'যারা আকার নিয়ে গর্ব করে তারা বাজেট বুঝে না'

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যারা বাজেটের আকার নিয়ে যারা গর্ব করে তারা বাজেট সম্পর্কে কিছু বুঝে না-বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

রোববার (১৬ জুন) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়নে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

'সংবাদপত্রের কালো দিবস, গণমাধ্যমের স্বাধীনতা ও আজকের বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ লেবার পার্টি।

প্রধান অতিথির বক্তব্যে আমির খসরু বলেন, বাজেটের আকার কোনো বিষয় নয়। আকার নিয়ে যারা গর্ব করেন তারা বাজেটের কিছু বুঝে বলে আমার মনে হয় না। আকার নিয়ে গর্ব করার কিছু নেই৷

আওয়ামী লীগ সরকারের প্রথম দিকের তাকালে তারা নিজেরাই বুঝবে, বাজেট কত ছোট ছিলো। ধীরে ধীরে তা বেড়েছে। বাজেট প্রতিবছর বাড়ে। স্বৈরাচারী সরকারের সময়ও বাজেটের আকার বাড়ে। কাল যদি দেশে কোনো সরকার নাও থাকে তবুও বাজেটের আকার বাড়বে। শুধু বড় বাজেট দিলেই হবে? বাজেটের মান কি সেটা নিয়ে কথা বলতে হবে। আকার তো বড় করাই যায়, কিন্তু বাস্তবায়ন হল কতটুকু? যারা বাজেটের আকার নিয়ে কথা, গর্ব করে তারা অজ্ঞ।

তিনি বলেন, ২০১৯-২০২০ অর্থবছরে যে বাজেটের প্রস্তাবনা দেওয়া হয়েছে তাতে একটি গোষ্ঠী লাভবান হয়েছে। একটি গোষ্ঠী সব কিছু করছে। সব দখলে করে নিচ্ছে। যে লোকগুলো আজকে রাষ্ট্রের সার্বিক ক্ষমতা দখল করে আছে তারা তো নিজেদের স্বার্থে বাজেট দিবে। এখানে জনগণের কিছু নেই। জনগণের কিছু পাবে না।

বিএনপির এই নেতা বলেন, সরকার যে ঋণ নির্ভর বাজেট দিয়েছে তা দেশের প্রতিটি মানুষের প্রতি ৬৭ হাজার টাকা মাথাপিছু ঋণ রয়েছে। সামনের বছর তা ৭৫ হাজারে দাঁড়াবে। যে ঋণের বোঝা তারা জনগণের মাথায় চাপিয়ে দিচ্ছে, তা থেকে জনগণ কিভাবে মুক্ত হবে? 

সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপি'র জাতীয় নির্বাহী কমিটর সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমতুল্লাহ প্রমুখ।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর