সংবাদ সম্মেলনে যা বললেন থিয়েরি ফ্রেমো

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
থিয়েরি ফ্রেমো

থিয়েরি ফ্রেমো

  • Font increase
  • Font Decrease

কানের বৈশ্বিক মাত্রা পাওয়ার অন্যতম রূপকার উৎসবটির পরিচালক থিয়েরি ফ্রেমো। লোকটা দারুণ রসিক। এত বিশাল একটি আয়োজন নিপুণভাবে সম্পন্ন হয় তার ইশারায়।

থিয়েরি ফ্রেমোকে করতালি দিয়ে স্বাগত জানালেন বিভিন্ন দেশের সংবাদকর্মীরা। কিন্তু এরপর একের পর এক প্রশ্নবাণে জর্জরিত হতে হলো তাকে। লিঙ্গ সমতা নিয়ে বেশ বড়সড় উত্তর দিলেন তিনি।

মঞ্চে আছে উৎসবের অফিসিয়াল পোস্টার। প্রয়াত নির্মাতা আনিয়েস ভারদার তারুণ্যের সময়কার একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে এটি। আঙুল দিয়ে তা দেখিয়ে থিয়েরি ফ্রেমো বললেন, ‘আনিয়েস ভারদা বলতেন, আমাকে নারী নির্মাতা বলবেন না। আমি একজন নির্মাতা।’ তার মতো করেই আমরা ভাবি। এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া চারজন নারী নির্মাতার ছবি আছে। তবে নারী হওয়ায় সেগুলো অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে বললে তাদের খাটো করা হবে। কানের ইতিগাসে ৮২ জন নারী নির্মাতার ছবি অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে। আমাদের আশা, আগামীতে তাদের সংখ্যা বাড়বে।’

কোয়েন্টিন টারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড’ শেষ মুহূর্তে প্রতিযোগিতা বিভাগে ঢুকানোর মধ্যেও বাণিজ্যের ঘ্রাণ পাচ্ছেন অনেকে। একজন সংবাদকর্মী তাকে বলেন, ‘পাল্প ফিকশন’ স্বর্ণ পাম জেতার ২৫ বছর পূর্তি উদযাপনের অংশ নয়তো এই নির্বাচন! কান উৎসবের পরিচালক উল্লেখ করেন, “কোয়েন্টিন টারান্টিনো তার সময়ের সেরা পরিচালকদের একজন। এই উৎসবের জন্য তিনি গুরুত্বপূর্ণ। আমরা একে অপরের বন্ধু। কানের প্রতি আন্তরিকতা আছে বলেই এটা সম্ভব হয়েছে। লম্বা ক্যারিয়ারে মাত্র ৯টি ছবি বানিয়েছেন তিনি। তার নতুন ছবিটি সিনেমার কথা বলে। এতে ব্র্যাড পিট ও লিওনার্দো ডিক্যাপ্রিও আছেন কিনা কিংবা ‘পাল্প ফিকশন’-এর রজতজয়ন্তীর ব্যাপার এখানে মুখ্য ছিল না।”

থিয়েরি ফ্রেমো আশ্বাস দিয়েছেন, এবারের কোনও ছবিই একটার চেয়ে আরেকটি কম নয়। দারদেন ভ্রাতৃদ্বয়, পেদ্রো আলমোদোভার, টেরেন্স মালিকসহ সিনেমার মাস্টাররা এবার শামিল হয়েছেন স্বর্ণ পামের দৌড়ে। তার দাবি, উৎসবে বাণিজ্যিক ছবির পাশাপাশি আর্টহাউস কাজও আছে।

সম্মানসূচক স্বর্ণ পাম নিয়ে বিতর্কের মুখে পড়েছে কান কর্তৃপক্ষ। এবার এটি দেওয়া হচ্ছে ফরাসি কিংবদন্তি অভিনেতা অ্যালান দ্যুলোনকে। কিন্তু ধর্ষণ, সমলিঙ্গের যুগলের দত্তকে বিরোধিতা ও ডানপন্থী রাজনীতির প্রতি সমর্থন প্রকাশের নজির আছে তার। এ প্রসঙ্গে কিছুটা বিরক্তি নিয়ে থিয়েরি ফ্রেমো বলেছেন, ‘চলচ্চিত্রে অবদানের স্বীকৃতি হিসেবে একজন শিল্পীকে আমরা সম্মান জানাচ্ছি। এটি সম্মানসূচক স্বর্ণ পাম। আমরা কিন্তু তাকে নোবেল পুরস্কার দিচ্ছি না। এর সঙ্গে তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গির কোনও সম্পর্ক নেই। পৃথিবীর কোনও মানুষই নিখুঁত নন, তিনিও হয়তো সেই দলের একজন। কান উৎসব মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী।’

আপনার মতামত লিখুন :