যে ৬ সময়ে হাত পরিষ্কার করা অপরিহার্য

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
পরিষ্কার হাতে পাওয়া যাবে শারীরিক সুস্থতা, ছবি: সংগৃহীত

পরিষ্কার হাতে পাওয়া যাবে শারীরিক সুস্থতা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দৈনন্দিন জীবনের সবচেয়ে বেশি ব্যবহৃত অঙ্গটি হলো হাত।

প্রতিদিন অসংখ্য কাজের মাধ্যমে প্রায় পাঁচ হাজারের মতো জীবাণুর সংস্পর্শে আসে হাত। খাদ্য গ্রহণ কিংবা মুখে হাত দেওয়ার মাধ্যমে এসব জীবাণু শরীরে প্রবেশ করে বিভিন্ন রোগ সৃষ্টি করে। এ বিষয়ে জনগণকে সচেতন করতে প্রতিবছর ১৫ই অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়।

মেয়ো ক্লিনিকের মতে, হাত ধোয়ার মাধ্যমে ব্যাকটেরিয়া, ভাইরাস ও অন্যান্য জীবাণু দূর হয়। এছাড়া রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো পরামর্শ দিয়ে থাকে, সাবান অথবা হাত স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করা উচিৎ। গবেষণার মতে, এই দুইটি উপাদান ব্যবহার জীবাণু দূর করার ক্ষেত্রে অনেকটা কার্যকর।

এদিকে আমাদের অনিচ্ছা সত্ত্বেও বেশ কিছু অপরিষ্কার জিনিস ধরতে হয় এবং সেই হাতেই অনেক সময় খাবার খেতে হয়। এতে সহজেই জীবাণু শরীরে প্রবেশ করে নানান ধরণের শারীরিক ক্ষতি করে থাকে। আজকের ফিচার থেকে জেনে নিন, সুস্থ থাকতে চাইলে কোন কোন সময়ে অবশ্যই হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।

টাকা

বর্তমানে অনেকেই কার্ডে টাকা আদান-প্রদান করলেও, কিছু ক্ষেত্রে টাকা দিয়েই কাজ সমাধান করতে হয়। বিশেষজ্ঞরা টাকার নোট পরীক্ষা করে এতে কয়েক হাজার মানুষসহ পশুর জীবাণু ও ভাইরাস পেয়েছেন। এছাড়াও কিছু গবেষণায় ই-কোলাই, সেলমোনেল্লা রোগের মতো ভাইরাস দেখা গিয়েছে।

যেহেতু একটি টাকার নোট বছরের পর বছর ব্যবহার করা হয় এবং এতে কতখানি জীবাণু নিয়ে নোটটি আপনার কাছে আসে তা গণনা করা দুষ্কর, তাই নিজেকে সুস্থ রাখতে টাকা লেনদেনের পর দ্রুত হাত ধুয়ে নিতে হবে।

বিভিন্ন হ্যান্ডেল

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561443125659.jpg

প্রতিদিন ঘর বা বাইরে দরজা, হ্যান্ডেল, বাসের সিট, জানালা, সিঁড়ি, লিফট ধরা হয়। কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারের চর্মরোগ বিশেষজ্ঞ ক্যাটি বুরিস জানান, ব্যাকটেরিয়া ও ভাইরাস ছড়িয়ে পরার আগেই হাত পরিষ্কার করা উচিৎ। বিশেষ করে লোকাল যানবাহন- বাস, ট্রেন, গাড়ি, রিকশা ইত্যাদি এবং বাথরুমের দরজা ধরার পর অবশ্যই হাত ভালোভাবে পরিষ্কার করতে হবে। কারন প্রতিদিন মানুষজন হাজারো জীবাণু নিয়ে এসব ধরছে এবং জীবাণুগুলো একজন থেকে আর একজনের কাছে ছড়িয়ে পড়ছে।

রেস্টুরেন্টের মেন্যু

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561443100886.jpg

বন্ধুবান্ধব, পরিবারের সাথে প্রায়ই ঘুরতে যাওয়া হয় রেস্টুরেন্টে, গিয়েই দেখা হয় মেন্যু কার্ড। প্রতিদিন শত কাস্টমার এসে সেটি ধরে দেখেন। তাদের হাতে থাকা জীবাণুগুলো প্রবাহিত হয় সেই মেন্যুতে এবং পরবর্তী সকলের কাছে ছড়িয়ে যায়। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি মেন্যু পরীক্ষা করে দেখেন, সেটিতে  প্রায় ১,৮৫,০০০টি ব্যাকটেরিয়া রয়েছে। তাই মেন্যু দেখার পর ও খাবার খাওয়ার আগে অবশ্যই হাত পরিষ্কার করতে হবে।

পশুপাখি

অনেকেই রাস্তাঘাটি প্রাণী দেখলেই ধরে আদর করেন। শারীরিক ও স্বাস্থ্য বিশ্লেষক নেসোচি অকেকে-ইগবোকউই বলেছেন, কুকুর বিড়ালের মতো পশু অসংখ্য ব্যাকটেরিয়া-ভাইরাস বহন করে থাকে। এদিকে ঘরে পালিত পশুদের ঘরের সদস্য হিসেবেই দেখা হয়। তাই বেশিরভাগ সময় হাত ধোয়ার ব্যাপারটি এড়িয়ে যাওয়া হয় কিন্তু তা একেবারেই উচিৎ নয়।

বই-কলম

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561443114481.jpg

অন্যের কাছ থেকে বই, খাতা, কলম কিছু নিয়ে ব্যবহারের পর অবশ্যই সাথে সাথে হাত পরিষ্কার করে নিতে হবে। কারণ এতে থাকতে পারে হাজারো জীবাণু। ওয়াল স্ট্রীট জার্নালে প্রকাশিত গবেষণার তথ্য মতে, অফিসে ব্যবহৃত একটি কলমে ১০ গুন বেশি জীবাণু রয়েছে। এছাড়াও অনেকে কলম মুখে দিয়ে কামড়ায়, চাবায়- যা থেকেও ব্যবহৃত কলমে ব্যাকটেরিয়া সংক্রমিত হয়। 

হাসপাতাল

হাসপাতাল বা ক্লিনিক চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা গ্রহণের পর যত দ্রুত সম্ভব হাত ও মুখ ধুয়ে ফেলতে হবে। প্রতিনিয়ত সেখানে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা আসে। এতে করে উক্ত স্থানটিসহ সেখানকার সবকিছুর সাথেই জীবাণু উপস্থিতি দ্রুত ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন: হেয়ার ড্রায়ার ব্যবহারে যে বিষয়গুলো জানা জরুরি

আরও পড়ুন: বিত্তবান হতে গড়ে তুলতে হবে ‘তিন অভ্যাস’

আপনার মতামত লিখুন :