Alexa

প্লাস্টিক নয়, বর্জ্য থেকে তৈরি হবে প্যাকেট!

প্লাস্টিক নয়, বর্জ্য থেকে তৈরি হবে প্যাকেট!

স্কোবিতে মোড়ানো বাটি, ছবি: সংগৃহীত

আমাদের চারপাশ, প্রকৃতি ও প্রাকৃতিক পরিবেশ প্রতিনিয়ত হুমকির মুখে পড়ছে প্লাস্টিকজাত দ্রব্য ব্যবহারের ফলে।

সমস্যা দেখা দিচ্ছে বাস্তুসংস্থানের চক্রে। প্লাস্টিকের ভয়াবহতার ফলে জল ও স্থলের প্রাণীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে নানাভাবে। প্লাস্টিক এমন এক উপাদান যা মাটিতে পুরোপুরি মিশে যেতে প্রায় ১০০০ বছরেরও বেশি সময় নেয়। আদতে খুবই নিরীহ এই উপাদানটি ভয়াবহ নেতিবাচক প্রভাব রাখে পুরো পরিবেশের ওপরেই।

এই বিষয়টি সম্পর্কে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। প্রকৃতি বিশারদেরা প্লাস্টিকের ব্যবহার ও তার প্রভাব সম্পর্কে জনসাধারণকে সচেতন করার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছেন প্রতিনিয়ত।

কিন্তু সমস্যা দেখা দেয় অন্যখানে। প্লাস্টিকের মতো সহজলভ্য ও বিকল্প উপাদানের খোঁজ পাওয়া বেশ দুষ্কর। যেকোন জিনিসের প্যাকেট হিসেবেই ব্যবহার করা হয় প্লাস্টিক।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/12/1560330062944.jpg

আশার কথা হলো- পরিবেশ রক্ষার্থে, প্লাস্টিকের ব্যবহার কমাতে ও প্লাস্টিকের বিকল্প উপাদান হিসেবে পোল্যান্ডের ‘মেকগ্রোল্যাব’ এর রোজা জানুসজ তৈরি করে করেছেন নতুন এক ধরনের উপাদান। কৃষিজাত দ্রব্যের উচ্ছিষ্ট অংশ থেকে তৈরিকৃত এই প্যাকেজিং প্রোডাক্টের নাম দেওয়া হয়েছে (Scoby) ‘স্কোবি’। যা দিয়ে বিভিন্ন দ্রব্য প্যাকেট করার পাশাপাশি খাদ্যদ্রব্য সংরক্ষণও করা যাবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/12/1560330081508.jpg

নতুন এই জিনিসটির সবচেয়ে দারুণ দিকটি হলো, এটা ১০০ ভাগ পচনশীল একটি উপাদান, যা খুব সহজেই মাটির সাথে মিশে যায় এবং কোন ধরনের বাড়তি বর্জ্য তৈরি করে না। যার ফলে এটা মাটিকে আরও উর্বর হতে সাহায্য করে।

আরও দারুণ বিষয় হল, স্কোবি খুব সহজেই ছোটখাটো স্থানে ও এলাকাভিত্তিকভাবে তৈরি করা সম্ভব হবে। যার দরুন এর প্রসার খুব সহজেই ছড়িয়ে পড়বে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/12/1560330102592.jpg

স্কোবি তৈরিকারী প্রতিষ্ঠানের প্রত্যাশা, প্রকৃতির দূষণ ও হুমকি রোধে কাজ করবে তাদের উদ্ভাবিত পরিবেশ বান্ধব এই উপাদানটি।

আরও পড়ুন: গাছকে সুস্থ রাখতে ছ’পা বিশিষ্ট রোবট 'হেক্সা'

আরও পড়ুন: ক্যান্সারের ঝুঁকি বাড়ে গরম চা পানে

আপনার মতামত লিখুন :