Alexa

সুবীর নন্দীর সেরা ১০ গান

সুবীর নন্দীর সেরা ১০ গান

সুবীর নন্দী

সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন দেশবরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী। দীর্ঘদিন অসুস্থ থাকার পর মঙ্গলবার (৭ মে) সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো মাত্র ৬৬ বছর।

১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায় সুবীর নন্দীর জন্ম। বাবার চাকরি সূত্রে চা বাগানেই কেটেছে তার শৈশবকাল।

১৯৬৭ সালে তিনি সিলেট বেতারে গান করেন। লোকগানে তার ওস্তাদ ছিলেন বিদিত লাল দাশ। তবে সংগীতে হাতেখড়ি নিয়েছেন মায়ের কাছ থেকেই। পরে ১৯৭০ সালে ঢাকা রেডিওতে প্রথম রেকর্ডিংয়ের মধ্য দিয়ে তার মূল ধারার সঙ্গে যাত্রা শুরু হয়।

তার গাওয়া প্রথম গান ছিল ‘যদি কেউ ধূপ জ্বেলে দেয়’। দীর্ঘ ৪০ বছরের ক্যারিয়ারে গেয়েছেন আড়াই হাজারেরও বেশি গান। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। চলচ্চিত্র জগতে তার অভিষেক হয় আব্দুস সামাদ পরিচালিত ‘সূর্যগ্রহণ’-এর মধ্য দিয়ে।

১৯৮১ সালে প্রকাশ পায় সুবীর নন্দীর একক অ্যালবাম “সুবীর নন্দীর গান” । তার করা স্টুডিও অ্যালবামের মধ্যে রয়েছে- ‘দুখের পর সুখ’, ‘প্রেম বলে কিছু নেই’, ‘ভালোবাসা কখনো মরে না’, ‘সুরের ভুবনে’ এবং ‘গানের সুরে আমায় পাবে’। চলুন দেখে নেওয়া যাক সুবীর নন্দীর সেরা ১০ গান-

** একটা ছিলো সোনার কন্যা

** পাখিরে তুই

** কত যে তোমাকে বেসেছি ভালো

 ** আমার এই দুটি চোখ

** ও আমার উড়াল পঙ্খিরে

** কেন ভালোবাসা হারিয়ে যায়

 ** দিন যায় কথা থাকে

** বৃষ্টির কাছ থেকে কাঁদতে

** পাহাড়ের কান্না দেখে

** বন্ধু তোর বারাত নিয়া

আপনার মতামত লিখুন :