ইসির নিবন্ধন পেল ববি হাজ্জাজের ‘এনডিএম’

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ইসির নিবন্ধন পেল ববি হাজ্জাজের ‘এনডিএম’

ইসির নিবন্ধন পেল ববি হাজ্জাজের ‘এনডিএম’

  • Font increase
  • Font Decrease

রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেয়েছে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজের জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)। ‘সিংহ’ প্রতীক পাওয়া এনডিএম এর নিবন্ধন নম্বর ৪৩। বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দলটিকে নিবন্ধন দিয়ে নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে। এ দলটি নিয়ে ইসির নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা দাঁড়াল ৪০টি।

নির্বাচন কমিশনের আদেশক্রমে ইসি সচিব হেলালুদ্দিন আহমদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সুপ্রীম কোর্টের মাননীয় হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৮৮২০/২০১৮ এর বিগত ২১ অক্টোবর, ২০১৮ আদেশের প্রেক্ষিতে The Representation of the People Order, 1972 এর Chapter VIA বিধান অনুযায়ী জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএমকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনিতিক দল হিসাবে নিববন্ধন দিয়েছে।

নিবন্ধনের বিষয়টি নিশ্চিত করে এনডিএম'র চেয়ারম্যান ববি হাজ্জাজ বার্তা২৪.কমকে বলেন, আমি নিবন্ধনের কাগজ হাতে পেয়েছি। ইতোমধ্যে নির্বাচন কমিশন থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এরআগে গত মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিকালে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করেন ববি হাজ্জাজ।

ইসি সূত্র জানিয়েছে, আদালত ববি হজ্জাজের এনডিএমকে নিবন্ধন দেয়ার নির্দেশনা দিয়েছে। কমিশন সে আলোকে ব্যবস্থা নিয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী তারা অনুমোদন পেয়েছে। তবে পরবর্তীতে তাদের বিষয়ে আরো খোঁজ খবর নেয়া হবে।

গত ৭জানুয়ারি এনডিএমকে নিবন্ধন দিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দেন। এর ফলে দলটির নিবন্ধন দিতে বলা হাইকোর্টের রায় বহাল থাকে।

রাজনৈতিক দল হিসেবে ২০১৭ সালের ২৪ এপ্রিল এনডিএম প্রতিষ্ঠা করা হয়। এরপর নিবন্ধন চেয়ে গত বছরের ২৪ ডিসেম্বর ইসিতে আবেদন করেন ববি হাজ্জাজ। তবে এ বিষয়ে ইসির কোনো সিদ্ধান্ত জানতে না পেরে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি। এ রিট আবেদনে হাইকোর্ট দুই সপ্তাহের মধ্যে ববি হাজ্জাজের আবেদন নিষ্পত্তি করতে ইসিকে নির্দেশ দেন।

এরপর ২৮ জুন ইসির পক্ষ থেকে জানানো হয়, গত ১১ জুন এডিএম’র আবেদন খারিজ করা হয়েছে। এ চিঠি পাওয়ার পর ববি হাজ্জাজ নিবন্ধনের নির্দেশনা চেয়ে নতুন করে রিট আবেদন করেন।

গত বছরের ২১ অক্টোবর এনডিএমকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আপনার মতামত লিখুন :