Alexa

কানে বিচারকদের প্রধান মেক্সিকোর ইনারিতু

কানে বিচারকদের প্রধান মেক্সিকোর ইনারিতু

আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে বিচারকদের প্রধান থাকছেন ‘বার্ডম্যান’ ও ‘টোয়েন্টি ওয়ান গ্রামস’ পরিচালক আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু। এবারই প্রথম কোনও মেক্সিকান তারকা এই দায়িত্ব পালন করবেন। বুধবার (২৭ ফেব্রুয়ারি) উৎসব আয়োজকরা এই ঘোষণা দিয়েছেন।

কানে ২০০৬ সালে ‘বাবেল’ ছবির জন্য সেরা পরিচালক বিভাগে পুরস্কার পান ইনারিতু। এর গল্পে তিন মহাদেশের সাংস্কৃতিক গোঁড়ামি খুঁজে বেড়িয়েছেন ৫৫ বছর বয়সী এই নির্মাতা।

২০১৪ ও ২০১৫ সালে টানা দু’বার অস্কারে সেরা পরিচালক বিভাগে পুরস্কার জেতেন ইনারিতু। এর মধ্যে ‘বার্ডম্যান’-এর গল্প পরাভূত অভিনেতাকে ঘিরে। আর ‘দ্য রেভেন্যান্ট’ তৈরি হয়েছে কিংবদন্তি অভিযাত্রী হিউ গ্লাসের জীবন অবলম্বনে। ইনারিতুর ‘দ্য রেভেন্যান্ট’-এর মধ্য দিয়ে প্রথমবার অস্কার জেতেন হলিউড হার্টথ্রব লিওনার্দো ডিক্যাপ্রিও।

এক বিবৃতিতে কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর বলেন, “কান সব ধরনের ছবিকে সাদরে গ্রহণ করে। ‘বাবেল’ খ্যাত এই পরিচালকের উপস্থিতির মাধ্যমে মেক্সিকান সিনেমাকে উদযাপন করা হবে এই উৎসবে।”

২০১৭ সালে অভিবাসীদের ঘিরে ইনারিতুর ভার্চুয়াল রিয়েলিটি ‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’ কানের অফিসিয়াল সিলেকশনে উপস্থাপন করা হয়।

৭২তম কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের অন্য বিচারকদের নাম পরে জানানো হবে। আগামী ১৪ মে শুরু হয়ে উৎসব চলবে ২৫ মে পর্যন্ত।

গত বছর ৭১তম কান উৎসবে বিচারকদের প্রধান ছিলেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট। ওই আসরে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম জেতে জাপানের কোরি-ইদা হিরোকাজুর ‘শপলিফটারস’।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/27/1551271769277.jpg
কেট ব্ল্যানচেট

 

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বজুড়ে আলাদা বৈশিষ্ট্য তুলে ধরা মেক্সিকান নির্মাতা ত্রয়ীর একজন ইনারিতু। বাকি দু’জনের মধ্যে আলফনসো কুয়ারন এবার ‘রোমা’র জন্য অস্কারে সেরা পরিচালক ও গুইয়ার্মো দেল তোরোর ‘দ্য শেপ অব ওয়াটার’ গত বছর অস্কারে সেরা ছবি হয়।

আপনার মতামত লিখুন :