লালগালিচায় কৃষ্ণাঙ্গদের জয়গান

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
লালগালিচায় কৃষ্ণাঙ্গদের জয়গান

লালগালিচায় কৃষ্ণাঙ্গদের জয়গান

  • Font increase
  • Font Decrease

উৎসবের ৭২তম আসরের পঞ্চম দিন (১৯ মে) বিকালে দেখা গেলো অন্যরকম এই দৃশ্য। আদতে এটি এবারের আয়োজনে কালোদের জয়জয়কারের প্রতিচ্ছবি।

আফ্রিকান বংশোদ্ভুত প্রথম নারী নির্মাতা হিসেবে কানের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়ে ইতিহাস গড়েছেন মাতি দিওপ। ফরাসি-সেনেগালিজ এই পরিচালকের ছবি ‘আটলান্টিক’ লড়ছে স্বর্ণ পামের জন্য। ২০০৯ সালে নিজের বানানো স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র অবলম্বনে তিনি এটি তৈরি করেছেন। এতে দেখানো হয়েছে সাগরপাড়ি দিয়ে স্পেনে যাওয়ার সময় সেনেগালের এক ব্যক্তির মৃত্যু হয়। ‘আটলান্টিক’-এর পটভূমি নারীর দৃষ্টিকোণ থেকে সাজানো। সমালোচকরা ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন। এর বেশিরভাগ অভিনয়শিল্পী কৃষ্ণাঙ্গ ও আনকোড়া। তাদের কয়েকজনকে বেছে নেওয়া হয়েছে সেনেগালের দাকারের সড়ক থেকে। অভিনেতা ইব্রাহিম এমবায়ে ভেবেছিলেন, এটি বড়জোড় সেনেগালের টিভি পর্যন্ত যাবে!

‘আটলান্টিক’-এর মাধ্যমে অভিনেত্রী থেকে প্রথমবার চলচ্চিত্র পরিচালনায় এসেছেন মাতি দিওপ। তার বেড়ে ওঠা চলচ্চিত্রের আবহে। তিনি হলেন সেনেগালের পথিকৃৎ নির্মাতা জিবরিল দিওপ মামবেতির ভাইঝি। জিবরিলের ‘তুকি বুকি’র প্রিমিয়ার হয় ১৯৭৩ সালের কান উৎসবে। সংগীতশিল্পী ওয়াসিস দিওপের মেয়ে মাতির বয়স এখন ৩৬ বছর।

মাতির মতো পশ্চিম আফ্রিকার দেশ মালির বংশোদ্ভুত ফরাসি নির্মাতা লেজ লি প্রথম ছবি বানিয়েই কানের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছেন এবার। তার ‘লে মিজারেবলস’ দেখে সমালোচকরা মুগ্ধ। ৩৯ বছর বয়সী এই নির্মাতাকে বলা হচ্ছে ফ্রান্সের ‘স্পাইক লি’!‍ ইতোমধ্যে অ্যামাজন স্টুডিও যুক্তরাষ্ট্রে এ ছবির স্বত্ব কিনে নিয়েছে। লেজ লি তার একই নামের একটি স্বল্পদৈর্ঘ্য ছবি অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রটি বানিয়েছেন। এর গল্প ২০০৫ সালে প্যারিসে এক দাঙ্গায় অনুপ্রাণিত।

আঁ সাঁর্তে রিগার বিভাগে নির্বাচিত মার্কিন নারী নির্মাতা অ্যানি সিলভারস্টাইনের প্রথম ছবি ‘বুল’-এর গল্প আফ্রিকান একজন বয়স্ক বুলফাইটারকে ঘিরে। ভিলেজ ইন্টারন্যাশনালে ‘প্যাভিলিয়ন আফ্রিক’-এ আফ্রিকান সিনেমা ও মহাদেশটির নির্মাতাদের জয়গান দেখা যাচ্ছে প্রতিদিন। এবারই প্রথম আফ্রিকার ১৫টি দেশের নির্মাতারা এক তাঁবুর নিচে একত্রিত হলেন।

এদিকে শনিবার (১৭ মে) উৎসবের চতুর্থ দিনেও সকাল থেকে মাঝরাত অবধি বিশ্বের বিভিন্ন প্রান্তের নতুন নতুন ছবির প্রদর্শনী হয়েছে।

আপনার মতামত লিখুন :