Alexa

ওয়েব সিরিজের জনপ্রিয়তা ও বিতর্ক

ওয়েব সিরিজের জনপ্রিয়তা ও বিতর্ক

ছবি: সংগৃহীত

টেলিভিশনের দর্শক দিনদিন কমছে। বিশেষ দিবস ছাড়া টেলিভিশনের দর্শক এখন অনিয়মিত। এছাড়া ইউটিউব ও অনলাইন স্ট্রিমিং সাইটের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে দর্শক এখন তাদের সময় মতো নিজেদের পছন্দের বিনোদন খোরাক বেছে নিচ্ছে। কারণ এখন অনলাইনেই দেখা যাচ্ছে নাটক, সিনেমা বা অন্যান্য বিনোদন কন্টেন্ট।

দেশ ও দেশের বাইরের বিভিন্ন কন্টেন্ট এখন মোবাইল স্ক্রিনে স্বল্প খরচে দেখা সম্ভব হচ্ছে। তাই দর্শকরা সময় বেঁধে টিভি দেখার চেয়ে অনলাইনকে নিজেদের বিনোদনের মাধ্যমে হিসেবে বেছে নিয়েছে।

এদিকে খুব অল্প সময়ের মধ্যে দেশে তৈরি হয়েছে ওয়েব সিরিজের জনপ্রিয়তা। ইউটিউবের পাশাপাশি এখন বিভিন্ন অনলাইন স্ট্রিমিং সাইটে প্রচার হচ্ছে ওয়েব সিরিজ। তবে দ্রুত ওয়েব সিরিজ হিট ও আলোচনায় আসার জন্য নির্মাতারা বেছে নিচ্ছেন অশ্লীলতাকে। মূলগল্প ফোকাসে না এলেও বিভিন্ন ধরনের অশ্লীল দৃশ্য ও সংলাপ দিয়ে ওয়েব সিরিজকে আরও আকর্ষণীয় করাই যেন উদ্দেশ্যের আসল জায়গা।

গত বছর দেশের ওয়েব সিরিজের প্রচলনটা বেশি শুরু হলে সেই সময় ‘পালাবি কোথায়’, ‘লাস্ট’ ও ‘ফোন এক্স’, ‘হেলেন অব ট্রয়’, ‘আবাসিক হোটেল’ ওয়েব সিরিজগুলোর মধ্য দিয়ে সমালোচনা তৈরি হয়।

তবে ওয়েব সিরিজের এখনকার সময়টা অনেকটা বদলেছে। হলিউড ও বলিউডে যেখানে বড় বাজেটে নির্মিত ওয়েব সিরিজের পাশাপাশি সেগুলোতে অভিনয় করবেন বিখ্যাত তারকারাও। সেই হাওয়াটা আমাদের ওয়েব সিরিজেও লেগেছে। বড় বাজেটসহ এই ওয়েব সিরিজগুলোর গল্পও বেশ প্রশংসিত হচ্ছে। গিয়াস উদ্দিন সেলিম, অমিতাভ রেজা চৌধুরী, গোলাম সোহরাব দোদুলসহ অনেক গুণী নির্মাতারাও ওয়েব সিরিজ নির্মাণ করছেন।

এছাড়া জনপ্রিয় অভিনয় শিল্পীরাও অভিনয় করছেন ওয়েব সিরিজে। সম্প্রতি চঞ্চল চৌধুরী অভিনয় করেন ‘নীল দরজা’ শিরোনামে একটি ওয়েব সিরিজে। গোলাম সোহরাব দোদুল পরিচালিত এই ওয়েব সিরিজটিতে আরও অভিনয় করেন বিদ্যা সিনহা মীম। সোমবার (৮ এপ্রিল) অনলাইন স্ট্রিমিং অ্যাপ বায়োস্কোপে ওয়েব সিরিজটির প্রথম পর্ব প্রকাশ পাবে। এখানে চঞ্চল চৌধুরীকে ভিন্ন এক রূপে দেখা যাবে।

অন্যদিকে ‘আয়নাবাজি’র পরিচালক অমিতাভ রেজা নির্মিত ‘ঢাকা মেট্রো’ ওয়েব সিরিজটি মুক্তি পাবে পহেলা বৈশাখে। যেখানে মূল চরিত্রে অভিনয় করেছেন দেশের গুণী অভিনেত্রী অপি করিম। কলকতার জনপ্রিয় স্ট্রিমিং অ্যাপ ‘হইচই’ অমিতাভ রেজার এই ওয়েব সিরিজটির মধ্য দিয়ে বাংলাদেশে তাদের যাত্রা শুরু করবে।

ওয়েব সিরিজের এই জনপ্রিয়তার বিষয়ে সংশ্লিষ্ট সবাই বেশ উদ্বেলিত। গণমাধ্যমে বিভিন্ন সাক্ষাৎকারে তারকারা এমনটিই জানান। তবে গল্প ও নির্মাণের দিকে আরও নজর দিলে এদেশে ওয়েব সিরিজ ভালো একটা অবস্থা তৈরি করবে।

আপনার মতামত লিখুন :