Alexa

দেশের পর্যটন শিল্পে আলোছড়া ‘কক্স কার্নিভাল’

দেশের পর্যটন শিল্পে আলোছড়া ‘কক্স কার্নিভাল’

ছবি: বার্তা২৪

মুহিববুল্লাহ মুহিব, স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার, বার্তা ২৪.কম

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত নগরী কক্সবাজার। এ নগরীতে রয়েছে যেমন সাগর তেমনি রয়েছে পাহাড়ঘেরা দ্বীপ। পাশাপাশি সমুদ্র ও পাহাড়ের মাঝে নির্মিত হয়েছে মেরিন ড্রাইভ সড়ক। এত কিছুর মাঝেও একটি অপূর্ণতা ছিলো। সেটি হলো রাতে কোন বিনোদনের আয়োজন থাকে না। এবার সেটিও বাস্তবায়ন হয়েছে। পর্যটকদের রাতে বিনোদন দিতে আয়োজন করা হয়েছে ‘কক্স কার্নিভাল’।

মঙ্গলবার (২৬ মার্চ) রাত ৮টায় কক্সবাজারের মোটেল প্রবালের মাঠে ‘কক্স কার্নিভাল’ ভেন্যুতে হয়ে গেছে ‘চেতনায় স্বাধীনতা’ সাংস্কৃতিক অনুষ্ঠানের জমকালো আয়োজন। যেখানে উপস্থিত ছিল হাজারো পর্যটক।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/27/1553630473612.jpg

বিনোদনের এই ব্যবস্থার উদ্যোক্তা ‘ইন্ডিগো ডটবিডি’ নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

আয়োজকরা জানান, ‘কক্স কার্নিভাল’ বাংলাদেশে একমাত্র আন্তর্জাতিক মানের বিনোদন কেন্দ্র যাতে বিনোদন প্রেমীরা সারা বছর দেশি ও বিদেশি পারফর্মাদের ভিন্ন ধরনের অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। সে লক্ষ্যে এ আয়োজন করা হয়েছে। ‘কক্স কার্নিভাল’ কক্সবাজারের পর্যটকদের জন্য ভিন্ন মাত্রার বিনোদনের পাশাপাশি তাদের সামনে আন্তর্জাতিক ও স্থানীয় সংস্কৃতির পরিচয় তুলে ধরবে।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে ২৬ শে মার্চ ‘কক্স কার্নিভাল’ আয়োজন করা হয় কনসার্ট, ড্যান্স প্রোগ্রাম এবং ফ্যাশান শো। মঞ্চ মাতান এ সময়ের জনপ্রিয় সংগীতশিল্পী কনা ও তার দল। এছাড়া বিখ্যাত অভিনয়শিল্পী তারিন এবং তার দল মঞ্চে পারফর্ম করেন। কোরিওগ্রাফার লুনা বাংলাদেশের প্রখ্যাত র‌্যাম্প মডেলদের নিয়ে প্রদর্শন করেন মনোমুগ্ধকর ফ্যাশন শো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/27/1553630493279.jpg

বেড়াতে আসা পর্যটক সাদিয়া আফরিন কচি বলে, আসলেই কক্সবাজারে বিনোদন বলতে সমুদ্র সৈকত ছাড়া আর কিছু নেই। পরিবারের সবাইকে নিয়ে যাওয়ার মতো কোনো বিনোদন কেন্দ্র নেই বললেই চলে। পর্যটনের এমন অবস্থায় ‘কক্স কার্নিভাল’র ব্যাতিক্রমী এমন প্রদর্শনী কক্সবাজার পর্যটন শিল্পে অবশ্যই নতুন মাত্রা যোগ করবে।
হোটেল দি কক্সটুডের পরিচালক আবু তালেব বার্তা ২৪.কমকে বলেন, এ আয়োজনের মধ্য দিয়ে দেশিয় সংস্কৃতি তুলে ধরা হচ্ছে। পাশাপাশি প্রচুর পর্যটক এখানে এসেছেন। সত্যি খুবই আনন্দ লাগছে যে রাতে পর্যটকদের জন্য একটি বিনোদন কেন্দ্র গড়ে উঠেছে।

আয়োজক প্রতিষ্ঠান ‘ইন্ডিগো ডটবিডি’র কর্মকর্তা কাজী জাসিমুল ইসলাম বাপ্পী বার্তা ২৪.কমকে বলেন, দীর্ঘদিন ধরে রাতে বিনোদনের জন্য পর্যটকদের যে অভিযোগ সে সূত্র ধরে ‘ইন্ডিগো ডটবিডি’ এ আয়োজন করেছে। প্রচুর সাড়া পাচ্ছি। আশা করছি আগামীতে আরও ভাল কিছু করতে পারব।

নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান বার্তা ২৪.কমকে বলেন, বিনোদন কেন্দ্রটির চার দিকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে ট্যুরিস্ট পুলিশ সর্বদা সক্রিয় রয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/27/1553630511200.jpg

‘কক্স কার্নিভাল’ যাত্রা শুরু করে ২০১৮ সালের ৩ অক্টোবর। চীনের বেইজিং অ্যাক্রোব্যাট গ্রুপের প্রদর্শনীর মাধ্যমে এই বিনোদন কেন্দ্রের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ইতোমধ্যে প্রথম সেশনে ১৫টি শো সফলভাবে সম্পন্ন করেছে বিনোদন কেন্দ্রটি। স্থানীয় লোকজন ছাড়াও বিপুল সংখ্যক পর্যটক চাইনিজ শিল্পীদের মনোমুগ্ধকর অ্যাক্রোবেট শোতে অংশ নিয়েছে যা নতুন মাত্রা যোগ করেছে পর্যটন শিল্পে। পাশাপাশি কেন্দ্রটিতে এখন দেশিয় সংস্কৃতিমূলক প্রোগ্রামের আয়োজন করা হচ্ছে।

বিনোদন এর আরও খবর

শ্রাবন্তীর তৃতীয় বিয়ে!

শ্রাবন্তীর তৃতীয় বিয়ে!

পরিচালক রাজীব বিশ্বাসের সঙ্গে ২০০৩ সালে বিয়ের বন্ধনে আবদ্ধ হয় হয়েছিলেন শ্রাবন্তী। কিন্তু রাজীব শ্রাবন্তীকে নান...