তিতাসের মৃত্যুর জন্য দায়ী কে?

তুষার আবদুল্লাহ
তুষার আবদুল্লাহ, ছবি: বার্তা২৪

তুষার আবদুল্লাহ, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

তিতাস বেঁচে নেই। পিতার জায়গা থেকে বুকে হাহাকার। কোনো পিতা, মাতা সন্তানের শোক সইবার শক্তি রাখে না। আমিও তেমনি। কারণ ঔরসে না হলেও তিতাসতো সমাজেরই সন্তান। তিতাস কেন চলে গেল? সকলের জানা-ফেরি ছাড়তে দেরি হওয়ায় সময়মতো তিতাসকে চিকিৎসা দেয়া সম্ভব হয়নি। কেন ফেরি ছাড়তে দেরি হলো? একজন সরকারি কর্মকর্তা উঠবেন বলে ফেরি তিন ঘণ্টা অপেক্ষা করেছে। তিতাসের মা ফেরির কর্মচারীদের পায়ে ধরলেও, ভিআইপি দাবিদার সরকারি কর্মকর্তার ভয়ে তারা ফেরি ছাড়েননি।

যুগ্মসচিব পদ মর্যাদার ঐ ব্যক্তি পরে বলেছেন। তিনি ফেরি আটকাতে বলেননি। তার অধস্তন কোন কর্মকর্তা অতি উৎসাহী হয়ে এই কাণ্ড ঘটিয়েছেন। মূল ঘটনা অনুসন্ধানে তদন্ত কমিটি হয়েছে। অভিযোগ-দোষীদের নেতৃত্বে কমিটি গঠন হয়েছে। সুতরাং ফলাফলের পূর্বাভাস পাওয়াই যায়।

ভিআইপি সংস্কৃতির পীড়নে আমজনতা শোষিত বরাবরই। শুধু পদ দিয়ে ভিআইপি গণ্য হয়না। কড়ি দিয়ে। ভিআইপি’র দম্ভ কেনা যায়। বাজারে অনেক সস্তাতেই বিকোচ্ছে ভিআইপির সুযোগ সুবিধা। আবার পকেটে কড়ি না থাকলেও ক্ষতি নেই। ক্ষমতার বলয়ে বা তাপ শরীরে মেখে চললেও ভিআইপি’র দাপট দেখানো যায়। আমরা হরদম সেই দাপটে দগ্ধ হচ্ছি। ফুটপাতে, রাস্তায়, হাসপাতালে, বাস-ট্রেন-লঞ্চ-বিমান, স্কুল, অফিস-আদালত সর্বত্র তাদের প্রতাপ।

এই প্রতাপশালীরা ট্রেন, বিমান, ফেরি আটকাবেন, পথ আটকাবেন এটা সমাজের এর প্রকার সইয়ে নেয়া যন্ত্রণা, দুর্ভোগ। অভ্যাস বিবেচনায় তিতাসের অ্যাম্বুলেন্সবাহী ফেরি ছাড়তে না দেয়া চমকে যাওয়ার মতো ঘটনা নয়।

ব্যক্তিগতভাবে আমি নিজেও ওমন ভয়ঙ্কর ভিআইপিদের শোষণের শিকার হয়েছি বহুবার। মন্ত্রী আমলা সংসদ সদস্য শুধু নয়, ছাত্র সংগঠনের ক্ষুদ্র নেতাদেরও ভিআইপি’র তিলক নিয়ে ঘুরতে দেখি বা দেখেছি। আদালত ভিআইপি’র সংজ্ঞা নির্দেশ করে দিয়েছেন। তারপরও আমরা নিশ্চিত আমাদের অভ্যাসে পরিবর্তন হবে না ।

শুরুতে প্রশ্ন রেখেছিলাম তিতাসের মৃত্যুর জন্য দায়ী কে? সামাজিক এক ধারণাগত সিদ্ধান্ত প্রচার পাচ্ছে- ফেরির দেরির কারণে তিতাসের মৃত্যু হয়েছে। হয়তো ফেরি সঠিক সময়ে ছাড়লে তিতাসকে সময়মতো চিকিৎসা দেয়া যেতো। আমরা হারাতাম না প্রিয় সন্তানকে। এটি কিঞ্চিৎ পরের ঘটনা। তার আগের ঘটনা হলো ১৪ বছর বয়সী তিতাসকে আমরা মোটরসাইকেলের চালকের আসনে বসিয়েছিলাম। তারই ফলাফল দুর্ঘটনা । যারা আমরা তিতাসকে দুর্ঘটনার দিকে ঠেলে দিলাম, তারা কী ওর হত্যার জন্য দায়ী নই?

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

আপনার মতামত লিখুন :