Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬

English Version

বাবাকে নিয়ে তাদের অনুভূতি

বাবাকে নিয়ে তাদের অনুভূতি
ছবি: সংগৃহীত
বিনোদন ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

কাটে না সময় যখন আর কিছুতে/ বন্ধুর টেলিফোনে মন বসে না/ জানালার গ্রিলটাতে ঠেকাই মাথা/ মনে হয় বাবার মতো কেউ বলে না/ আয় খুকু আয়, আয় খুকু আয়। হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদারের গাওয়া এই গানটি সন্তানদের মনে করিয়ে দেয় বাবা আসলে কী? বাবা হলেন সেই বটবৃক্ষ যার ছায়াতলে সন্তান সবচেয়ে নিরাপদ থাকে। বাবা শব্দটি দায়িত্ব ও ভালোবাসায় ঘেরা। বাবা হলেন শ্রদ্ধা, ভয়, উৎসাহ, নির্দেশনা ও নির্ভরতার জায়গা। আজ (১৬ জুন) বিশ্ব বাবা দিবস।

বিশ্ব বাবা দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বাবাদের সঙ্গে তোলা ছবি শেয়ার করেছেন তারকারা। সেই সঙ্গে বাবাকে নিয়ে প্রকাশ করেছে মনের অনুভূতি। জানিয়েছেন শুভকামনা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/16/1560679905038.jpg
বাবার সঙ্গে ইমরান মাহমুদুল

বাবার প্রতি অনুভূতি প্রকাশ করে সংগীতশিল্পী ইমরান মাহমুদুল লিখেছেন- ‘রাব্বির হাম হুমা কামা রাব্বায়ানী সাগীরা... পৃথিবীর সব বাবারা ভালো থাকুক। বিশ্ব বাবা দিবস।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/16/1560679932185.jpg
বাবা-মেয়ের বন্ধন

গায়িকা কনা লিখেছেন- “আমার তো প্রতিদিনই বাবা দিবস। আব্বুকে নিয়ে কি লিখবো ভাষা খুঁজে পাই না। কোনো কিছু লিখে আব্বুর অবদান দেওয়া যাবে না। আব্বু যে আমাদের মুখের হাসির জন্য, আমাদের ভালো রাখার জন্য, আমাদের সব ইচ্ছা পূরণের জন্য সারা জীবন নিজেকে উৎসর্গ করে দিয়েছেন তাকে নিয়ে কিছু লেখার সাহস আমার নাই। আমার জীবনে যদি কোন পূণ্য করে থাকি তবে তার বিনিময়ে যেনো আল্লাহ আমার আব্বু, আম্মুকে ভালো রাখেন,তাদের হায়াত দান করেন। আমীন।”

বেলাল খান লিখেছেন- ‘রাব্বির হাম হুমা কামা রাব্বায়ানী সাগীরা... পৃথিবীর সব বাবারা ভালো থাকুক।’

ইলিয়াস হোসেন লিখেছেন- ‘পৃথিবীর সকল বাবাদের বাবা দিবসের শুভেচ্ছা।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/16/1560680062039.jpg
বাবার কোলে ছোট নোবেল

নোবেল সবাইকে জানিয়েছেন বাবা দিবসের শুভেচ্ছা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/16/1560680019059.jpg
বাবার পিঠে চড়ে রয়েছেন ছোট্ট আশনা হাবিব ভাবনা

অভিনেত্রী আশনা হাবিব লিখেছেন- ‘তোমাকে সবকিছুর জন্য ধন্যবাদ আব্বু। তুমি একজন সুপার বাবা। তোমাকে নিয়ে গর্বিত বাবা।’

অভিনেত্রী বিদ্যা সিনহা মিম লিখেছেন- ‘বাবা তুমি আমার কিং।’

কারও বাবা-মা চিরদিন বেঁচে থাকে না। আর পরিমনিরও তাই তার বাবা-মা কেউ বেঁচে নেই। তাইতো বাবা দিবসে কিছুটা আক্ষেপ প্রকাশ করে বাবার সঙ্গে তোলা একটি ছবি ফেসবুকে দিয়ে এই অভিনেত্রী লিখেছেন- ‘আহারে বাবা।’

আপনার মতামত লিখুন :

হাসপাতালে বসে সম্মাননা পদক পেলেন এটিএম শামসুজ্জামান

হাসপাতালে বসে সম্মাননা পদক পেলেন এটিএম শামসুজ্জামান
এটিএম শামসুজ্জামান

গত দুই মাস ধরে হাসপাতালে আছেন এটিএম শামসুজ্জামান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি রয়েছেন। আর সেখানে বসেই সম্মাননা পদক পেলেন বাংলা সিনেমার এই গুণী অভিনেতা।

রোববার (১৪ জুলাই) বিকেলে হাসপাতালে গিয়ে বুলবুল আহমেদ স্মৃতি সম্মাননা পদক প্রদান করা হয় ফাউন্ডেশনের পক্ষ থেকে। ফাউন্ডেশনের পক্ষে বুলবুল আহমেদের সহধর্মিণী ডেইজি আহমেদ ও কন্যা তাহসিন ফারজানা তিলোত্তমা পদক তুলে দেন এটিএম শামসুজ্জামানের হাতে।

সম্মাননা পদক পেয়ে এটিএম শামসুজ্জামান বলেন, ‘এখন যারা বুলবুল আহমেদকে সরাসরি পাবে না, তারা তার সিনেমা দেখো। তিনি ভালো মানুষ ছিলেন।’

আজ বুলবুল আহমেদের নবম মৃত্যুবার্ষিকী। ২০১০ সালের এই দিনে পৃথিবীর মায়া কাটিয়ে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। সেই থেকে তার স্মৃতিকে ধরে রাখতে এবং প্রবীণ বরণীয় শিল্পীদের স্মরণীয় করে রাখতে বুলবুল আহমেদের পরিবার ও বুলবুল আহমেদ ফাউন্ডেশনের পক্ষে প্রতি বছর সম্মাননা দেওয়ার আয়োজন করা হয়।

অন্যের গান বাণিজ্যিকভাবে কিভাবে ব্যবহার করছেন নোবেল?

অন্যের গান বাণিজ্যিকভাবে কিভাবে ব্যবহার করছেন নোবেল?
সুরকার ও গীতিকার প্রিন্স মাহমুদ ও সা রে গা মা পা খ্যাত শিল্পী নোবেল

আলোচনায় মাঈনুল আহসান নোবেল। আলোচনার মঞ্চ ভারতীয় চ্যানেল জি বাংলায় প্রচারিত গানের প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‌‌‘সা রে গা মা পা’। মঞ্চে কখনো যার গান গাইছেন নোবেল সে সম্পর্কে সঠিক তথ্য দিচ্ছেন না, কখনো বা গানটির গীতিকার ও সুরকারের নাম বলছেন না আবার কখনো শিল্পীর নাম বলছেন ঠিকই কিন্তু শ্রদ্ধা নেই সে বাচন ভঙ্গিতে।

এসবের বাইরে নোবেলকে নিয়ে আরও আলোচনা আছে। অন্যের গান অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করছেন নোবেল। জি বাংলায় প্রচারিত ‘সা রে গা মা পা’র মঞ্চে গাওয়া প্রতিটি গান নিজের ইউটিউব চ্যানেল ও ফেসবুকে আপলোড করছেন বাংলাদেশি এই তরুণ শিল্পী।

অন্যের গাওয়া এসব গান গায়ক, গীতিকার কিংবা সুরকারের অনুমতি না নিয়ে নিজে সুরারোপিত করে বাণিজ্যিকভাবে কি ব্যবহার করতে পারেন নোবেল? বাংলাদেশের কপি রাইট আইন বলছে, 'যেকোনো গান সুরকার ও গীতিকারের সম্পদ। কেউ তাঁদের অনুমতি ছাড়া গানের বাণিজ্যিক ব্যবহার করলে তা আইনের লঙ্ঘন হবে।'

তাহলে এসব গান কিভাবে বাণিজ্যিক উদ্দেশ্যে নিজের ইউটিউব চ্যানেল ও ফেসবুকে আপলোড করছেন নোবেল?

‘সা রে গা মা পা’র মঞ্চে বাংলাদেশের সংগীতের কালজয়ী গীতিকার প্রিন্স মাহমুদের একাধিক লেখা ও সুর করা গান গেয়েছেন নোবেল। তবে এসব গান বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য কোনো প্রকার অনুমতি নেননি প্রিন্স মাহমুদের।

বার্তাটোয়েন্টিফোর.কমকে প্রিন্স মাহমুদ বলেন, 'নোবেল আমার যেসব গান ‌‌‘সা রে গা মা পা’তে গেয়েছে সেগুলোর মালিক আমি। সে এসব গান আমার অনুমতি না নিয়ে ফেসবুকে বা ইউটিউবে বাণিজ্যিকভাবে ব্যবহার করছে। যা বাংলাদেশের কপি রাইট আইন লঙ্ঘন করে।'

আইন লঙ্ঘনের ব্যাপারে আপনি কোন পদক্ষেপ নিচ্ছেন কিনা এমন প্রশ্নে প্রিন্স মাহমুদ বলেন, 'আমি এখনই এ ব্যাপারে মক্তব্য করতে চাইনা। পরে বিস্তারিত জানাবো। তবে আমি এই ব্যাপারে দ্রুতই আমার আইনজীবীর সঙ্গে বসবো এই টুকু বলতে পারি।'

এই প্রসঙ্গে কথা বলতে নোবেলের মোবাইল নম্বরে একাধিক বার যোগাযোগ করা হলেও তার সাড়া পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র