Alexa

সুবীর নন্দীর স্মরণ সভা ১৭ মে

সুবীর নন্দীর স্মরণ সভা ১৭ মে

সুবীর নন্দী

বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে সদ্যপ্রয়াত সুবীর নন্দীর স্মরণে এক স্মরণ সভার আয়োজন করেছে। আগামী ১৭ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্রে এই স্মরণ সভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন শিল্পী তপন মাহমুদ। এসময় উপস্থিত থাকবেন- গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান, সুজেয় শ্যাম, মো. খুরশীদ আলম, শেখ সাদী খান, ফেরদৌস হোসেন ভূইয়া, রফিকুল আলম, আকরামুল ইসলাম, রেজওয়ানা চৌধুরী বন্যা, ফুয়াদ নাসের বাবু, রথীন্দ্রনাথ রায়, দেবু চৌধুরী, মাহমুদ সেলিম, খায়রুল আনাম শাকিল, বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, বাচিক শিল্পী আশরাফুল আলম, চিকিৎসক সামন্তলাল সেন ও শিল্পী কন্যা ফাল্গুনী নন্দী।

গত ৭ মে বাংলাদেশ সময় ভোর ৪টা ২৬ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুবীর নন্দী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

সুবীর নন্দী গত ১২ এপ্রিল পরিবারের সবাইকে নিয়ে মৌলভীবাজারে আত্মীয়ের বাড়িতে যান। ১৪ এপ্রিল ঢাকায় ফেরার ট্রেনে ওঠার জন্য বিকেলে মৌলভীবাজার থেকে পরিবারসহ শ্রীমঙ্গলে আসেন। তিনি ট্রেনে অসুস্থ হয়ে পড়লে একজন চিকিৎসকের পরামর্শে সুবীর নন্দীকে নিয়ে পরিবারের সদস্যরা ঢাকার বিমানবন্দর স্টেশনে নেমে যান। ওই দিনই রাত ১১টার দিকে তাঁকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নিয়ে যাওয়া হয়। পরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়।

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন থাকাকালীন গত ৩০ এপ্রিল সুবীর নন্দীকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুর নেওয়া হয়। ৩০ এপ্রিল থেকে সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে কিডনি ও হার্টের অসুখে ভুগছিলেন তিনি।

নন্দিত কণ্ঠশিল্পী সুবীর নন্দী ৪০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে গেয়েছেন আড়াই হাজারেরও বেশি গান। ১৯৮১ সালে তার প্রথম একক অ্যালবাম 'সুবীর নন্দীর গান' ডিসকো রেকর্ডিংয়ের ব্যানারে বাজারে আসে। তবে চলচ্চিত্রে তিনি প্রথম গান করেন ১৯৭৬ সালে আব্দুস সামাদ পরিচালিত 'সূর্যগ্রহণ' চলচ্চিত্রে।

চলচ্চিত্রে প্লেব্যাক করে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন তিনি। আর চলতি বছরে সঙ্গীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার সুবীর নন্দীকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করেছে।

আপনার মতামত লিখুন :