Alexa

২৫ মার্চের কাল রাত

২৫ মার্চের কাল রাত

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সামরিক বাহিনী নিরীহ বাঙালিদের ওপর গণহত্যা চালায়/ ছবি: সংগৃহীত

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম

দিন শেষে ২৫ মার্চের কাল রাত। জঘন্যতম গণহত্যায় কলঙ্কিত অন্ধকার রাতটি এসেছিল ১৯৭১ সালে। পাকিস্তানি হানাদার বাহিনী নির্মমভাবে হত্যা করেছিল ঘুমন্ত, নিরস্ত্র বাঙালিদের। মানব সভ্যতার ইতিহাসে এক কালিমালিপ্ত বেদনাবিধুর রাত ২৫ মার্চ, ১৯৭১ সাল।

২৫ মার্চ রাতে বাঙালির জীবনে এক বিভীষিকাময় আঘাত নেমে এসেছিল। বর্বর পাকিস্তানি সেনাবাহিনী অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে কাপুরুষের মতো মধ্যরাতে বাংলাদেশ তথা তৎকালীন পূর্ব পাকিস্তানে নারকীয় হত্যাযজ্ঞ চালায়। হত্যা করে নারী, শিশু, বৃদ্ধসহ আপামর জনতাকে।

স্বাধীনতার মোহন আবেগে বাঙালি তখন জেগে উঠেছিল। অধিকার আদায়ে ঐক্যবদ্ধ হয়েছিল পুরো জাতি। কিন্তু আন্দোলনরত বাঙালি জাতির কণ্ঠস্বর চিরতরে স্তব্ধ করে দেওয়ার ঘৃণ্য লক্ষ্যে ঢাকা ও এর আশপাশে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে ইয়াহিয়ার লেলিয়ে দেওয়া পাকিস্তানি হানাদার বাহিনীর নরপশুরা।

'অপারেশন সার্চ লাইট' নামে সে কালরাতে পাকিস্তানি সামরিক বাহিনী যে গণহত্যা ও ধ্বংসযজ্ঞ চালিয়েছিল, তা মানবতার ইতিহাসে ঘৃণ্য ও হিংস্রতম অধ্যায়। পৃথিবীর ইতিহাসে বিনা উস্কানিতে সামরিক বাহিনী কর্তৃক ঘুমন্ত বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যার এমন জঘন্য ঘটনা বিরল। 

হানাদার পাকিস্তানিদের গণহত্যা ও নির্মমতা বাঙালি জাতিকে দমিয়ে রাখতে পারেনি। স্বজন ও গৃহহারা জাতি ভীত না হয়ে অকুতোভয়ে ঝাঁপিয়ে পড়ে প্রতিরোধ সংগ্রামে। শুরু হয় আনুষ্ঠানিক-সশস্ত্র মুক্তিযুদ্ধ। মাত্র ৯ মাসের যে যুদ্ধে বাঙালি জাতি পাকিস্তানি হানাদার সেনাবাহিনীকে শোচনীয়ভাবে পরাজিত করে ছিনিয়ে আনে স্বাধীনতা ও মুক্তির লাল সূর্য। 

২৫ মার্চ আঘাতের বিরুদ্ধে প্রতিরোধের প্রহর। কাল অন্ধকার মুছে স্বাধীনতার আলো আনার রাত। গণহত্যা ও মানবতার বিরোধী অপরাধসমূহ প্রতিরোধের মাহেন্দ্রক্ষণ। বাঙালি জাতির রাজনৈতিক ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ রাত ২৫ মার্চ ঐক্য ও সাহসের প্রতীক। আঘাতের বিরুদ্ধে প্রতিঘাত করে বিজয় ছিনিয়ে আনার দীপ্ত স্পৃহাযুক্ত রাত ২৫ মার্চ।

২৫ মার্চের কালরাত হানাদার পাকিস্তানিরা যে গণহত্যা করেছিল, তা শুধু নিন্দনীয়ই নয়, বিচারের যোগ্য। ক্ষমাহীন অপরাধের জন্য দায়ীদের বিচারের দাবি শুধু বাংলাদেশেরই নয়, বিশ্বমানবতার দাবিও। মানবতার পক্ষের সমগ্র বিশ্ববাসী ২৫ মার্চ কালরাতের পাশবিকতা, গণহত্যা, অগ্নিকাণ্ড, ধ্বংসযজ্ঞ ও নারকীয়তার বিচারের দাবিতে উচ্চকিত।

যুক্তিতর্ক এর আরও খবর