Alexa

এবার কবি নজরুলের মঞ্চে ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’

এবার কবি নজরুলের মঞ্চে ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’

ছবি: সংগৃহীত

ক’দিন আগে জাহাঙ্গীরনগর থিয়েটার (টিএসসি) মঞ্চস্থ হয়েছে ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’। এবার জনপ্রিয় এই নাটকটি মঞ্চে আনছেন কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।

শুক্রবার (১৫ মার্চ) কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের জাতীয় স্টুডিও থিয়েটার হলে পর পর দুইটি শো অনুষ্ঠিত হবে এই নাটকের। এরমধ্যে নাটকটির প্রথম মঞ্চায়ন হবে বিকেল ৫টায় ও দ্বিতীয় মঞ্চায়ন হবে সন্ধ্যা সাড়ে ৭টায়।

রেজিনাল্ড রোজের লেখা ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’ নাটকটির প্রযোজনা পরিকল্পনা ও রূপায়ন করেছেন কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের প্রভাষক হীরক মুশফিক ও নির্দেশনা দিয়েছেন বিভাগের সহকারী অধ্যাপক ইসমত আরা ভুঁইয়া ইলা।

নাটকটির গল্পে দেখা যাবে- পিতাকে হত্যার দায়ে পুত্র অভিযুক্ত, পুরো আদালতের সব সাক্ষ্য প্রমাণ ছেলেটির বিরুদ্ধে। বিচারক মামলার সমস্ত বিষয়ে ছেড়ে দিয়েছেন জুরিদের উপর। ছেলেটির জীবন এখন তাদের হাতে। জুরিদের মতেই হয়তো ছেলেটিকে পিতা হত্যার দায়ে ইলেক্ট্রিক চেয়ারে বসিয়ে অথবা ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হবে।

একে একে জুরিদের মতামত নেওয়া হচ্ছে সবাই বলছে ছেলেটি দোষী, কিন্তু না! একজন জুরি বললেন ছেলেটি নির্দোষ। মোড় ঘুরে যায় সমস্ত চিত্রের।

হীরক মুশফিক বার্তা২৪.কমকে জানান, ‘নাটকের গল্পটি টান টান উত্তেজনায় ভরা। দর্শক নাটকটি দেখতে শুরু করলে শেষ না করে ওঠার উপায় নেই। পুরো সময়টা জুড়ে উত্তেজনার সঞ্চার করে নাটকটির নানা উত্থান পতন। পাশ্চাত্য ধারায় নির্মিত নাটকটির কয়েকটি বিশেষ সময়ে মায়ারহোল্ড প্রনীত ও পদ্ধতি ব্যবহার করা হলেও কন্সতান্তিন স্তানিস্লাভস্কির অভিনয় পদ্ধতি অনুসরণ করা হয়েছে।’

নাটকটিতে অভিনয় করেছেন- বৃষ্টি, পাপিয়া, স্বর্ণা, তারেক, বাধন, মনির, হুমায়ুন, কনিকা, অর্নব, গ্রিতু প্রমুখ।

আপনার মতামত লিখুন :