Alexa

এক ব্যায়ামেই কমবে ডাবল চিন

এক ব্যায়ামেই কমবে ডাবল চিন

ছবি: সংগৃহীত

সকলেই চায় একদম শার্প ও নিখুঁত চোয়াল।

সেদিক থেকে ডাবল চিনের সমস্যাটি বেশ বিব্রতকর। যাদের ওজন কিছুটা বাড়তির দিকে, তাদের মাঝে এই সমস্যাটি বেশি থাকে। তবে ওজন নিয়ন্ত্রণে থাকার পরেও অনেকেরই ডাবল চিনের সমস্যাটি থাকে।

মূলত মুখের চোয়ালের পেশীর শিথিলতা ও পেশীতে বাড়তি চর্বি জমার কারণেই এমনটা হয়ে থাকে। এছাড়া বয়স বৃদ্ধি পাবার সাথে ত্বকের ইলাস্টিসিটির হার কমতে থাকে। এতে করেও ডাবল চিন তৈরি হয়।

বিরক্তিকর এই সমস্যাটি দূর করার জন্য প্রয়োজন একটিমাত্র ব্যায়ামের। সহজ এই ব্যায়ামটি চোয়াল থেকে বাড়তি চর্বি দূর করতে এবং চোয়ালের ত্বককে টানটান রাখতে সাহায্য করে। শুধু চোয়াল নয়, চোয়ালসহ ঘাড় ও সে সম্পর্কিত মুখের পেশীর সম্পূর্ণ আদলে ইতিবাচক পরিবর্তন আনার ক্ষেত্রেও কার্যকরী এই ব্যায়ামটি।

সবচেয়ে দারুণ বিষয় হলো- যেকোন স্থানে, যেকোন সময়েই এই ব্যায়ামটি করা যাবে খুব সহজেই। বাসায় কিংবা অফিসে মাত্র দশ মিনিট সময়ে হাতে থাকলেই ব্যায়ামের কাজটি সেরে নেওয়া যাবে।

ডাবল চিনের সমস্যা দূর করতে সবচেয়ে সহজ এই ব্যায়ামটির নাম হলো পাকার আপ (Pucker up). এই ব্যায়ামটি করার নিয়মগুলো ধাপে ধাপে তুলে ধরা হলো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/05/1554467404736.JPG

১. মাথা পেছনের দিকে নিতে হবে এবং দৃষ্টি ছাদের দিকে নিবন্ধিত করতে হবে।

২. ঠোঁটের অগ্রভাব ছুঁচালো করতে হবে, অনেকটা চুমু খাওয়ার মতো ভঙ্গী করে চোয়ালের নিচের অংশটি উপরের দিকে টানটান করতে হবে।

৩. এভাবে দশ সেকেন্ড রেখে চোয়াল ও মুখ স্বাভাবিক করে দশ সেকেন্ড পর পুনরায় আগের মতো পাকার আপ করতে হবে। এভাবে ৫-৭ বার করতে হবে।

দারুণ সহজ এই ব্যায়ামটি এক-দুই দিনের মাঝে ডাবল চিন কমিয়ে দেবে না। তার জন্য ধৈর্য ধারণ করতে হবে। তবে প্রতিদিন নিয়ম মেনে পাকার আপ করতে পারলে ১-২ মাসের মাঝেও লক্ষণীয় পরিবর্তন লক্ষ্য করা যাবে।

আরও পড়ুন: পেটের মেদ কমাতে উপকারী ৬ ব্যায়াম

আরও পড়ুন: উফ উকুন!

আপনার মতামত লিখুন :