Alexa

ফুসফুসের ক্যানসার নির্ণয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

ফুসফুসের ক্যানসার নির্ণয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

ফুসফুসের ক্যানসার নির্ণয়ে আসবে এআই, ছবি: সংগৃহীত

ধূমপান বৃদ্ধি পাচ্ছে প্রতিনিয়ত।

সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে ফুসফুসের ক্যানসার। তবে প্রাথমিক পর্বে ফুসফুসের ক্যানসার নির্ণয় করা বেশ কষ্টসাধ্য একটি বিষয়। প্রয়োজনীয় এই বিষয়টির সমাধানে আনা হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। যা বিশেষজ্ঞ ডাক্তারদের চাইতেও নির্ভুলভাবে ফুসফুসের ক্যানসার নির্ণয়ে কাজ করছে। অন্তত এমনটাই দাবি করছে মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষক দল।

গুগল ও ইলিনয়েসে অবস্থিত নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকেরা আশা করছে ফুসফুসের ক্যানসার স্ক্রিনিং তথা নির্ণয়ের ক্ষেত্র বড় ধরনের ভূমিকা রাখবে এই এআই (AI – Artificial Intelligence).

এআই এর দল জানাচ্ছে, ভবিষ্যৎ মেডিসিন দুনিয়ায় এর প্রভাব সুদূরপ্রসারী। যদিও অবশ্য এআই এখনই ব্যবহার করা হচ্ছে না ক্লিনিক্যাল প্রয়োজনে।

এই গবেষণাটি বিশেষভাবে ফুসফুস ক্যানসারের প্রতি গুরুত্ব আরোপ করেছে। কারণ বর্তমানে বিশ্বে প্রতি বছর প্রায় ১.৮ মিলিয়ন মানুষ মারা যাচ্ছে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে। অবশ্যই এর পেছনের মূল কারণ অতিরিক্ত ধূমপান।

এআই ব্যবহারে ফুসফুসের ক্যানসার নির্ণয় তুলনামূলক দ্রুত ও নির্ভুল হলেও, সম্পূর্ণ নির্ভুল নয়। কিছু ক্ষেত্রে সুস্থ মানুষের বায়োপস্যার ফলাফলে ক্যানসার দেখিয়েছে এআই এবং কিছু ক্ষেত্রে টিউমারের উপস্থিতি মিস করেছে।

তবে ‘ন্যাচার মেডিক্যাল’ জানাচ্ছে, তাদের পরীক্ষার ফলাফল থেকে দেখা গেছে- এআই ক্যানসার নির্ণয়ে ৫ শতাংশ বেশি সঠিক তথ্য প্রদান করেছে এবং ফলস পজিটিভ (ভুল ক্যানসার নির্ণয়) এর ক্ষেত্রে ১১ শতাংশ কম ভুল তথ্য দেখিয়েছে।

প্রথম ধাপে প্রায় ১৫,০০০ রোগীর ৪২,২৯০টি সিটি লাং স্ক্যান কম্পিউটারের সফটওয়্যারকে দেখানো হয়েছে। এআইকে গবেষকেরা জানায়নি যে, সেটা কি নির্ণয় করবে। পরবর্তীতে এআই এর সাথে ছয়জন বিশেষজ্ঞ রেডিওলজিস্টের দলের তুলনা করা হয়। তুলনায় দেখা যায় এআই রেডিওলজিস্টের ফলাফলের চাইতে তুলনামূলক বেশি কার্যকরি।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষক ডা. মজিয়ার ইটামাদি বিবিসি নিউজের বরাত দিয়ে জানান, এই এআই ব্যবহারের পরবর্তী ধাপ হলো রোগীদের উপরে ক্লিনিক্যাল পরীক্ষা করা। এছাড়া তিনি আরও বলেন, এআই ব্যবহার করে ক্যানসারের মতো রোগ শনাক্ত করার বিষয়টি এখনও বেশ অনেকখানি গবেষণার মাঝে রয়েছে।

আরও পড়ুন: গাছকে সুস্থ রাখতে ছ’পা বিশিষ্ট রোবট 'হেক্সা'

আরও পড়ুন: শারীরিকভাবে অক্ষম মানুষও পরিচালনা করবে রোবট!

আপনার মতামত লিখুন :