হেলেন কেলারের জন্মবার্ষিকীতে রজতজয়ন্তী

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘বিশ্বের বিস্ময়’ হেলেন কেলারের ১৩৮তম জন্মবার্ষিকী আগামী ২৭ জুন। ওইদিন তার স্মরণে দর্শকনন্দিত মনোড্রামা ‘হেলেন কেলার’-এর ২৫তম প্রদর্শনীর আয়োজন করেছে নাট্যসংগঠন স্বপ্নদল।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটির রজতজয়ন্তী মঞ্চায়ন হবে। রজতজয়ন্তী প্রদর্শনীর শুরুর আগে “মহীয়সী হেলেন কেলার ও ‘হেলেন কেলার’ মঞ্চায়নের প্রাসঙ্গিকতা” শীর্ষক বক্তব্য রাখবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561487818473.jpg

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, কামাল বায়েজীদ, নূনা আফরোজ।

হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক নাটকটি লিখেছেন অপূর্ব কুমার কুণ্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে নাম ভূমিকায় অভিনয় করছেন জুয়েনা শবনম। দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ান হেলেন কেলার। চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, কেনেডি, আইনস্টাইনের মতো বিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে সমৃদ্ধ হয় তার জীবন। পাশ্চাত্যের এই নারীর জীবনে রবীন্দ্রদর্শনের প্রভাবও ছিল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561487832324.jpg

নারী জাগরণ ও মানবতাবাদের পক্ষে আর যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে নিজের অবস্থান স্পষ্ট করেছিলেন তিনি। সবই উঠে এসেছে স্বপ্নদলের এই প্রযোজনায়।

এ পর্যন্ত ২৪টি সফল প্রদর্শনীর মাধ্যমে ‘হেলেন কেলার’ প্রশংসিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে একটি প্রদর্শনী ও ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ‘পূবের নাট্যগাথা’ আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ।

আপনার মতামত লিখুন :