Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

যৌন হেনস্থার অভিযোগ হিরানির বিরুদ্ধে, স্থগিত ‘মুন্নাভাই থ্রি’র কাজ

যৌন হেনস্থার অভিযোগ হিরানির বিরুদ্ধে, স্থগিত ‘মুন্নাভাই থ্রি’র কাজ
রাজকুমার হিরানি
বিনোদন ডেস্ক


  • Font increase
  • Font Decrease

‘মুন্নাভাই এম.বি.বি.এস’, ‘থ্রি ইডিয়েটস’, ‘পিকে’ ও ‘সঞ্জু’র মতো জনপ্রিয় ছবি নির্মাণ করেছেন রাজকুমার হিরানি। কিন্তু এবার #MeeToo মুভমেন্টের মাধ্যমে জনপ্রিয় এই নির্মাতার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন তারই এক নারী সহকারী।

রাজকুমার হিরানির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে ওই নারী জানান, গত বছর মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলেছিলো ‘সঞ্জু’ ছবির পোস্ট প্রোডাকশনের কাজ। আর এই ছয় মাস তাকে যৌন হেনস্থা করেন পরিচালক।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, সম্প্রতি ই-মেইলের মাধ্যমে ‘সঞ্জু’ ছবির সহ-প্রযোজক বিধু বিনোদ চোপড়াকে সম্পূর্ণ বিষয়টি জানিয়েছেন রাজকুমার হিরানির ওই নারী সহকারী। যেখানে লেখা রয়েছে- ২০১৮ সালের ৯ এপ্রিল বাড়ির অফিসে তাকে ডেকেছিলেন রাজকুমার। ওখানেই তার সঙ্গে অশালীন আচরণ করেন পরিচালক। সেই শুরু। তারপর থেকে প্রায়ই ওই নারীর উপর যৌন হেনস্তা করা হতো। দীর্ঘ ছ’মাস তাকে ওইসব সহ্য করতে হয়।

কিন্তু বিষয়টি নিয়ে শুরুতে কেনো মুখ খোলেননি ওই নারী? এর জবাবে এক সাক্ষাৎকারে বিধু বিনোদ চোপড়া জানান, ওই সময় তার বাবা গুরুতর অসুস্থ ছিলেন। তাকে চাকরি করতেই হত। তিনি ভয় পেতেন, যদি মুখ খুললে তার চাকরিটা চলে যায়? কেননা রাজকুমার হিরানি বলিউডের নামী পরিচালক। তাই মুখবুজে সব মেনে নিয়ে কাজ করে গিয়েছিলেন তিনি।

এদিকে সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন পরিচালক রাজকুমার হিরানি। তিনি তার ই-মেইলের প্রিন্টআউটও বিধু বিনোদ চোপড়াকে দেখিয়েছেন। এমনকী তাকে অনুরোধ করেছেন, একটি নিরপেক্ষ তদন্ত কমিটি বসানো হোক।

অনেকে অবশ্য মনে করছেন রাজকুমার হিরানি যে নিজের উপর থেকে এই অভিযোগ মেটানোর জন্য এত তাড়াহুড়ো করছেন, তার পিছনে কারণ আছে। কেননা ‘এক লড়কি কো দেখা তো অ্যায়সা লগা’ ছবিটি সহ-প্রযোজনা করেছেন তিনি।

কিন্তু বিধু বিনোদ চোপড়া সিদ্ধান্ত নিয়েছেন যার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠেছে, তার নাম ছবির ক্রেডিট টাইটেলে যাবে না। আর এ কারণে ছবির যে ট্রেলার প্রকাশ করা হয়েছে, সেখানেও রাজকুমার হিরানির নাম নেই। এমনকি পোস্টার থেকেও মুছে ফেলা হয়েছে তার নাম।

এখানেই শেষ নয়, বলিউড অভিনেতা আরসাদ ওয়ারসি ক’দিন আগে জানিয়েছিলেন খুব শিগগিরই ‘মুন্নাভাই’ ছবির তৃতীয় কিস্তি ‘মুন্নাভাই থ্রি’র কাজ শুরু করবেন রাজকুমার হিরানি ও বিধু বিনোদ চোপড়া। চিত্রনাট্য প্রায় শেষ। কিন্তু এরইমধ্যে হিরানির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠায় ছবির কাজটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বিধু বিনোদ চোপড়া।

সূত্র: জুম, টাইমস অব ইন্ডিয়া

আপনার মতামত লিখুন :

এফডিসিতে ১৫ শিল্পী স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল

এফডিসিতে ১৫ শিল্পী স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জুলাই মাস যেন শিল্পী হারানোর মাস। এই মাসে বাংলা সিনেমার সঙ্গে সংশ্লিষ্ট ১৫ জন শিল্পী পাড়ি জমিয়েছেন ওপারে।

বুলবুল আহমেদ, দিলদারসহ প্রয়াত এই ১৫ জন শিল্পীর স্মরণে সোমবার (১৫ জুলাই) এফডিসিতে বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি।

বাদ আসর সমিতির স্টাডি রুমে এই মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে চিত্রনায়ক ফারুক, আলমগীরসহ শিল্পী ও কলাকুশলীরা অংশগ্রহণ করেন। এর আগে ১৫ জন শিল্পীর স্মরণে সকাল থেকে কোরআন খতম দেয়া হয়।

এই আয়োজনের ব্যাপারে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষে অভিনেতা জায়েদ খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'এই মাসে আমরা এতো শিল্পী হারিয়েছি যে সবার আলাদা করে দোয়ার অনুষ্ঠান করাটা কঠিন হয়ে যাবে। সে কারণে একদিনেই করলাম। এর বাইরে আমরা প্রতি মাসে একবার করে প্রয়াত শিল্পীদের স্মরণে এই আয়োজন করে থাকি। যাদের কাজ দেখে বড় হয়েছি, তাদের জন্য কিছু করতে পারলে ভালো লাগে। নতুনরাও অনুপ্রাণিত হয়। আর তাদের ব্যাপারে জানতে পারে।'

হাসপাতালে বসে সম্মাননা পদক পেলেন এটিএম শামসুজ্জামান

হাসপাতালে বসে সম্মাননা পদক পেলেন এটিএম শামসুজ্জামান
এটিএম শামসুজ্জামান

গত দুই মাস ধরে হাসপাতালে আছেন এটিএম শামসুজ্জামান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি রয়েছেন। আর সেখানে বসেই সম্মাননা পদক পেলেন বাংলা সিনেমার এই গুণী অভিনেতা।

রোববার (১৪ জুলাই) বিকেলে হাসপাতালে গিয়ে বুলবুল আহমেদ স্মৃতি সম্মাননা পদক প্রদান করা হয় ফাউন্ডেশনের পক্ষ থেকে। ফাউন্ডেশনের পক্ষে বুলবুল আহমেদের সহধর্মিণী ডেইজি আহমেদ ও কন্যা তাহসিন ফারজানা তিলোত্তমা পদক তুলে দেন এটিএম শামসুজ্জামানের হাতে।

সম্মাননা পদক পেয়ে এটিএম শামসুজ্জামান বলেন, ‘এখন যারা বুলবুল আহমেদকে সরাসরি পাবে না, তারা তার সিনেমা দেখো। তিনি ভালো মানুষ ছিলেন।’

আজ বুলবুল আহমেদের নবম মৃত্যুবার্ষিকী। ২০১০ সালের এই দিনে পৃথিবীর মায়া কাটিয়ে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। সেই থেকে তার স্মৃতিকে ধরে রাখতে এবং প্রবীণ বরণীয় শিল্পীদের স্মরণীয় করে রাখতে বুলবুল আহমেদের পরিবার ও বুলবুল আহমেদ ফাউন্ডেশনের পক্ষে প্রতি বছর সম্মাননা দেওয়ার আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র