ইভিএমের বিরোধিতা কেন?’ বিএনপি কাছে কাদেরের প্রশ্ন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ওবায়দুল কাদের। ফাইল ফটো

ওবায়দুল কাদের। ফাইল ফটো

  • Font increase
  • Font Decrease

ঢাকা: স্বচ্ছ নির্বাচনের দাবি জানালেও ইভিএমের বিরোধিতা কেন?-বিএনপির জানতে চেয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৯ আগস্ট) রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে ঢাকা উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত এক শোক দিবসের অনুষ্ঠানে তিনি এ প্রশ্ন করেন।

ওবায়দুল কাদের বলেন, ‘ইভিএম ব্যবহারে দাবি আওয়ামী লীগের নতুন কোন দাবি না। নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপের দিন; ইভিএম ব্যবহার দাবি আমরা করেছি। আমরা আমাদের দাবিতে এখন অটল।’

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, ইভিএম নিয়ে এত আপনাদের অবিশ্বাস কেন?’

তিনি বলেন, তিনসিটিতে কয়েকটি কেন্দ্র ইভিএম পদ্ধতিতে নির্বাচন হয়েছিল। কিন্তু সিলেটে ইভিএম এর ফলটা আগেই হয়েছে। বিশ্ব স্বীকৃত লেটেস্ট সিস্টেম; আপনারা কেন বিরোধিতা করেন। আবার স্বচ্ছ নির্বাচন চান!’

তিনি আরও বলেন, ‘নির্বাচন কমিশন যদি মনে করে- ইভিএম ব্যবহার করার মত কোন বাস্তবতা নেই; অথবা তারা করতে চান না। বা এইবার এই সময়ে মধ্যে নির্বাচনে ইভিএম ব্যবহার যৌক্তিক না হয়। সেটা নির্বাচন কমিশন ঠিক করবেন। তবে নির্বাচন কমিশনেই এরমধ্যে ঘোষণা করেছে- ৩০০ মধ্যে ১০০টি আসন বা এক তৃতীয়াংশ ইভিএম পদ্ধতিতে নির্বাচন সম্ভব। আমরা স্বাগত জানাই নির্বাচন কমিশনকে।’

গণফোরাম আর যুক্তফ্রন্ট সুখের মিলন নির্বাচন পর্যন্ত স্থায়ী হোক জানিয়ে তিনি বলেন, ‘গণফোরাম আর যুক্তফ্রন্ট ঐক্য জন্য শুভ কামনা করি। গণফোরাম আর যুক্তফ্রন্টের সুখের মিলন নির্বাচন পর্যন্ত স্থায়ী হোক।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্ণেল ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, আওয়ামী লীগের ঢাকা দক্ষিণ মহানগরের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, উত্তর মহানগরের সাধারণ সম্পাদক সাদেক খান।

ঢাকা দক্ষিণ মহানগরের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করে উত্তর মহানগরের উপ-প্রচার সম্পাদক আজিজুল হক রানা।

আপনার মতামত লিখুন :