Alexa

গাছকে সুস্থ রাখতে ছ’পা বিশিষ্ট রোবট 'হেক্সা'

গাছকে সুস্থ রাখতে ছ’পা বিশিষ্ট রোবট 'হেক্সা'

ছবি: সংগৃহীত

বেশ কয়েকদিনের জন্য বাইরে কোথাও বেড়াতে গেলে ঘরের গাছপালা নিয়ে বেশ দুশ্চিন্তাতেই থাকতে হয়।

গাছগুলো ঠিকঠাকমতো রোদ পাবে তো, গাছগুলো সুস্থ থাকবে তো! এমনকি বাসাতে থাকা হলেও নানান কাজের ব্যস্ততায় গাছগুলো রোদযুক্ত স্থানে সরিয়ে রাখা কিংবা গাছে পানি দেওয়ার বিষয়টি ভুল হয়ে যায়।

যেহেতু সময়ের সঙ্গে প্রযুক্তিও টেক্কা দিয়ে সামনের দিকে এগুচ্ছে, ঘরের প্রিয় গাছগুলো নিয়ে দুশ্চিন্তা করার দিনগুলোও হয়তো শেষের দিকে চলে এসেছে।

'দ্য হেক্সা প্ল্যান্ট' নামক ছয়-পা বিশিষ্ট ছোট একটি রোবট আবিষ্কার করা হয়েছে শুধুমাত্র গাছদের দেখভালের জন্য। এই রোবটটি তার মাথার পটে থাকা গাছটিকে রোদের আলো দেওয়ার জন্য ঘরময় একা একা ঘুরাঘুরি করে ঠিকঠাক রোদযুক্ত স্থানে গিয়ে থিতু হবে।

শুধু তাই নয়। গাছটির যতটুকু রোদের আলো প্রয়োজন, ঠিক ততটুকু সময়ই রোবটটি রোদের আলোতে থাকবে। গাছের রোদের আলোর প্রয়োজন পরিপূর্ণ হয়ে গেলে ও তাপমাত্রা বেড়ে গেলে হেক্সা নিজ থেকেই ছায়াযুক্ত স্থান খুঁজে বের করে সেখানে চলে যাবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/06/1557141313345.JPG
রোবট হেক্সা

 

এছাড়া গাছের পানি দেওয়ার বিষয়েও সমান নজর রাখবে হেক্সা। গাছে পানির প্রয়োজন হলে সে আপনাকে খুঁজে বের করবে, আপনার আশেপাশে ঘুরঘুর করবে এবং আপনার উপর তার নিজস্ব ভাষায় রাগারাগি করবে। গাছকে পানি দেওয়ার বিষয়টি কোনভাবেই আপনাকে ভুলে যেতে দিবে না এই রোবট।

এক প্রদর্শনীতে ছায়ায় থাকা একটি সূর্যমুখী ফুলকে মরে যেতে দেখে এমন ধরনের রোবট তৈরির আইডিয়া আসে রোবটিক্স প্রতিষ্ঠান ভিনক্রস ইঙ্ক. এর প্রতিষ্ঠাতা সান তিয়াঙ্কির মাথায়। ‘আমি ভাবছিলাম এই জিনিসটা যদি ৩০ ফুট এলাকা জুড়ে হেঁটে বেড়াতে পারতো তবে ফুলটি রোদের আলোতে তরতাজা থাকতে পারতো’, এমনটাই বলেন তিনি। এরপরেই ঘরোয়া গাছকে ভালো ও জীবিত রাখার মিশনে নেমে পড়েন তিনি এবং আবিষ্কার করেন চমৎকার আমুদে রোবট হেক্সা।

আমুদে বলার কারণ হলো, হেক্সা শুধুই আপনার গাছের দেখভাল নয়, আপনার দিকেও সমানভাবে নজর রাখবে। তার শরীরে হাত রাখলে সে ঘুরবে, নাচবে ও আপনার সাথে খেলায়ু মত্ত হবে। মজার এই রোবটের সাথে খেলাধুলা করে মন খারাপ করে রাখার কোন উপায়ই নেই একদম।

যদিও বানিজ্যিকভাবে হেক্সাকে এখনও বাজারজাত করা হয়নি, তবে প্রতিটি হেক্সা রোবটের মূল্য পড়বে ৯৪৯ মার্কিন ডলার তথা বাংলাদেশী মূদ্রায় ৭৯,৮৫০ টাকা।

আরও পড়ুন: ‘বাবল বয়’ রোগ সারাতে এইচআইভি!

আরও পড়ুন: জাপান আনলো হাইটেক বাই-ফোকাল চশমা

আপনার মতামত লিখুন :