জন্মদিনে কিছুই করছি না: সাবিনা ইয়াসমিন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
সাবিনা ইয়াসমিন, ছবি: সংগৃহীত

সাবিনা ইয়াসমিন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ কোকিলকণ্ঠী খ্যাত বাংলাদেশের খ্যাতনামা গায়িকা সাবিনা ইয়াসমিনের ৬৪ তম জন্মদিন। দেশাত্মবোধক গান থেকে শুরু করে বাংলা গানকে প্রায় চার দশক ধরে বিশ্বব্যাপী সমৃদ্ধ করে চলেছেন বাংলা গানের জীবন্ত এই কিংবদন্তি।

জন্মদিনের সকালে শুভেচ্ছা জানাতে বার্তাটোয়েন্টিফোর.কম যোগাযোগ করে সাবিনা ইয়াসমিনের সঙ্গে। শুভেচ্ছা আদান প্রদান শেষে জন্মদিনের পরিকল্পনায় সাবিনা ইয়াসমিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘জন্মদিনে কিছুই করছি না। দুপুরে আমার বাসায় আমার মেয়ে আসবে আর কিছু আত্মীয় আসবে। তাদের সঙ্গে একসঙ্গে খাবো। এর বাইরে জন্মদিনের আর কোন পরিকল্পনা নেই।’

১৯৫৪ সালে ৪ সেপ্টেম্বর সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন সাবিনা ইয়াসমিন। গান শিখতে একটানা ১৩ বছর তালিম নিয়েছেন ওস্তাদ পি সি গোমেজের কাছে। মাত্র ৭ বছর বয়সে অংশ নিয়েছেন স্টেজ প্রোগ্রামে। ১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ এবং ‘মধুর জোছনা দীপালি’ গানটির মাধ্যমে প্লেব্যাক গায়িকা হিসেবে আত্নপ্রকাশ করেন সাবিনা ইয়াসমিন। তবে ‘নতুন সুর’ সিনেমাতে প্রথম গান করেন তিনি শিশু শিল্পী হিসেবে।

সাবিনা ইয়াসমিন ‘সব ক’টা জানালা খুলে দাও না’, ‘মাঝি নাও ছাড়িয়া দে’, ‘সুন্দর সুবর্ণ’ এমন অসংখ্য কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন। সেরা নারী প্লেব্যাক গায়কের জন্য বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার ১৩বার পেয়ে তিনি রেকর্ড করেছেন। চলচ্চিত্রের জন্য ১,৫০০ টিরও বেশি গান রেকর্ড হয়েছে তার এবং এ যাবত তার ১২ হাজারেরও বেশি গান রেকর্ড হয়েছে।

আপনার মতামত লিখুন :