মঞ্চে আসবে চার দ্রৌপদী

স্টাফ করেসপন্ডেন্ট

নিত্যপুরাণ। মঞ্চের দল ‘দেশ নাটক’-এর এ নাটকটি মঞ্চস্থ হচ্ছে ১৮ বছর ধরে।

এ দীর্ঘ সময়ে দ্রৌপদী হয়ে দর্শকদের সামনে এসেছেন চারজন অভিনেত্রী- শিরিন খান মনি, নাজনীন হাসান চুমকি, বন্যা মির্জা ও সুষমা সরকার। সময়ের বিবর্তনে দ্রৌপদী বদলেছে, এসেছেন নতুন আরেকজন।

দেশ নাটক তথ্য দিচ্ছে, এ পর্যন্ত দ্রৌপদী চরিত্রে অভিনয় করা চারশিল্পী একসঙ্গে মঞ্চে উঠবেন।


নাটকটির ৭৫তম শো-তে ঘটবে এ চমক। ১৭ আগস্ট শুক্রবার শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে একইদিনে দু’টি শো আয়োজন করেছে দেশ নাটক। প্রথম প্রদর্শনী বিকেল সাড়ে চারটায়, দ্বিতীয়টি সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে।


নিত্যপুরাণ নাটকের প্রথমদিকে দ্রৌপদী চরিত্রে অভিনয় করতেন শিরিন খান মনি। তিনি মঞ্চে অনিয়মিত হয়ে পড়লে এ চরিত্রে আসেন নাজনীন হাসান চুমকি। অনেক বছর দ্রৌপদী হয়ে মঞ্চ কাঁপানোর পর টেলিভিশন নাটকে চুমকি ব্যস্ত হন। মঞ্চে যতো বেশি সময় দিতে হয়, দিতে পারতেন না ততোটা। ফলে খুঁজতে হয় নতুন অভিনেত্রীকে।

আসেন বন্যা মির্জা। মঞ্চের সঙ্গে যোগাযোগটা একসময় তারও কমে আসে। এরপর দ্রৌপদী হয়ে আসেন সুষমা সরকার। এখন পর্যন্ত তিনিই সর্বশেষ দ্রৌপদী।

নিত্যপুরাণ-এর নাট্যকার এবং নির্দেশক মাসুম রেজা অন্যরকম এক আইডিয়া ভাবেন এ বছরের প্রথম দিকে। চার দ্রৌপদীকে এক করলে কেমন হয়! সবার সঙ্গে যোগাযোগ করেন এ আইডিয়া নিয়ে। চার জনের সবাই ভীষণ আগ্রহ দেখায়। শুরু হয় চিত্রনাট্য সম্পাদনার কাজ।

মাসুম রেজা জানাচ্ছেন, নানা বর্ণে চার দ্রৌপদী হাজির হবেন। একেকজন একেকরূপে। চারজনকে এক করতে সংলাপে সামান্য পরিবর্তন আনতে হয়েছে।

মাসকয়েক ধরে জোরসে চলছে মহড়া। সবার অপেক্ষা ১৭ আগস্টের। ওইদিন ভিন্ন কিছু একটা ঘটবে শিল্পকলার এক্সপেরিমেন্টাল হলে।

বিনোদন এর আরও খবর