Alexa

কানের শর্ট ফিল্ম কর্নারে বাংলাদেশের মুক্তিযুদ্ধ

কানের শর্ট ফিল্ম কর্নারে বাংলাদেশের মুক্তিযুদ্ধ

‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’ ছবির দৃশ্য

কান চলচ্চিত্র উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মুক্ত প্ল্যাটফর্ম শর্ট ফিল্ম কর্নারে অংশ নিচ্ছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’। এর ইংরেজি নাম ‘দ্য আনসাং’। ১৯৭১ সালের গৌরবময় মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে এটি।

কানের ৭২তম আসরের শর্ট ফিল্ম কর্নারে সারাবিশ্ব থেকে কয়েক হাজার চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্য থেকে বিভিন্ন দেশের মোট ৯২৪টি চলচ্চিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে কানের ভিডিও লাইব্রেরিতে। এর মাধ্যমে পরিবেশনা নিশ্চিত হওয়ার সুযোগ সৃষ্টি হয়।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/05/1557049530509.jpg

‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’ পরিচালনা করেছেন আশরাফ শিশির। তিনি বলেন, ‘কান শর্ট ফিল্ম কর্নারে অংশ নেওয়ার সুযোগ পেয়ে ভালো লাগছে। যেহেতু এটি মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, তাই আমার ভালো লাগার মাত্রাটা বেশি। বিশ্বে বাংলাদেশি চলচ্চিত্রের বাজার বৃদ্ধি করার একটি প্রচেষ্টা এটি।’

‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’ এরই মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কলম্বিয়া, ইরান, রাশিয়া, ইতালি, নাইজেরিয়া ও ভারতের ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে সনদ পেয়েছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/05/1557049550870.jpg

এ ছবিতে অভিনয় করেছেন অরণ্য রানা, মোস্তাফিজুর নূর ইমরান, সাইফুল ইসলাম শুভ, আবদুর রহমান রাজীবসহ অনেকে। সংগীত পরিচালনায় রাফায়েত নেওয়াজ, চিত্রগ্রহণে নাহিদ বাবু, সম্পাদনায় সাব্বির মাহমুদ। ছবিটি প্রযোজনা করেছে ডিজিসুগার।

আপনার মতামত লিখুন :