ব্রেস্ট ক্যান্সার দূরে রাখবে ‘উপকারী’ পানীয়

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সকালটা শুরু হয় কোন পানীয় দিয়ে?

কফি নাকি দুধ চায়ের সঙ্গে? পানীয় যেটাই হোক না কেন, এ ফিচারটি পড়ার পর প্রতিদিন সকালের পানীয়টি বদলে ফেলুন। বিশেষত নারীদের জন্য পানীয় বদলে ফেলাটা বেশি জরুরি।

নারীদের কথা আলাদাভাবে উল্লেখ করা হচ্ছে কারণ, সুপারিশকৃত পানীয়ের ইতিবাচক প্রভাব নারীদের সুস্বাস্থ্যের জন্য বেশি প্রয়োজন।

পানীয়টি হচ্ছে গ্রিন টি অথবা অলং টি (Oolong tea). প্রতিদিনের খাদ্যাভাসে তো বটেই, প্রতিদিন সকালের শুরুটা করতে হবে উষ্ণ এই পানীয় দিয়েই। গ্রিন টির সঙ্গে সকলে পরিচিত থাকলেও অলং টি সম্পর্কে জানেন না অনেকেই। অলং টি হলো চীনের ঐতিহ্যবাহী সেমি-অক্সিডাইজড এক ধরণের চা। যা প্রখর রোদের আলো অ অক্সিডাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে প্রস্তুত করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/05/1549366620542.jpg

সাম্প্রতিক সময়ে অ্যান্টিক্যান্সার রিসার্চ জার্নালে প্রকাশিত গবেষণার তথ্য জানাচ্ছে, সকালে নিয়মিত গ্রিন টি অথবা অলং টি পানে নারীদের মাঝে ব্রেস্ট ক্যান্সারের দেখা দেওয়ার সম্ভবনা কমে যায়।

মিসৌরির সেইন্ট লুইস ইউনিভার্সিটির গবেষক ও ইন্টারনাল মেডিসিন বিভাগের অ্যাসোসিয়েট রিসার্চ প্রফেসর চুনফা হুয়াং, পিএইচডি বেশ কয়েক ধরণের চায়ের রস ও ব্রেস্ট ক্যান্সারের মাঝে পরীক্ষা করেছেন। তবে অন্যান্য সকল চায়ের মাঝে গ্রিন টি ও অলং টি সবচেয়ে বেশি কার্যকারিতা প্রকাশ করেছে।

তার গবেষণার ফলাফলে দেখা গেছে গ্রিন টি অ অলং টি ব্রেস্ট ক্যান্সার সেল (কোষ) এর বৃদ্ধিতে বাধাদান করে। তবে এক্ষেত্রে ডার্ক টি কিংবা অন্যান্য চায়ের কোন কার্যকারিতা লক্ষ্য করা যায়নি।

মেডিকেল নিউজ টুডে কে দেওয়া এক সাক্ষাৎকারে হুয়াং জানান, তার গবেষণার ফল প্রকাশ করে গ্রিন টি ও অলং টি ক্যান্সার কোষের বৃদ্ধি, বিস্তার অ টিউমারের অগ্রগতিকে প্রতিরোধ করে।

ক্যান্সার থেকে দূরে থাকার জন্য তো বটেই, বাড়তি মেদ, উচ্চ কোলেস্টেরল, ডায়বেটিসের প্রভাব থেকে নিজেকে দূরে রাখার ক্ষেত্রেও প্রয়োজন গ্রিন টি পান করা।

আরও পড়ুন: ওয়ার্ল্ড ক্যান্সার ডে: ক্যান্সার দূরে রাখবে সঠিক নিয়ম

আরও পড়ুন: আয়ু কেড়ে নিচ্ছে এই খাবারগুলো