Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬

English Version

৭২তম কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে ১৯ ছবি

৭২তম কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে ১৯ ছবি
ছবিঃ সংগৃহীত
বৃষ্টি শেখ খাদিজা
নিউজরুম এডিটর


  • Font increase
  • Font Decrease

৭২তম কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম তথা পাম দ’রের জন্য প্রতিযোগিতা বিভাগে লড়বে ১৯টি ছবি। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এগুলোর নাম ঘোষণা করেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউর।

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে দু’বার স্বর্ণপাম জয়ী নির্মাতাদের মধ্যে এবার প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছেন ৮২ বছর বয়সী কেন লোচ। কানের ৭২তম আসরে পাম দ’রের দৌড়ে থাকবে তার পরিচালিত ‘সরি উই মিসড ইউ’। তার আগের ছবি ‘আই, ড্যানিয়েল ব্লেক’ ২০১৬ সালে স্বর্ণ পাম জেতে।

ডাবল স্বর্ণ পাম জয়ী দুই ভাই জ্যঁ-পিয়েরে দারদেন ও লুক দারদেন ‘ইয়াং আহমেদ’ নিয়ে কানে আসছেন তিন বছর পর। ১৯৯৯ সালে ‘রোসেট্টা’ ও ২০০৬ সালে ‘দ্য চাইল্ড’ স্বর্ণ পাম এনে দেয় তাদের।

আট বছর আগে ‘দ্য ট্রি অব লাইফ’ ছবির মাধ্যমে স্বর্ণ পাম জেতা মার্কিন নির্মাতা টেরেন্স মালিক কানে ফিরছেন এবার। তার পরিচালিত ‘অ্যা হিডেন লাইফ’ রয়েছে পাম দ’রের প্রতিযোগিতায়।

স্পেনের বিখ্যাত নির্মাতা পেদ্রো আলমোদোভারের নতুন ছবি ‘পেইন অ্যান্ড গ্লোরি’ আছে প্রতিযোগিতায়। এতে অভিনয় করেছেন অ্যান্টোনিও ব্যান্ডেরাস ও পেনেলোপি ক্রুজ। পেদ্রোর আগের ছবি ‘হুলিয়েতা’ও প্রতিযোগিতা বিভাগে ছিল। কানাডিয়ান তরুণ হাভিয়ার দোলানের ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’ স্থান পেয়েছে স্বর্ণ পামের লড়াইয়ে। এছাড়া প্রতিযোগিতা বিভাগে মালির নির্মাতা লেজ লি’র প্রথম ছবি ‘লে মিসারেবলস’-এর জায়গা পাওয়া লক্ষণীয় ব্যাপার।

কেন লোচ
কেন লোচ

 

নির্বাচিত ১৯টির মধ্যে নারী নির্মাতাদের ছবির সংখ্যা তিনটি। এগুলো হলো ফ্রান্সের সেলিন সিয়ামার ‘পোর্ট্রেট অব দ্য ইয়াং গার্ল ইন ফায়ার’, জাস্টিন ত্রিয়েতের ‘সিবিল’ ও অস্ট্রিয়ার জেসিকা হজনার পরিচালিত ‘লিটল জো’।

এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান থাকছেন দুইবারের অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। তার নেতৃত্বে বিচারক প্যানেল নির্বাচন করবে স্বর্ণ পাম জিতবে কোন ছবি।

প্রতিযোগিতা বিভাগের বাইরে (আউট অব কম্পিটিশন) দেখানো হবে পাঁচটি ছবি। এর মধ্যে আছে আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনার জীবন অবলম্বনে আসিফ কাপাডিয়ার প্রামাণ্যচিত্র, ডেক্সটার ফ্লেচার পরিচালিত ব্রিটিশ সংগীতশিল্পী স্যার এলটন জনের বায়োপিক ‘রকেটম্যান’।

আউট অব কম্পিটিশনের বাকি তিনটি ছবি হলো ক্লদ ল্যঁলুশের ‘দ্য বেস্ট ইয়ারস অব অ্যা লাইফ’, নিকোলাস উইন্ডং রেফনের ‘টু ওল্ড টু ডাই ইয়াং-নর্থ অব হলিউড, ওয়েস্ট অব হেল’ ও নিকোলা বেদোসের ‘দ্য গুড টাইমস’।

৭২তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে আগামী ১৪ মে। ওইদিন থাকছে জিম জারমাশ পরিচালিত ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার। এটিও রয়েছে প্রতিযোগিতা বিভাগে।

আনসার্টেন রিগার্ড বিভাগের মূল বিচারক লেবাননের নারী নির্মাতা নাদিন লাবাকি আর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও সিনেফন্ডেশন বিভাগে বিচারকরা কাজ করবেন ফরাসি নারী নির্মাতা ক্লেয়ার ডেনিসের নেতৃত্বে।

এবারের উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। ওইদিন ঘোষণা করা হবে স্বর্ণ পাম জয়ী ছবির নাম। উদ্বোধনী ও সমাপনী আয়োজন উপস্থাপনা করবেন ৫১ বছর বয়সী ফরাসি অভিনেতা এডুয়ার্ড বেয়ার। প্রয়াত নারী নির্মাতা আনেস ভারদার শুটিংয়ের একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে উৎসবের অফিসিয়াল পোস্টার।

প্রতিযোগিতা বিভাগের নির্বাচিত ১৯ ছবির তালিকা
** দ্য ডেড ডোন্ট ডাই (জিম জারমাশ, উদ্বোধনী ছবি)
** পেইন অ্যান্ড গ্লোরি (পেদ্রো আলমোদোভার)
** দ্য ট্রেইটর (মার্কো বেলোচ্চিও)
** প্যারাসাইট (বন জুন হো)
** ইয়াং আহমেদ (জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন)
** ওহ মার্সি! (আহনু দিপ্লোশাঁ)
** দ্য ওয়াইল্ড গুজ লেক (ডিয়াও ইনান)
** আটলান্টিক (মাটি ডিওপ)
** ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম (হাভিয়ার দোলান)
** লিটল জো (জেসিকা হজনার)
** সরি উই মিসড ইউ (কেন লোচ)
** লে মিসারেবলস (লেজ লি)
** অ্যা হিডেন লাইফ (টেরেন্স মালিক)
** বাকুরাউ (ক্লেবার মেনদোসা ফিলো ও জুলিয়ানো দোরনেলিস)
** দ্য হুইজলারস (কর্নেলিউ পরমবয়ু)
** ফ্রাঙ্কি (আইরা সাকস)
** পোর্ট্রেট অব দ্য ইয়াং গার্ল ইন ফায়ার (সেলিন সিয়ামা)
** ইট মাস্ট বি হ্যাভেন (ইলিয়া সুলেমান)
** সিবিল (জাস্টিন ত্রিয়েত)

আপনার মতামত লিখুন :

এফডিসিতে ১৫ শিল্পী স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল

এফডিসিতে ১৫ শিল্পী স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জুলাই মাস যেন শিল্পী হারানোর মাস। এই মাসে বাংলা সিনেমার সঙ্গে সংশ্লিষ্ট ১৫ জন শিল্পী পাড়ি জমিয়েছেন ওপারে।

বুলবুল আহমেদ, দিলদারসহ প্রয়াত এই ১৫ জন শিল্পীর স্মরণে সোমবার (১৫ জুলাই) এফডিসিতে বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি।

বাদ আসর সমিতির স্টাডি রুমে এই মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে চিত্রনায়ক ফারুক, আলমগীরসহ শিল্পী ও কলাকুশলীরা অংশগ্রহণ করেন। এর আগে ১৫ জন শিল্পীর স্মরণে সকাল থেকে কোরআন খতম দেয়া হয়।

এই আয়োজনের ব্যাপারে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষে অভিনেতা জায়েদ খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'এই মাসে আমরা এতো শিল্পী হারিয়েছি যে সবার আলাদা করে দোয়ার অনুষ্ঠান করাটা কঠিন হয়ে যাবে। সে কারণে একদিনেই করলাম। এর বাইরে আমরা প্রতি মাসে একবার করে প্রয়াত শিল্পীদের স্মরণে এই আয়োজন করে থাকি। যাদের কাজ দেখে বড় হয়েছি, তাদের জন্য কিছু করতে পারলে ভালো লাগে। নতুনরাও অনুপ্রাণিত হয়। আর তাদের ব্যাপারে জানতে পারে।'

হাসপাতালে বসে সম্মাননা পদক পেলেন এটিএম শামসুজ্জামান

হাসপাতালে বসে সম্মাননা পদক পেলেন এটিএম শামসুজ্জামান
এটিএম শামসুজ্জামান

গত দুই মাস ধরে হাসপাতালে আছেন এটিএম শামসুজ্জামান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি রয়েছেন। আর সেখানে বসেই সম্মাননা পদক পেলেন বাংলা সিনেমার এই গুণী অভিনেতা।

রোববার (১৪ জুলাই) বিকেলে হাসপাতালে গিয়ে বুলবুল আহমেদ স্মৃতি সম্মাননা পদক প্রদান করা হয় ফাউন্ডেশনের পক্ষ থেকে। ফাউন্ডেশনের পক্ষে বুলবুল আহমেদের সহধর্মিণী ডেইজি আহমেদ ও কন্যা তাহসিন ফারজানা তিলোত্তমা পদক তুলে দেন এটিএম শামসুজ্জামানের হাতে।

সম্মাননা পদক পেয়ে এটিএম শামসুজ্জামান বলেন, ‘এখন যারা বুলবুল আহমেদকে সরাসরি পাবে না, তারা তার সিনেমা দেখো। তিনি ভালো মানুষ ছিলেন।’

আজ বুলবুল আহমেদের নবম মৃত্যুবার্ষিকী। ২০১০ সালের এই দিনে পৃথিবীর মায়া কাটিয়ে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। সেই থেকে তার স্মৃতিকে ধরে রাখতে এবং প্রবীণ বরণীয় শিল্পীদের স্মরণীয় করে রাখতে বুলবুল আহমেদের পরিবার ও বুলবুল আহমেদ ফাউন্ডেশনের পক্ষে প্রতি বছর সম্মাননা দেওয়ার আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র