সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, সিলেট
সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান

সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান

  • Font increase
  • Font Decrease

সাবেক অর্থমন্ত্রী বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য এম সাইফুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া এলাকায় এক সড়ক দুর্ঘটনায় নিহত হন তিনি।

অর্থমন্ত্রী হিসেবে সংসদে ১২ বার বাজেট উপস্থাপন করেছেন সাইফুর রহমান। তিনি পরিকল্পনামন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বরেণ্য এই অর্থনীতিবিদ ১৯৭৬ সালে জিয়াউর রহমান সরকারের বাণিজ্য উপদেষ্টা হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেন। ২০০৫ সালে একুশে পদক লাভ করেন সাইফুর রহমান।

শিক্ষাজীবনে সাইফুর রহমান ১৯৪৯ সালে সিলেটের দি এইডেড হাই স্কুল থেকে ম্যাট্রিক এবং ১৯৫১ সালে এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৫৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ইংল্যান্ড ও ওয়েলসের চার্টার্ড একাউন্ট্যান্ট ইনস্টিটিউট থেকে সার্টিফিকেট অর্জন করেন।

সাইফুর রহমান ১৯৭৯ সালে মৌলভীবাজার-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে ষষ্ঠ ও সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ আসন এবং ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ ও সিলেট-১ আসন থেকে নির্বাচিত হন।

সাইফুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানান কর্মসূচি হাতে নিয়েছে সিলেট জেলা-মহানগর বিএনপি ও ‘মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ’।

সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় সিলেট জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীরা মৌলভীবাজারে এম সাইফুর রহমানের সমাধি জিয়ারত করবেন। এ দিন বাদ আছর হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে এম সাইফুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল করবে জেলা ও মহানগর বিএনপি।

অন্যদিকে মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার বিকেল ৩টায় সিলেট নগরের রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটরিয়ামে সাইফুর রহমানের জীবন ও কর্ম বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও কলামিস্ট ড. আসিফ নজরুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের আহবায়ক সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

আপনার মতামত লিখুন :