Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

হাসির পাত্র নাঈম

হাসির পাত্র নাঈম
‘হাসির পাত্র’ নাটকের দৃশ্য
বিনোদন ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

হাসি যখন কিশোরী তখন প্রেমে পড়েছিল ইমরানের। কিন্তু তাকে যখনই কোনো পাত্র দেখতে আসে তাদের মধ্যে সে ইমরানকে খুঁজতে যায়। কারো মধ্যেই তাকে না পেয়ে হতাশ হয়ে সকলকে রিজেক্ট করে। লাকি সেভেন পাত্র হিসেবে হাসির সঙ্গে দেখা করতে আসে ফাহমি।

একটা অ্যাডফার্মে কপি রাইটার হিসেবে কাজ করা ফাহমি বোকা-সোকা মানুষ। তার জীবনের ব্রত-ঘুমানো এবং ঘুমানো। এ অবস্থায় প্রেম করা কিংবা বিয়ে দুটোই তার অনেক ঝক্কি-ঝামেলার কাজ মনে হয়। মেয়ে সে দেখতে এসেছে কেবল বাড়ির চাপে পড়ে। জানে কোনো মেয়েই তার পছন্দ হবে না। কিন্তু ঘটে উল্টো। হাসিকে দেখে সে প্রেমে পড়ে যায়। ওদিকে হাসির ঠিক একইভাবে পছন্দ হয় না পাত্র। ফাহমি তা জানার পর ভেঙে পড়ে। তবে তিনদিন পর শুরু হয় ফাহমির নতুন জীবন।

ফাহমি তার স্বভাবসুলভ আলসেমি ছেড়ে এক অতি ব্যস্ততার জীবন শুরু করে। কিন্তু কিছুতেই কিছু হয় না। হাসির মন পায় না ফাহমি। হতেও পারে না হাসির পাত্র। সে সিদ্ধান্ত নেয় তিব্বত চলে যাবে। সেখানে গিয়ে ধ্যানে বসবে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/23/1558595866477.jpgওদিকে ফাহমির এই অবস্থার খোঁজ খবর নিয়মিত পেতে থাকে হাসি। তবে তিব্বত যাওয়ার কথা শুনে সে আর নিজেকে ধরে রাখতে পারে না। এদিকে তিব্বতে সত্যি সত্যি ধ্যানে বসে ফাহমি। টিভি চ্যানেলে লাইভ শুরু হয় ফাহমিকে নিয়ে। তা দেখে হাসি ছুটে আসে। ফাহমির ধ্যানভঙ্গ করে জানায় ফাহমি হাসির পাত্র হোক...কারণ হাসি হাসির পাত্রী হতে পারবে না!

এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে ঈদের বিশেষ নাটক ‘হাসির পাত্র’। এটি রচনা করেছেন কলিন রড্রিক। পরিচালনা করেছেন ফিরোজ কবির ডলার।

‘হাসির পাত্র’ নাটকে ফাহমি চরিত্রে দেখা যাবে এফ এস নঈমকে এবং হাসি চরিত্রে রয়েছেন অহনা রহমান।

আপনার মতামত লিখুন :

সালমানের বিরুদ্ধে সাংবাদিকের মামলা

সালমানের বিরুদ্ধে সাংবাদিকের মামলা
ছবি: সংগৃহীত

আবারও আইনি ঝামেলায় জড়ালেন সালমান খান। ফোন কেড়ে নেওয়ার অভিযোগে বলিউডের এই সুপারস্টারের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করেছেন অশোক পান্ডে নামে এক সাংবাদিক।

বিষয়টি নিশ্চিত করে অশোকের আইনজীবী নীরজ গুপ্তা বলেন, ‘আন্ধেরির দশম কোর্টে ফৌজদারি মামলাটি দায়ের করেছেন অশোক। আগামী ১২ জুলাই মামলার শুনানি। সালমানকে সমন পাঠানো হবে নাকি পুলিশকে তদন্তের নির্দেশ দেওয়া হবে সেদিনই সিদ্ধান্ত নেবেন আদালত।’

ঘটনাটি গত ২৪ এপ্রিলের। সালমান খান তার দেহরক্ষীদের নিয়ে মুম্বাইয়ের রাস্তায় সাইকেল চালাতে বেড়িয়েছিলেন। সে সময় সালমানের ছবি তুলতে গেলে তার কাছ থেকে ফোনটি কেড়ে নেওয়া হয় বলে অভিযোগ করেছেন অশোক। অভিযোগ করে অশোক আরও বলেন, ‘সেদিন মুম্বাইয়ের রাস্তায় সালমান খানকে সাইকেল চালাতে দেখে আমরা তার দেহরক্ষীর থেকে অনুমতি নিয়ে তার ছবি তুলতে যাই। কিন্তু হঠাৎ সালমান এসে আমার কাছ থেকে ফোনটি কেড়ে নেন এবং গুরুত্বপূর্ণ সব তথ্য ডিলিট করেন। সেই সঙ্গে তার দেহরক্ষী আমার ক্যামেরা ম্যানের সঙ্গে খারাপ আচরণ করা শুরু করেন।’

এ ঘটনার পরই মুম্বাইয়ের আন্ধেরির একটি থানায় অভিযোগ দায়ের করেন অশোক। কিন্তু দুই মাস পর তিনি জানতে পারেন এ ধরনের কোন অভিযোগ নাকি সেখানে করা হয়নি। এরপরই সোজা আদালতের শরণাপন্ন হন অশোক। জানা গেছে- গালিগালাজ, চুরি, হুমকিসহ একাধিক অভিযোগ এনে সালমানের বিরুদ্ধে ইন্ডিয়ান পেনাল কোড (আইপিসি) ৩২৩, ৩৯২, ৪২৬, ৫০৬ ও ৩৪ ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

হেলেন কেলারের জন্মবার্ষিকীতে রজতজয়ন্তী

হেলেন কেলারের জন্মবার্ষিকীতে রজতজয়ন্তী
ছবি: সংগৃহীত

‘বিশ্বের বিস্ময়’ হেলেন কেলারের ১৩৮তম জন্মবার্ষিকী আগামী ২৭ জুন। ওইদিন তার স্মরণে দর্শকনন্দিত মনোড্রামা ‘হেলেন কেলার’-এর ২৫তম প্রদর্শনীর আয়োজন করেছে নাট্যসংগঠন স্বপ্নদল।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটির রজতজয়ন্তী মঞ্চায়ন হবে। রজতজয়ন্তী প্রদর্শনীর শুরুর আগে “মহীয়সী হেলেন কেলার ও ‘হেলেন কেলার’ মঞ্চায়নের প্রাসঙ্গিকতা” শীর্ষক বক্তব্য রাখবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561487818473.jpg

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, কামাল বায়েজীদ, নূনা আফরোজ।

হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক নাটকটি লিখেছেন অপূর্ব কুমার কুণ্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে নাম ভূমিকায় অভিনয় করছেন জুয়েনা শবনম। দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ান হেলেন কেলার। চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, কেনেডি, আইনস্টাইনের মতো বিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে সমৃদ্ধ হয় তার জীবন। পাশ্চাত্যের এই নারীর জীবনে রবীন্দ্রদর্শনের প্রভাবও ছিল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561487832324.jpg

নারী জাগরণ ও মানবতাবাদের পক্ষে আর যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে নিজের অবস্থান স্পষ্ট করেছিলেন তিনি। সবই উঠে এসেছে স্বপ্নদলের এই প্রযোজনায়।

এ পর্যন্ত ২৪টি সফল প্রদর্শনীর মাধ্যমে ‘হেলেন কেলার’ প্রশংসিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে একটি প্রদর্শনী ও ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ‘পূবের নাট্যগাথা’ আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র