২২ নভেম্বর থেকে শুরু হচ্ছে ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

প্রতিবারের মতাে আসছে শীতেও সমুদ্রকন্যা কক্সবাজারের সৈকতে বসবে নানা সংস্কৃতির মানুষের মেলা। সেই আনন্দে নতুন মাত্রা যােগ করতে আয়োজন করা হচ্ছে চার দিনের একটি নৃত্য উৎসব।

বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন ‌‘দ্য ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্স এশিয়া প্যাসিফিক’ (ডব্লিউডিএ-এপি) তাদের বার্ষিক উৎসবের আয়ােজন করতে যাচ্ছে আগামী ২২ নভেম্বর থেকে। চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। একই সময়ে ডব্লিউডিএ-এপি’র বাংলাদেশ শাখা নৃত্যযােগ শুরু করতে যাচ্ছে ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’ নামের একটি দ্বি-বার্ষিক নৃত্য উৎসব।
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

এশিয়ার ১৫টি দেশ থেকে এ উৎসবে যােগ দেবে নৃত্যশিল্পী, শিক্ষক, গবেষক ও কোরিওগ্রাফাররা। সােমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানিয়েছে আয়ােজকরা।

অনুষ্ঠানে জানানো হয়, এ বছরের বিষয়বস্তু ‘দুরত্বের সেতুবন্ধন’, অর্থাৎ সমাজের ভেতরকার সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক দুরত্বকে নাচের মাধ্যমে পূরণের ধারণা তুলে ধরা হবে। মূল বক্তব্য উপস্থাপন করবেন বাংলাদেশি বংশদ্ভূত ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান, ভারতীয় শিল্পী লীলা স্যামসন, ডব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সভাপতি ড. উর্মিমালা সরকার, বাংলাদেশের শিল্পী ও ডব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সাধারণ সম্পাদক লুবনা মারিয়াম।
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

তাইওয়ান, কোরিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের অংশগ্রহণকারীরা এ উৎসবে আসবেন বলে নিশ্চিত করা হয়েছে।

ডব্লিউডিএ-এপি, দক্ষিণ এশিয়ার সহ সভাপতি সাদক লুবনা মারিয়ামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের মহাব্যবস্থাপক (ড্রামা অ্যান্ড টেলিফিল্ম) শহিদুল আলম সাচ্চু, মাত্রার পরিচালক সানাউল আরেফিন নৃত্যযােগের সভাপতি ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু।
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

উৎসবের আয়ােজন সহযােগী হিসেবে আছে মাত্রা ও চ্যানেল আই, সমর্থন দিচ্ছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং টুরিজম বাের্ড। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এ আয়ােজনের অ্যাকাডেমিক সহযােগী।

আপনার মতামত লিখুন :