অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ফলের মিশ্রণে তৈরি স্বাস্থ্যকর স্মুদি



ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
স্ট্রবেরি ও কমলালেবুর স্মুদি। ছবি: সংগৃহীত

স্ট্রবেরি ও কমলালেবুর স্মুদি। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এক গ্লাস হিম শীতল ফলের স্মুদি পান করতে কে না পছন্দ করে!

ফ্রেশ ফলের স্মুদি শুধু তেষ্টা মেটাতেই নয়, সুস্বাস্থ্যের জন্যেও দারুন প্রয়োজনীয় পানীয়। ঘরে বসে সহজলভ্য কয়েকটি ফল দিয়েই তৈরি করে নেওয়া যায় পছন্দনীয় স্মুদি।

পর্যাপ্ত পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ফলের মিশ্রণে তৈরি পছন্দসই তিনটি স্মুদির স্বাস্থ্য গুণাগুণ দেখে নিন। যা একইসাথে আপনাকে চাঙ্গা রাখতে ও শরীরে পুষ্টিগুণের চাহিদা পুরণে সাহায্য করবে।

স্ট্রবেরি ও কমলালেবুর স্মুদি

স্ট্রবেরি হলো অন্যতম অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ফল, যাতে রয়েছে অ্যান্থোসায়ানিন। এই অ্যান্টি-অক্সিডেন্ট হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

অন্যদিকে ভিটামিন-সি পূর্ণ কমলালেবু স্ট্রবেরির অ্যান্টি-অক্সিডেন্ট প্রভাবকে শক্তিশালী করতে কাজ করার পাশাপাশি ঠাণ্ডার সমস্যা দূর করতের কার্যকরি ভূমিকা পালন করে।

আনার ও লাল আঙ্গুরের স্মুদি

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/30/1538309048048.jpg

আনার এমন একটি ফল, যেটাতে তিন ধরণের পলিফেনলিক অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়। এগুলো হলো ট্যানিন, অ্যান্থোসায়ানিন ও এলিজিক এসিড। এছাড়া আনারের রসে আরও থাকে কিউনিক্যালাজিন্স নামক বেশ শক্তিশালী একটি অ্যান্টি-অক্সিডেন্ট। পরিষ্কারভাবে বোঝা যাচ্ছে, একটি উপাদানেও স্বাস্থ্যগুণ ভরপুর।

এর সঙ্গে লাল আঙ্গুর মেশানো হলে অ্যান্টি-অক্সিডেন্টের কার্যকারিতার মাত্রা হয়ে যায় দ্বিগুণ। এছাড়া লাল আঙ্গুর থেকে পাওয়া যায় রেসভেরাট্রল নামক উপকারি ও তীব্র এক ধরণের অ্যান্টি-অক্সিডেন্ট। যা ক্যান্সার ও হৃদরোগের সমস্যা প্রতিরোধে কাজ করে।

আপেল ও পেয়ারার স্মুদি

আপেলের স্বাস্থ্যগুণের কথা আলাদাভাবে বলার কিছুই নেই। অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর এই ফলে আরও পাওয়া যায় কোয়ারসেটিন, পেকটিন ও ফ্ল্যাভনয়েড। যা একইসাথে শরীরকে রোগমুক্ত রাখতে ও বয়স বৃদ্ধিজনিত শারীরিক সমস্যা প্রতিহত করতে সাহায্য করে।

অন্যদিকে দশটি আপেলের সমান যে একটি ফলে স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়, তা হলো পেয়ারা। অ্যান্টি-অক্সিডেন্টের সাথে এতে আরও থাকে ভিতামিন- এ ও সি।