Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

শিল্পকলায় মঞ্চস্থ হচ্ছে না অঞ্জন দত্তের নাটক

শিল্পকলায় মঞ্চস্থ হচ্ছে না অঞ্জন দত্তের নাটক
উইলি লোম্যানের চরিত্রে অঞ্জন দত্ত, ছবি: সংগৃহীত
বিনোদন ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হচ্ছে না কলকাতার জনপ্রিয় গায়ক, নির্মাতা ও অভিনেতা অঞ্জন দত্তের নাটক ‘সেলসম্যানের সংসার’।

আগামী মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটি মঞ্চায়িত হওয়ার কথা ছিল।

রোববার (৭ জুলাই) শিল্পকলার নাট্যকলা বিষয়ক বিভাগ জানিয়েছে, টিকিটের মূল্য বেশি হওয়ায় শিল্পকলায় অঞ্জন দত্তের নাটক মঞ্চায়ন করা হচ্ছে না। সেজন্য নাটকের দল 'নাটুকে'কে বরাদ্দ পাওয়া জাতীয় নাট্যশালা না ছাড়ার নির্দেশও দিয়েছে শিল্পকলা কর্তৃপক্ষ।

জানা গেছে, ৯ জুলাই একই সময়ে একই মঞ্চে 'নাটুকে' নাট্যদলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান থাকায় 'নাটুকে' দলের সাথে যৌথভাবে 'সেলসম্যানের সংসার' মঞ্চস্থ করার পরিকল্পনা করা হয়। কিন্তু অঞ্জন দত্তের নাটক টিকিটের মূল্য বেশি হওয়ায় 'নাটুকে' নাট্যদলকে যৌথভাবে অনুষ্ঠান করার পরিকল্পনা থেকে সরে আসার নির্দেশ দিয়েছে শিল্পকলা কর্তৃপক্ষ।

শিল্পকলা কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে, নাটকটির আয়োজক কর্তৃপক্ষ টিকিটের মূল্য রেখেছে ১ হাজার ৫০০, ২ হাজার ও ৩ হাজার টাকা। এত চড়া দামে টিকিট বিক্রি করে বাণিজ্যিক কোনো নাটক শিল্পকলায় মঞ্চস্থ করলে নাট্যাঙ্গনে নেতিবাচক প্রভাব পড়বে। এছাড়া ন্যাশনাল বোর্ড অব রেভিনিউর (এনবিআর) নিয়ম অনুযায়ী শিল্পকলায় বিদেশি কোনো দলের অনুষ্ঠানের জন্য টিকিটের মূল্য ৯৯ টাকার বেশি হলে ১৫ শতাংশ কর দিতে হবে।

এ বিষয়ে জানতে 'সেলস ম্যানের সংসার' নাটকের বাংলাদেশের সমন্বয়কারী সাজ্জাদ হোসেনের মোবাইল ফোনে যোগাযোগ চেষ্টা করা হলে সাড়া পাওয়া যায়নি।

'সেলস ম্যানের সংসার' নাটকে উইলি লোম্যানের চরিত্রে অভিনয় করার কথা ছিল অঞ্জন দত্তের। এদিকে একই দিনে নাটক শেষ করে ছাপাখানার ভূত থেকে প্রকাশিত সাজ্জাদ হুসাইনের লেখা অঞ্জন দত্তের নাট্য জীবন নিয়ে বই 'নাট্যঞ্জন'-এর মোড়ক উন্মোচন ও দর্শকদের সাথে কথা বলার কথা আছে কলকাতার এই গুণী শিল্পীর।

উল্লেখ্য, অঞ্জন দত্ত বাংলা গানের জগতে অন্যতম জনপ্রিয় একজন শিল্পী। বেলা বোস, শুনতে কি পাও, মালা, কাঞ্চনজংঘা এমন অসংখ্য গানের স্রষ্টা অঞ্জন দত্ত। গানের বাইরে ১৯৯৮ সালে প্রথম চলচ্চিত্র পরিচালনা করেছেন তিনি। এছাড়া অভিনয় করছেন সিনেমার পর্দাতে।

আপনার মতামত লিখুন :

মুম্বাইয়ে শাড়ির মডেল মিম

মুম্বাইয়ে শাড়ির মডেল মিম
বিদ্যা সিনহা মিম

দুই বাংলায় কাজ করেছেন বাংলাদেশে মডেল-অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। পেয়েছেন জনপ্রিয়তাও। তবে এবার দুই বাংলা ছাড়িয়ে মুম্বাইয়ে অভিষেক হয়েছে মিমের।

মুম্বাইয়ের নাম করা ফ্যাশন হাউজ ‘বিনয়’-এর মডেল হয়েছেন তিনি। সেখানে আরও একটি কাজের প্রস্তাব পেয়েছেন বলে বার্তাটোয়েন্টিফোর.কমকে জানিয়েছেন এই অভিনেত্রী।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বৃহস্পতিবার (১৮ জুলাই) কয়েকটি ছবি শেয়ার করেছেন মিম। সেই সঙ্গে একটি ভিডিও। যেখানে বেশ কয়েকটি শাড়ি পরে ছবি তোলার জন্য পোজ দিতে দেখা যাচ্ছে তাকে।

এ প্রসঙ্গে বিদ্যা সিনহা মিম বলেন, “গত মাসের ২৮ তারিখ মুম্বাইয়ের নামকরা ফ্যাশন হাউজ ‘বিনয়’ এর মডেল হিসেবে গুজরাটে ফটোশুটে অংশ নিয়েছিলাম। সম্প্রতি সেখনাকার আরও একটি ফ্যাশন হাউজের মডেল হওয়ার প্রস্তাব পেয়েছি। ৪ দিনের সফরে ২২শে জুলাই আবার মুম্বাই যাচ্ছি।’

২০০৭ সালে লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম-স্থান লাভ করেছিলেন বিদ্যা সিনহা মিম। একই বছর হুমায়ুন আহমেদ পরিচালিত ‘আমার আছে জল’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে তার অভিষেক হয়।

সেপ্টেম্বর থেকে আবার দেখা যাবে ‘ব্যাচেলর পয়েন্ট’ তবে...

সেপ্টেম্বর থেকে আবার দেখা যাবে ‘ব্যাচেলর পয়েন্ট’ তবে...
‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকের দৃশ্য

আবার পর্দায় ফিরছে চ্যানেল নাইনে প্রচারিত জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’। তবে এবার টেলিভিশনের পর্দায় নয় নাটকটি দেখা যাবে ইউটিউব চ্যানেলে।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে ধ্রুব টিভির ইউটিউব চ্যানেলে ‘ব্যাচেলর পয়েন্ট’ আবার দেখা যাবে বলে বার্তাটোয়েন্টিফোর.কমকে জানিয়েছেন নাটকটির রচয়িতা ও নির্মাতা কাজল আরেফিন অমি।

কাজল আরেফিন অমি বলেন, “ধারাবাহিক নাটকটি এত জনপ্রিয়তা পেয়েছে যে আমি যেখানে যাই করি আমাকে একটি প্রশ্ন শুনতে হয় ‘ব্যাচেলর পয়েন্ট’ আবার কবে আসবে। তাই অনেকটা সময় নিয়েই আবার শুরু করতে যাচ্ছি নাটকটি। এতজন অভিনেতার একসঙ্গে শিডিউল ম্যানেজ করা একটু কঠিন। তবে আমরা ভক্তদের এই ভালোবাসা দেখে সেই চেষ্টা করেছি। শুটিংও শুরু হয়ে গেছে।”

গত বছর চ্যানেল নাইনে ‘ব্যাচেলর পয়েন্ট’ শিরোনামের ধারাবাহিক নাটকটি শুরু হওয়ার পর ৫২ পর্বে এসে বিনা নোটিশে বন্ধ করে দেয় চ্যানেল কর্তৃপক্ষ। যেখানে চ্যানেলের সঙ্গে নাটকের প্রযোজকের সঙ্গে ১৫২ পর্বের চুক্তি হয়েছিল। নাটকটি পুনরায় প্রচার করার জন্য নাটকের নিয়মিত দর্শক এবং ভক্তরা চ্যানেলটির সামনে মানববন্ধনও করেছিল।

‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকে অভিনয় করেছেন এফএস নাঈম, মিশু সাব্বির, তৌসিফ মাহবুব, মুকিত জাকারীয়া,শামীম হাসান সরকার, জিয়াউল হক পলাশ, আবদুল্লাহ্ রানা, মাসুম বাশার, চাষী আলম, হিন্দোল রায়, আনোয়ার হোসেন, অভিনেত্রী তানজিন তিশা, নাদিয়া মিম, সাবিলা নূর, তাসনুভা এলভিন, মুনিরা মিঠু, সিফাত সাহরিন, গুলশান আরা আহমেদ ও লিউনা লুভাইন ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র