Alexa

শীতের আমেজে ‘পৌষ মেলা’

শীতের আমেজে ‘পৌষ মেলা’

পৌষ মেলা। ছবি: লেখক

শীতের আমেজকে আরো খানিকটা বর্ণিল করে তুলতে রাজধানীর ধানমন্ডি ২৭ এর মাইডাস সেন্টারে আয়োজিত হয়েছে ‘চারুকলা পৌষ মেলা’। দুই দিন ব্যাপী এই মেলা শুরু হয়েছে গতকাল ২১ ডিসেম্বর শুক্রবার থেকে এবং চলবে আজ ২২ ডিসেম্বর শনিবার রাত ১০ টা পর্যন্ত।

আজ বিকাল হতেই মেলায় চলে গেলে দেখা যায় বিভিন্ন ধরণের মনোমুগ্ধকর পণ্যের সমারোহ। হাতে তৈরি গহনা, টিপ কিংবা দেশীয় কাপড় প্রাধান্য পেয়েছে মেলা জুড়ে। এমনকি আগত ক্রেতাদের মাঝেও দেশীয় পণ্য কেনার প্রতি আগ্রহ লক্ষ্য করা গেলো।

শুধু বিভিন্ন ধরণের গহনা কিংবা পোশাক নয়, হাতে তৈরি নানান রকম পিঠা, কেক ও আচারও পাওয়া যাচ্ছে মেলায় অংশ নেওয়া বিভিন্ন স্টলে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/22/1545480299526.jpg

পৌষ মেলার আয়োজনে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনজন ছাত্র মামুনুর রশিদ তৌসিফ, পলক ও আফসানা মিমি। মেলায় উপস্থিত তৌসিফের সঙ্গে কথা হলে জানালেন, বিগত দুই বছর ধরে বিশ্ববিদ্যালয়ের ভেতরে ছোট আকারে মেলার আয়োজন করা হলেও, এই বছরেই প্রথম বাইরে বড় আকারে মেলার আয়োজন করা হয়েছে।

সেই হিসেবে প্রথমবারের মেলায় জনসমাগম ও ক্রেতাদের আগ্রহ বেশ ভালো বলেই জানালেন তিনি। মোট ১৮ টি স্টল নিয়ে সাজানো এই মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় আজকের তুলনায় গতকাল (প্রথমদিন) ভালো ছিল বলে জানান। তবে বেলা গড়ালে জনসমাগম বাড়বে বলে আশা করেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/22/1545480321750.jpg

সামনে এমন মেলা আরো করার ইচ্ছা আছে কিনা জানতে চাইলে তৌসিফ জানান, ইতিমধ্যেই বৈশাখি মেলার জন্য পরিকল্পনা করা শুরু হয়েছে।

মেলায় আগত ক্রেতা শারমিন ইয়াসমিনের সঙ্গে কথা বলে জানা গেলো, অফিসের পাশে মেলার আয়োজন হওয়ায় সময় করে চলে এসেছেন মেলা থেকে পছন্দসই জিনিস কিনতে। হাতে তৈরি গহনার প্রতি আগ্রহ থাকায় কাঠ ও কাপড়ে তৈরি গহনা দেখছেন। মেলায় আসা অন্য একজন দর্শনার্থী ইফফাত মুনিয়া জানালেন, মেলা থেকে ইতিমধ্যেই পছন্দসই এক জোড়া দুল কিনেছেন। মেলায় নেইল আর্ট ও মেহেদি দেওয়ার আয়োজন আছে বলে নিজের হাতেও মেহেদি দেওয়ার জন্য অপেক্ষা করছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/22/1545480339691.jpg

মেলা ঘুরে দেখা গেলো সকল বয়সী ক্রেতাদের প্রাণবন্ত উপস্থিতি। মেলায় সবাই আসছেন দেশীয় আমেজে পছন্দসই পোশাক কিনতে, খাবার খেতে, একসাথে ভালো কিছু সময় কাটাতে। এমন মেলার আয়োজন শুধুই পণ্যের বেচাকেনা নয়, ক্রেতা-বিক্রেতার মাঝে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কও গড়ে তুলতে সাহায্য করে। 

আপনার মতামত লিখুন :