্তি পেয়েছে জাকির হোসেন রাজুর ‘মনের মতো মানুষ পাইলাম না’। অন্যদিকে রোশান ও ইয়ামিন হক ববি অভিনীত রাজা চন্দের ‘বেপরোয়া’ ৫৩টি ও ঢাকার ৬টি হলে মুক্তি পেয়েছে। ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন সিনেমার হল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের ঈদের ২টি সিনেমার একটিও এখনো সেভাবে ব্যবসা করতে পারেনি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566031505126.jpg

স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেয়েছে ঈদের সিনেমাটি দুইটি। সিনেপ্লেক্সটির জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেসবাহ উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “ঈদের প্রথম ৩ দিনে মাত্র ৩৯ শতাংশ ব্যবসা করেছে শাকিব-বুবলির সিনেমাটি। তবে গত দুই দিনে দর্শক আগের চেয়ে বেড়েছে। একই অবস্থা ‘বেপরোয়া’ ক্ষেত্রেও। প্রথম ৩ দিনে ২৮ শতাংশ ব্যবসা করেছিল সিনেমাটি। দুইটি সিনেমার দর্শক কিছুটা বাড়ছে ঠিকই কিন্তু এখনো সেভাবে ব্যবসা করতে পারছে না।”

এদিকে ঢাকার বলাকা সিনেমা হলে চলছে ‘মনের মতো মানুষ পাইলাম না’। সেখানে খোঁজ নিয়ে জানা গেল, প্রথম দিকের চেয়ে শুক্রবার থেকে কিছুটা দর্শক বেড়েছে। কিন্তু সেটি শাকিব খানের আগের অন্য সিনেমাগুলোর মত না।

ঈদের সিনেমা প্রসঙ্গে যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমা হলের বিপণন কর্মকর্তা মাহবুবুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “আমাদের এখানে ‘বেপরোয়া’র চেয়ে শাকিব খানের সিনেমাটি বেশি দর্শক টানছে। কিন্তু ঈদের সিনেমা যেমন ব্যবসা হয় তেমন এবার হচ্ছে না।”
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566031520509.jpg

ঢাকার বাইরে সাতক্ষীরার সংগীতা ও লাইটহাউজ সিনেমা হলে চলছে ঈদের দুইটি সিনেমা। সেখানকার হল কর্তৃপক্ষ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “ঈদের দিন থেকে সাতক্ষীরায় বৃষ্টি শুরু হয়েছে। সে কারণে সিনেমার অবস্থার খারাপ, হলে তেমন দর্শক নেই। আগে শাকিব খানের সিনেমার জন্য ঈদে ভাল ব্যবসা করতাম, এবার সেটি হলো না।”

এবার কেন ঈদের সিনেমা দর্শক দেখছেন না? এমন প্রশ্নে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা সিনেমা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “এবার ঈদের সিনেমা নিয়ে আমরা ভীষণ হতাশ। দুইটি সিনেমার একটিও ভালো ব্যবসা করতে পারেনি এখনো, এমনকি শাকিব খানের সিনেমাও না। কারণটা হতে পারে, এবারের শাকিবের সিনেমার গল্পটা তেমন জমেনি আর খুব তাড়াহুড়ো করে নির্মাণ করা হয়েছে বলে। এর বাইরে ঢাকায় ছুটিতে দর্শক কম, বৃষ্টি আর ডেঙ্গু আতঙ্ক তো আছেই। আর ঈদের ‘বেপরোয়া’ সিনেমার গল্প ও মান ভাল ছিল কিন্তু এর অবস্থা শাকিবের সিনেমার থেকে আরও খারাপ।”

তবে হল মালিকদের এমন মন্তব্য মানতে নারাজ সিনেমা দুইটির প্রযোজনা প্রতিষ্ঠান। তাদের দাবি, তারা ভালো সাড়া পাচ্ছেন, আর এই ঈদের প্রথম সপ্তাহে দর্শক কিছুটা কম থাকে। পরের সপ্তাহ থেকে আরও ভাল ব্যবসা করবে সিনেমা দুইটি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566031534559.jpg

ঈদে দুইটি সিনেমার ‘মনের মতো মানুষ পাইলাম না’ প্রযোজনা করেছে দেশ বাংলা মাল্টিমিডিয়া আর ‘বেপরোয়া’ প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র