কফির যে ব্যবহারগুলো জানা নেই আপনার!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
কফি গুঁড়া

কফি গুঁড়া

  • Font increase
  • Font Decrease

দিনের শুরু হয় কফির কাপে চুমুক দেওয়ার ভেতর দিয়ে।

ক্যাফেইন শুধু অভ্যাস কিংবা ভালোলাগার কোন জিনিস নয়, প্রয়োজনীয় উপাদান হয়ে উঠেছে আমাদের নিত্যজীবনে। তবে কফিতে তৈরি পছন্দনীয় পানীয় তৈরি ছাড়াও কফি গুঁড়া ব্যবহার করা যাবে অন্যান্য বেশ কিছু নিত্যদিনের কাজেও। এমনকি সৌন্দর্যচর্চার ক্ষেত্রেও কফির ব্যবহার অনবদ্য।

মাথাব্যথার ওষুধ হিসেবে কাজ করবে

মাথাব্যথা দেখা দিলে সবসময় ওষুধ খাওয়া সম্ভব হয় না। তবে মাথাব্যথার সমস্যাটি কমাতে ওষুধের পরিবর্তে কফির মগে চুমুক দিলেও কাজ হবে। ইলিনয়েসের একটি ক্লিনিক্যাল পরীক্ষা থেকে দেখা গেছে, কফি রক্তনালীকার প্রদাহ ও ফোলাভাব কমায়। যা মাথাব্যথার প্রবলতা কমাতে কাজ করে। পরীক্ষার জন্য মাথাব্যথায় আক্রান্ত রোগীদের কফি পান করতে দেওয়া হয়। দেখা যায় ৫৮ শতাংশ ক্ষেত্রে মাথাব্যথার সমস্যা কমে গিয়েছে।

গাড়িকে সুবাসিত রাখবে

গাড়ির ভেতরের বদ্ধ স্থানে গুমোট ও ভ্যাপসা গন্ধ তৈরি হয়। এছাড়াও খাবার খাওয়া হলে কিংবা কোন জিনিস গাড়ির ভেতর দীর্ঘ সময় রাখা হলেও গন্ধভাব দেখা দেয়। এ সমস্যা এড়াতে গাড়ির ভেতর এমন কোন স্থানে ও ছোট পাত্রে কফির গুঁড়া রেখে দিন, যেখান থেকে সহজে পড়ে যাওয়ার সম্ভাবনা নেই। এতে করে কফির মনকাড়া সুবাসে গাড়ির ভেতরের অংশ সবসময় ফ্রেশ থাকবে।

ব্যবহার করা যাবে ঘরোয়া সার তৈরিতে

ঘরোয়া বাগানের পরিচর্যায় ঘরেই সার তৈরি করেন অনেকে। ডিমের খোসা, পেঁয়াজ পানি কিংবা অন্যান্য উপাদানের সাথে কফি গুঁড়া মিশিয়ে ঘরে তৈরি সারের উপকারিতা বৃদ্ধি করা যাবে খুব সহজেই।

ত্বকের পরিচর্যা করা যাবে

ত্বককে পরিষ্কার রাখতে এক্সফলিয়েট করা খুবই জরুরি। এক্সফলিয়েশনের জন্য অন্যান্য যেকোন উপাদানের চাইতে কফি গুঁড়া অনেক বেশি উপকারিতা সমৃদ্ধ। ত্বক ভিজিয়ে কফি গুঁড়া ত্বকের উপরে ধীরে ঘষতে হবে। এতে করে ত্বকের উপরিভাগের ও ভেতরে ময়লা এবং মরা চামড়া উঠে যাবে।

বাড়াবে চুলের উজ্জ্বলতা

কফিতে তৈরি হেয়ার প্যাক ব্যবহারে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায় অনেকখান। টকদইয়ে কফি গুঁড়া মিশিয়ে চুলে ম্যাসাজ করে শুকিয়ে এরপর ধুয়ে নিতে হবে। এতে করে অল্প সময়ের মাঝেই চুলের কাঙ্ক্ষিত উজ্জ্বলতা পাওয়া যাবে।

আরও পড়ুন: খালি পেটে কফি পান নয়

আরও পড়ুন: ব্ল্যাক কফি পানে ওজন কমে?

আপনার মতামত লিখুন :