শুরু হলো পথনাট্যোৎসব

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

মহান ভাষা আন্দোলনের স্মৃতি ও শহীদদের স্মরণে বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) শুরু হয়েছে জাতীয় পথনাট্যোৎসব ২০১৯। ‘বিশ্বের সব মাতৃভাষা রক্ষা করবে বাংলাদেশ’ স্লোগান নিয়ে শুরু হওয়া এ উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। শহীদ মিনার চত্বরে বেলুন উড়িয়ে উদ্বোধন করা হয় আট দিনব্যাপী এই উৎসবের।

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকির সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/31/1548947159766.jpg
ছবি: বার্তা২৪

 

জাতীয় সংগীত পরিবেশন ও শহীদ বেদিতে ফুল দিয়ে শুরু হয় পথনাট্যোৎসব। এরপর বিভিন্ন সংগঠনের নাট্যকর্মীদের অংশগ্রহণ প্রদর্শিত হয়। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে নাটক পরিবেশন করেন পদাতিক নাট্য সংসদ টিএসসি ও ঢাকা থিয়েটার মঞ্চ।

এবারের নাট্যোৎসব নিয়ে গোলাম কুদ্দুছ বার্তা ২৪.কমকে বলেন, পৃথিবীর সকল ভাষার মানুষকে আমাদের এই বার্তা পৌঁছে দেওয়ার জন্যই এবারের পথনাট্যোৎসবে স্লোগান ‘বিশ্বের সব মাতৃভাষা রক্ষা করবে বাংলাদেশ’। এই স্লোগানের মধ্য দিয়ে পৃথিবীর সকল মানুষ যেন তাদের নিজ নিজ মাতৃভাষাকে ভালোবাসে। বাঙলিরা যেমন করে তাদের মাতৃভাষাকে লালন করেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/31/1548947185491.jpg
ছবি: বার্তা২৪

 

তবে নাট্যজন রামেন্দু মজুমদার এই স্লোগানের বিরোধিতা করে বলেন, আগে আমাদের উচিত নিজের দেশের ভাষাকে বিকৃতির হাত থেকে রক্ষা করা। তারপর বিশ্বের যে সকল মাতৃভাষা হারিয়ে যাচ্ছে তা সংরক্ষণ করা। পাশাপাশি রেডিও চ্যানেলগুলোর উচিত ভাষার প্রতি যত্নশীল হওয়া।

সমকালীন ঘটনা নিয়ে আবর্তিত জাতীয় পথ নাট্যাৎসব ২০১৯ শুরু হবে প্রতিদিন বিকেল ৪টায়। ৩১ (জানুয়ারি) থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই উৎসব।

আপনার মতামত লিখুন :