Alexa

কান উৎসবের অফিসিয়াল পোস্টার উন্মোচন

কান উৎসবের অফিসিয়াল পোস্টার উন্মোচন

কান উৎসবের অফিসিয়াল পোস্টার

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরের অফিসিয়াল পোস্টার উন্মোচন করা হলো। প্রয়াত নারী নির্মাতা আনেস ভারদার একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে এটি। সোমবার (১৫ এপ্রিল) এক ই-মেইল বার্তায় আয়োজকরা এসব তথ্য জানিয়েছেন।

পোস্টারে দেখা যাচ্ছে, রোদের আলো ছড়িয়ে পড়েছে তরুণী আনেস ভারদার মুখে। একজন টেকনিশিয়ানের কাঁধে দাঁড়িয়ে ক্যামেরায় চোখ রেখেছেন তিনি। ছবিটি ১৯৫৪ সালের আগস্টে তোলা। তখন তার বয়স ২৬ বছর। সেই সময় তার পরিচালিত ‘শর্ট পয়েন্ট’-এর শুটিং চলছিল দক্ষিণ ফ্রান্সে। ১৯৫৫ সালের কান উৎসবে এটি দেখানো হয়। এই আয়োজনে প্রায়ই তাকে দেখা যেতো।

কানের অফিসিয়াল সিলেকশনে ১৩ বার স্থান পেয়েছেন আনেস ভারদা। ২০০৫ সালে বিচারক প্যানেলে ছিলেন। ২০১৩ সালে ক্যামেরা দ’র বিভাগের জুরি প্রেসিডেন্টের দায়িত্ব সামলেছেন তিনি। ২০১৫ সালে সম্মানসূচক পাম দ’র দেওয়া হয় তাকে।

৭২তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে আগামী ১৪ মে। ওইদিন থাকছে জিম জারমাশ পরিচালিত ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার। এটি রয়েছে প্রতিযোগিতা বিভাগে। এবার স্বর্ণ পামের দৌড়ে আর কোন ছবিগুলো থাকবে তা ঘোষণা করা হবে আগামী ১৮ এপ্রিল।

প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান হিসেবে থাকছেন দুইবারের অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। আনসার্টেন রিগার্ড বিভাগের মূল বিচারক লেবাননের নারী নির্মাতা নাদিন লাবাকি আর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও সিনেফন্ডেশন বিভাগে বিচারকরা কাজ করবেন ফরাসি নারী নির্মাতা ক্লেয়ার ডেনিসের নেতৃত্বে।

এবারের উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। ওইদিন ঘোষণা করা হবে স্বর্ণ পাম জয়ী ছবির নাম। উদ্বোধনী ও সমাপনী আয়োজন উপস্থাপনা করবেন ৫১ বছর বয়সী ফরাসি অভিনেতা এডুয়ার্ড বেয়ার।

আপনার মতামত লিখুন :