Alexa

কানে আনসার্টেন রিগার্ড বিভাগের মূল বিচারক

কানে আনসার্টেন রিগার্ড বিভাগের মূল বিচারক

নাদিন লাবাকি

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে আনসার্টেন রিগার্ড বিভাগে বিচারকদের প্রধান হয়েছেন লেবাননের নারী নির্মাতা নাদিন লাবাকি। মঙ্গলবার (২৬ মার্চ) বার্তা২৪.কমকে এক ই-মেইল বার্তায় আয়োজকরা এই তথ্য জানিয়েছেন।

গত বছরের কান উৎসবে নাদিন লাবাকির ‘কেপারনম’ ব্যাপক প্রশংসিত হয়েছিল। এর সুবাদে তিনি জিতেছেন জুরি প্রাইজ। ৯১তম অস্কার ও ৭৬তম গোল্ডেন গ্লোবে বিদেশি ভাষার বিভাগে মনোনয়ন পায় ছবিটি।

নিজের পরিচালিত তিনটি ছবির সুবাদে আন্তর্জাতিক খ্যাতি পেয়েছেন নাদিন লাবাকি। কান উৎসবের শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফন্ডেশনের মাধ্যমে তার ক্যারিয়ার শুরু হয়। অভিনেত্রী আর চিত্রনাট্যকার হিসেবেও সুনাম অর্জন করেছেন তিনি।

২০০৭ সালে কানে ডিরেক্টরস ফোর্টনাইটে দেখানো হয় নাদিন লাবাকি পরিচালিত প্রথম ছবি ‘ক্যারামেল’। এরপর ২০১১ সালে আনসার্টেন রিগার্ডে নির্বাচিত হয় ‘হোয়্যার ডু উই গো নাউ?’ তার তৃতীয় ছবি ‘কেপারনম’-এ অভিনয় করেছে সিরীয় শরণার্থী বালক জাইন আল রাফিয়া।

এবারের আনসার্টেন রিগার্ড বিভাগের ছবির প্রদর্শনী শুরু হবে আগামী ১৫ মে। ওইদিন সন্ধ্যায় নাদিন লাবাকির নেতৃত্বে বিচারকরা মঞ্চে হাজির হবেন। আনসার্টেন রিগার্ডের বিজয়ীরা পুরস্কার পাবেন ২৪ মে।

আগামী ১৪ মে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে। চলবে ২৫ মে পর্যন্ত। এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান থাকছেন মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু।

আপনার মতামত লিখুন :