ডিক্যাফ কফিতে কতখানি ক্যাফেইন থাকে?

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ডিক্যাফ কফিতেও থাকে ক্যাফেইন, ছবি: সংগৃহীত

ডিক্যাফ কফিতেও থাকে ক্যাফেইন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যারা কফি পান করার লোভ এড়িয়ে যেতে পারেন না,

কিন্তু কফিতে থাকা ক্যাফেইন গ্রহণেও সমস্যা দেখা দেয় মূলত তারাই ডিক্যাফ কফি পান করে থাকেন। ডিক্যাফ কফিতে ক্যাফেইন থাকে না বলেই এই কফি পান নিরাপদ হিসেবে ধরা হয়। কিন্তু এবারে একটা দুঃসংবাদ দিতেই হয়। ডিক্যাফ কফিতেও ক্যাফেইন উপস্থিত থাকে!

সাধারণ কফি পানের ২৪ ঘণ্টা পরেও কফিতে থাকা ক্যাফেইনের উপস্থিতি রক্তে পাওয়া যায়। যার দরুন অনেকের ঘুমের সাইকেলে ব্যাঘাত ঘটে। এছাড়া যারা হোমিওপ্যাথ ওষুধ সেবন করেন, চিকিৎসার খাতিরে কফি পান করতে পারেন না। স্ট্রং ক্যাফেইন হোমিওপ্যাথ ওষুধের জন্য ক্ষতিকর। মূলত ক্যাফেইনবিহীনভাবে কফির স্বাদ আস্বাদন করার জন্যেই কফিপ্রিয় মানুষেরা ডিক্যাফ কফি পান করেন।

সেক্ষেত্রে সবাই ধরেই নেয় যে ডিক্যাফ কফি শতভাগ ক্যাফেইন মুক্ত। অথচ সাম্প্রতিক সময়ে ডিক্যাফিনেটেড কফি পরীক্ষা করে দেখা গেছে, এই কফি আদতে ৯৭ শতাংশ ক্যাফেইনমুক্ত এবং এতে অন্ততপক্ষে ৩-৪ শতাংশ ক্যাফেইন রয়েই যায়। যাদের ক্যাফেইন গ্রহণে ঘুমের সমস্যা দেখা দেয়, তাদের জন্য এই তিন ভাগ ক্যাফেইনও সমস্যা তৈরি করতে পারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/02/1562057384744.jpg

কেন ডিক্যাফ কফিতেও ক্যাফেইন রয়ে যায়?

দেখা গেছে, ডিক্যাফিনেশন প্রক্রিয়ার মাধ্যমে কফি বিন থেকে বেশিরভাগ ক্যাফেইনই সরিয়ে ফেলা হয়, তবে সম্পূর্ণ নয়। কিছু ডিক্যাফ কফিতে ৩-৪ শতাংশের চাইতেও বেশি মাত্রায় ক্যাফেইন উপস্থিত থাকে।

এছাড়াও কফি তৈরির প্রক্রিয়ার উপরেও ডিক্যাফ কফিতে ক্যাফেইনের মাত্রায় তারতম্য ঘটে। যত বেশি সময় ধরে ডিক্যাফ কফি জ্বালানো হবে, সেটা ততবেশি পরিমাণ ক্যাফিনেটেড হবে।

তবে এই ডিক্যাফ কফিতে স্বল্প মাত্রার ক্যাফেইন বেশিরভাগ ক্ষেত্রে শরীরে কোন বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে না এবং ঘুমের উপরে প্রভাব বিস্তার করে না। তাই ডিক্যাফিনেটেড কফি পানের ক্ষেত্রে খুব বেশি দুশ্চিন্তায় ভোগার কোন প্রয়োজন নেই। তবে ডিক্যাফ কফি তৈরির ক্ষেত্রে পরামর্শ দেওয়া হয়ে থাকে, ডিক্যাফ কফি কম জ্বাল দিয়ে তৈরি করার জন্য। এতে ক্যাফেইন কম পাওয়া যাবে।

আরও পড়ুন: এক কাপ কফিতে কতখানি ক্যাফেইন থাকে?

আরও পড়ুন: কতটুকু কফি পান নিরাপদ?

আপনার মতামত লিখুন :