ইতিহাস গড়লো ‘ব্ল্যাক প্যান্থার’, মনোনয়নে এগিয়ে ‘রোমা’ ও ‘দ্য ফেভারিট’

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্কার দৌড়ে এগিয়ে গেলো নেটফ্লিক্স প্রযোজিত আলফনসো কুয়ারনের ‘রোমা’ ও ইয়র্গেস লানতিমসের ‘দ্য ফেভারিট’। দুটি ছবিই ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সর্বাধিক ১০টি করে মনোনয়ন পেয়েছে। মঙ্গলবার (২২ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করা হলো। মনোনীতদের ছবি ও কলাকুশলীদের নাম ঘোষণা করেন পাকিস্তানি বংশোদ্ভুত আমেরিকান অভিনেতা কুমাইল নানজিয়ানি ও মার্কিন অভিনেত্রী ট্রেসি এলিস রস।

ইতিহাস গড়লো ‘ব্ল্যাক প্যান্থার’
প্রথম সুপারহিরো ছবি হিসেবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে মার্ভেল কমিকস অবলম্বনে নির্মিত ‘ব্ল্যাক প্যান্থার’। রায়ান কুগলার পরিচালিত ছবিটি মোট সাতটি বিভাগে মনোনীত হয়েছে। বাকিগুলো হলো মৌলিক গান, মৌলিক সুর, শব্দমিশ্রণ, শব্দ সম্পাদনা, পোশাক পরিকল্পনা ও শিল্প নির্দেশনা বিভাগ। সেরা ছবি বিভাগে ‘ব্ল্যাক প্যান্থার’-এর সঙ্গে লড়ছে ‘দ্য ফেভারিট’, ‘ভাইস’, ‘রোমা’, ‘গ্রিন বুক’, ‘অ্যা স্টার ইজ বর্ন’, ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ও ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’। এর মধ্যে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ও ব্যবসাসফল ছবি। কুইন ব্যান্ডের গায়ক ফ্রেডি মার্কারির বায়োপিকটি মনোনীত হয়েছে পাঁচটি বিভাগে। এতে অভিনয়ের জন্য রামি মালিক সেরা অভিনেতা শাখায় মনোনয়ন পেয়েছেন। কৃষ্ণাঙ্গ পিয়ানো বাদক ও তার শ্বেতাঙ্গ গাড়িচালকের বন্ধুত্বকে ঘিরে নির্মিত ‘গ্রিন বুক’ও পাঁচটি মনোনয়ন পেয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548178211382.jpg
‘ব্ল্যাক প্যান্থার’ ছবির দৃশ্য

 

‘রোমা’র দৌড়
স্প্যানিশ ও মেক্সিকান ভাষায় নির্মিত সাদাকালো ছবি ‘রোমা’র মাধ্যমে অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে প্রথমবার মনোনয়নের স্বাদ পেলো নেটফ্লিক্স। বিদেশি ভাষার ছবি বিভাগেও লড়ছে এটি। এই ছবির সুবাদে সেরা পরিচালক, সেরা চিত্রগ্রাহক ও সেরা চিত্রনাট্য শাখার মনোনয়ন পেয়েছেন আলফনসো কুয়ারন। মেক্সিকো সিটির আবাসিক এলাকা রোমায় বেড়ে উঠেছেন ‘গ্র্যাভিটি’ খ্যাত অস্কারজয়ী এই নির্মাতা। মা ও দুই গৃহকর্মী তাকে লালন-পালন করেছেন সেখানে। ৫৬ বছর বয়সী এই পরিচালক ‘রোমা’য় সত্তর দশকের গোড়ার দিককার নিজের মধ্যবিত্ত পরিবারের একবছরের গল্প তুলে ধরেছেন। ভেনিস চলচ্চিত্র উৎসবে স্বর্ণসিংহ জিতেছে এটি। ‘রোমা’য় গৃহকর্মীর চরিত্রে দারুণ অভিনয়ের সুবাদে অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন ইয়ালিৎসা অ্যাপারিসিও। এছাড়া মেরিনা ডি তাভিরা সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগের মনোনয়ন পেয়েছেন।

ফেভারিট ‘দ্য ফেভারিট’
ফক্স সার্চলাইট প্রযোজিত ‘দ্য ফেভারিট’ ১০টি মনোনয়ন পেয়ে অস্কারের দৌড়ে ফেভারিট হয়ে গেলো। ছবিটি তৈরি অষ্টাদশ শতকের ঐতিহাসিক প্রেক্ষাপটে। এতে ব্রিটিশ রানী অ্যান চরিত্রে অভিনয়ের জন্য অলিভিয়া কোলম্যান সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন। ছবিটির অন্য দুই অভিনেত্রী র‌্যাচেল ভাইস ও এমা স্টোন উভয়ে সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগের মনোনয়ন পেয়েছেন। ‘দ্য ফেভারিট’-েএর জন্য সেরা পরিচালক বিভাগে মনোনীত হয়েছেন গ্রিক নির্মাতা ইয়র্গেস লানতিমস।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548178257654.jpg
‘দ্য ফেভারিট’ ছবির দৃশ্য

 

সপ্তমবার ক্লোজ
বর্ষীয়ান অভিনেত্রী গ্লেন ক্লোজ অস্কারে ছয়বার মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু প্রতিবারই শূন্য হাতে ফিরতে হয়েছে তাকে। এবার ‘দ্য ওয়াইফ’ তাকে এনে দিয়েছে অস্কারের সপ্তম মনোনয়ন। দেখা যাক, তার ভাগ্যে কী আছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548178296567.jpg
গ্লেন ক্লোজ

অস্কারে ভারতীয় প্রেক্ষাপটের প্রামাণ্যচিত্র
এবারের অস্কারে স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ব্ল্যাক শিপ’, ‘এন্ড গেম’, ‘লাইফবোট’, ‘অ্যা নাইট অ্যাট দ্য গার্ডেন’, ‘পিরিয়ড. এন্ড অব সেনটেন্স’। এই পাঁচটি ছোট দৈর্ঘ্যের প্রামাণ্যচিত্রের মধ্যে ‘পিরিয়ড. এন্ড অব সেনটেন্স’ নিয়ে ব্যাপক আলোচনা চলছে। এটি তৈরি হয়েছে ভারতীয় প্রেক্ষাপটে। মেয়েদের মাসিককে ঘিরে চিরাচরিত কুসংস্কার ও অন্ধবিশ্বাসের বিরুদ্ধে নারীদের সংগ্রামই এর বিষয়বস্তু। এতে রয়েছে স্যানিটারি ন্যাপকিন মেশিন তৈরি করে বিপ্লব ঘটানো সমাজকর্মী অরুণাচালাম মুরুগানানথামের কথা। ছবিটির নির্বাহী প্রযোজক গুনীত মঙ্গা। তার প্রতিষ্ঠান শিক্ষা এন্টারটেইনমেন্ট এর আগে ‘দ্য লাঞ্চবক্স’ ও ‘মাসান’-এর মতো প্রশংসিত ছবি সহ-প্রযোজনা করেছে। উত্তর ভারতের হাপুরে প্যাড মেশিন স্থাপনে নারী ও মেয়েদের অভিজ্ঞতা বর্ণনা করা হয়েছে ২৬ মিনিটের স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রটিতে। লস অ্যাঞ্জেলেসের ওকউড স্কুলের একদল শিক্ষার্থী ও তাদের শিক্ষিকা মেলিসা বার্টনের গড়া দ্য প্যাড প্রজেক্ট সংগঠনের উদ্যোগে ছবিটি তৈরি হয়েছে। এটি পরিচালনা করেছেন ইরানি বংশোদ্ভুত আমেরিকান নির্মাতা রায়কা জেহতাবশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548178907496.jpg
‘পিরিয়ড. এন্ড অব সেনটেন্স’ ছবির দৃশ্য

 

উপেক্ষিতরা
‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির জন্য সেরা অভিনেতা বিভাগে মনোনয়ন পেলেও সেরা পরিচালক শাখায় উপেক্ষিত ব্র্যাডলি কুপার। তার ছবি দ্বিতীয় সর্বাধিক আটটি বিভাগে মনোনীত হয়েছে। এর মধ্যে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন গায়িকা লেডি গাগা। এছাড়া গাগার গাওয়া ‘শ্যালো’ সেরা মৌলিক গান বিভাগে আছে এগিয়ে। এশীয় তারকাপ্রধান ছবি ‘ক্রেজি রিচ এশিয়ানস’ একটি বিভাগেও মনোনয়ন পায়নি অস্কারে। এছাড়া ‘ব্ল্যাক প্যান্থার’-এর জন্য রায়ান কুগলার সেরা পরিচালক শাখায় জায়গা পাননি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548179820263.jpg

সবচেয়ে বেশি মনোনীত ছবিগুলো
দ্য ফেভারিট, রোমা (১০টি)
অ্যা স্টার ইজ বর্ন, ভাইস (৮টি)
ব্ল্যাক প্যান্থার (৭টি)
ব্ল্যাকক্ল্যান্সম্যান (৬টি)
বোহেমিয়ান র‌্যাপসোডি, গ্রিন বুক (৫টি)
ফার্স্ট ম্যান, ম্যারি পপিনস রিটার্নস (৪টি)

উপস্থাপক ছাড়াই অস্কার
সমকামি-ভীতি নিয়ে টুইট করে বিতর্কে জড়িয়ে কমেডিয়ান কেভিন হার্ট নিজের নাম প্রত্যাহার করে নেওয়ায় এবারের অস্কারে উপস্থাপক থাকছেন না কেউ। ৯১ বছরের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা দেখা যাবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548178328100.jpg
২০১৮ সালের অস্কার মঞ্চ

 

আগামী ২৪ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটারে বসবে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর। এখানেই বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে অনুষ্ঠানটি।

আপনার মতামত লিখুন :