পরিচিত খাবারের সাথেই খাচ্ছি পোকামাকড়!

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

পোকা খাওয়ার বিষয়টি নিশ্চয় বেশ অরুচিকর।

কিন্তু সত্যিটা হলও, নিজের অজান্তেই নিত্য খাদ্যাভ্যাসের বেশ কিছু খাবারের সাথেই বিভিন্ন ধরণের পোকামাকড় খাওয়া হচ্ছে আমাদের। দ্য সায়েন্টিফিক অ্যামেরিকান ব্লগ জানাচ্ছে, না জেনেই আমরা প্রতি বছর গড়ে এক-দুই পাউন্ডের মতো মাছি, শূককীট সহ অন্যান্য ধরণের পোকামাকড় খেয়ে ফেলছি!

তবে দুশ্চিন্তা করার কিছু নেই। আমেরিকার ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) জানাচ্ছে, প্রসেসড খাবারের মাঝে বিভিন্ন ধরণের পোকামাকড়ের অংশবিশেষ খাওয়া সম্পূর্ণ নিরাপদ। পোকামাকড় সমৃদ্ধ এমন প্রায় ১০০টি খাবারের ভেতর থেকে কয়েকটি অতি পরিচিত খাবারের নাম জেনে রাখুন।

চকলেট

FDA ফাউন্ডেশনের তথ্যানুসারে ৪.৪ আউন্সের একটি চকলেট বারে থাকতে পারে প্রায় ৭৪টি বিভিন্ন ধরণের পোকার অংশবিশেষ। যার অর্থ দাঁড়ায়, একজন চকলেট-প্রেমী বছরে প্রায় ৬,০০০ পিস পোকার অংশবিশেষ খেয়ে থাকেন।

কফি বিনস

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/02/1546410218240.jpeg

ধোঁয়া ওঠা কফির কাপে চুমুক দেওয়ার আগে এক মিনিট অপেক্ষা করুন। আগে জেনে নিন এই তথ্যটি। কফি পানের সঙ্গে প্রায় ১২০ ধরণের বিভিন্ন পোকার অংশবিশেষও খাওয়া হচ্ছে একসঙ্গে। FDA এর হিসেব অনুযায়ী বছরে কফি সঙ্গে প্রায় ১৪০,০০০ পোকার অংশ পান করা হয়।

পিনাট বাটার

১৬ আউন্স জারের পিনাট বাটার থেকে প্রায় ১৩৬টি পোকার শরীরের বিভিন্ন অংশ পাওয়া যায় বলে নিশ্চিত করেছে FDA এর ফুড ডিফেক্ট অ্যাকশন লেভেলস গাইড। বিষয়টি চমকে দেওয়ার মতো হলেও এমনটা হওয়া খুব স্বাভাবিক ঘটনা। ফুড ম্যানুফ্যাকচারিং প্রসেসের মাঝে তো বটেই খাবার সংরক্ষণের সময়, খাবার এক স্থান থেকে অন্য স্থানে সরানোর সময়ে ছোট ও ক্ষুদ্রাতিক্ষুদ্র পোকা খাবারের সঙ্ঘে মিশে যায়। যার দারুণ ফাইনাল প্রসেসড খাবারে পোকামাকড়ের কিছু অংশও থেকে যায়।

পাস্তা

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/02/1546410194969.jpg

জেনে অবাক হবেন, FDA ২২৫ গ্রাম পাস্তায় ২২৫ পোকামাকড়ের অংশবিশেষ থাকার বিষয়টি স্বাভাবিক ঘটনা হিসেবে দেখে এবং সেটাতে সম্মতি জ্ঞাপন করে। যার অর্থ প্রতি এক গ্রাকম পাস্তাতে একটি করে পোকা! ছোট আকৃতির এই সকল পোকা পাস্তা তৈরি ময়দার মাঝে লুকিয়ে থাকে। যা পাস্তা তৈরির সময় মিশে যায়।

কিশমিশ

মাত্র এক কাপ কিশমিশের মাঝে প্রায় ৩৫টি মাছির ডিম ও ১০টি সম্পূর্ণ পোকা থাকে। কল্পনাপ্রসূত কন তথ্য নয়। FDA এর গাইডলাইন থেকেই জানানো হয়েছে এই তথ্য। তারা আরও জানিয়েছে, কিশমিশের সঙ্গে এই পোকামাকড় ও পোকার ডিম খাওয়া সম্পূর্ণ নিরাপদ, যা স্বাস্থ্যের কোন ক্ষতি একেবারেই করবে না।

মাশরুম

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/02/1546410182203.jpg

৩.৫ আউন্সের ক্যানড মাশরুমে থাকে ১৯টি শূককীট ও প্রায় ৭৪টি পরগাছা বিশিষ্ট অতি ক্ষুদ্র পোকা (Mites), যা FDA অনুমোদিত। তবে মাশরুম খাওয়ার কথা মনে হলে বিরক্তি বোধ কাজ করলে মনে রাখতে হবে, এই পোকামাকড়ের অংশ এতোই ক্ষুদ্র যে আপনি বুঝতেও পারবেন না। FDA জানায়, এই পোকার অংশবিশেষেও থাকে স্বাস্থ্যের জন্য উপকারী পুষ্টিগুণ। তাই চিন্তিত হওয়ার কিছু নেই।

দারুচিনি গুঁড়া

সুস্বাস্থ্য ও ওজন কমানোর ক্ষেত্রে দারুচিনি গুঁড়া খুব ভালো কাজ করে বলে অনেকেই নিয়মিত দারুচিনি গুঁড়া খেয়ে থাকেন। তাই জেনে রাখুন, FDA এর তথ্যানুসারে ৫০ গ্রাম দারুচিনি গুঁড়াতে থাকে ৪০০টি পোকার বিভিন্ন অঙ্গের শুকনো অংশবিশেষ।

আরো পড়ুন: অদ্ভুতুড়ে ‘ডিসগাস্টিং ফুড মিউজিয়াম’

লাইফস্টাইল এর আরও খবর